LatestsNews
# ব্যাচেলর খ্যাত সালমান খান অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন# সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহত # নকশা জালিয়াতির অভিযোগে কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার।# ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে নার্স ও স্টাফদের সঙ্গে সংঘর্ষের ঘটনা# রোহিঙ্গা প্রত্যাবাসনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।# হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির বিভক্তি আরো স্পষ্ট হয়ে উঠছে।# ডেঙ্গু মোকাবিলায় সতর্কতা ও সচেতনতা আরো বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঈদের আগে পরে মোট ১৩ দিনে এবার সড়ক, নৌ ও রেল পথে ২৪৪টি দুর্ঘটনায় মোট ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত।# গাইবান্ধা আধুনিক হাসপাতালের বেহাল অবস্থা # ভারতে নিহত মাইনুল ও তানিয়া মরদেহ দেশে আনা হয়েছে# যেভাবে চামড়ার দাম কমানো হয়েছে তা দূরভিসন্ধিমূলক:মসিউর রহমান রাঙ্গা।# বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প দেশের দ্বিতীয় মুক্তিযুদ্ধ।# চলনবিলে পর্যটকের ঢল# চলনবিলে পর্যটকের ঢল# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# পশ্চিমবঙ্গের কলকাতায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন বাংলাদেশের দুজন নাগরিক। # জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ফ্রেন্ড অব দ্য ওয়ার্ল্ড’ বা ‘বিশ্ববন্ধু’ হিসেবে আখ্যা দেয়া হলো# ডেঙ্গু প্রতিরোধ-সচেতনতায় 'স্টপ ডেঙ্গু' অ্যাপ চালু # অবশেষে টাইগারদের নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গাকে।
আজ সোমবার| ১৯ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বৈশাখে চাঙ্গা অর্থনীতি, ১২ হাজার কোটি টাকার বাণিজ্য



এবার পয়লা বৈশাখকে কেন্দ্র করে বাণিজ্যের পরিমাণ প্রায় ১২ হাজার কোটি টাকা। এর সিংহভাগই পোশাক খাতে। এছাড়া তালিকায় আছে মিষ্টান্ন জাতীয় পণ্য, হস্ত নির্মিত নানা পণ্যসামগ্রী, আসবাবপত্র এবং তৈজসপত্র।

এমনকি ছোটদের মাটির পুতুল, বাঁশের বাঁশি, রঙিন বেলুন, ঢোল, ডুগডুগি, ফিতা, পুঁতির মালা, কাচের চুড়ি, ইমিটেশনের গহনাসহ বিভিন্ন পণ্যের জমজমাট বেচাকেনা হচ্ছে এই দিনকে ঘিরে।

ব্যবসায়ীরা বলেন, সারা বছর তাদের যে ব্যবসা হয়, তার অর্ধেক হয় রমজান ঈদে। আর পয়লা বৈশাখে হয় মোট ব্যবসার ২৫ শতাংশ। বাকি ২৫ শতাংশ ব্যবসা হয় সারা বছর।

তবে এবার বৈশাখী পণ্যের যে বেচাকেনা হয়েছে তাতে এখনই ৩০ শতাংশ ছাড়িয়ে গেছে। বেচাবিক্রির এমন অবস্থা থাকলে তা সারাবছরের মোট ব্যবসার ৩৫ শতাংশও ছাড়িয়ে যেতে পারে বলে তারা জানান।

ছবি: নুসরাত শারমিন

বাংলাদেশ দোকান মালিক সমিতি সূত্রে জানা গেছে, সারাদেশে বিভিন্ন পণ্যের ছোট-বড় প্রায় ২৬ লাখ দোকান রয়েছে। বৈশাখ উপলক্ষে এসব দোকানীরা থাকেন বেচাকেনায় ব্যস্ত। একইসঙ্গে বকেয়া আদায়ে নতুনভাবে হালখাতার আয়োজন করা হয়েছে অনেক ব্যবসা প্রতিষ্ঠানে।

দোকান মালিক সমিতির সিনিয়র ভাইস চেয়ারম্যান রেজাউল ইসলাম মন্টু চ্যানেল আই অনলাইনকে বলেন: পয়লা বৈশাখে সবচেয়ে বেশি বেচাকেনা হয় দেশীয় তৈরি পোশাক। যেটাকে আমার লোকাল পণ্য বলে থাকি। এ সময়ের মোট বেচাবিক্রির প্রায় অর্ধেকই হয় পোশাক খাতে।

‘এরপর দ্বিতীয় সর্বোচ্চ বেচাবিক্রি হয় মিষ্টান্ন ও অন্যান্য আনুসঙ্গিক পণ্য।’

তিনি বলেন, সারা দেশের হিসাব অনুযায়ী প্রায় ১২ হাজার কোটি টাকার ব্যবসা-বাণিজ্য হয় এই সময়ে। মূলত রোজার ঈদের পরই সবচেয়ে বেশি বেচাবিক্রি হয় পয়লা বৈশাখের উৎসবকে ঘিরে।

তবে বেশি লেনদেন হয় বুটিক-ফ্যাশন ও মিষ্টান্নের বাজারে। এক্ষেত্রে বাণিজ্যের পরিমাণ প্রায় ৭ থেকে ৮ হাজার কোটি টাকা বলে তিনি জানান।

রাজধানীসহ দেশে ৫ থেকে ৬ হাজার বুটিক ও ফ্যাশন হাউজ রয়েছে।

ফ্যাশন হাউসগুলোর সংগঠন ফ্যাশন এন্টারপ্রেইনার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এফইএবি) সূত্রে জানা গেছে, সারাদেশে প্রায় ৫শ থেকে সাড়ে ৫শ ফ্যাশন হাউজ রয়েছে।

সংগঠনটির তথ্যমতে, ২০১৫-১৬ অর্থবছরে দেশীয় বাজারে ফ্যাশন হাউজগুলোতে তৈরি পোশাক বিক্রি হয়েছে সাড়ে ৬ হাজার কোটি টাকা। এর অর্ধেকই অর্থাৎ ৩ হাজার ২৫০ কোটি টাকা বিক্রি হয়েছে রমজান ঈদে। আর দ্বিতীয় সর্বোচ্চ এক হাজার ৬শ কোটি টাকা বিক্রি হয়েছে পয়লা বৈশাখে।

এবার বৈশাখে তার চেয়েও বেশি বিক্রি হবে সংগঠন সূত্রে জানা গেছে।

ছবি: নুসরাত শারমিন

যোগাযোগ করা হলে এফইএবির সভাপতি আজহারুল হক আজাদ চ্যানেল আই অনলাইনকে বলেন, বিদেশে রপ্তানি ছাড়াও দেশের অভ্যন্তরে তৈরি পোশাকের মোটামুটি বড় বাজার আছে। বছরের প্রায় অর্ধেকই বিক্রি হয় রমজান ঈদে। তবে এর পরের অবস্থানেই রয়েছে পয়লা বৈশাখের উৎসব।

‘এসময় বৈশাখি শাড়ি-থ্রি-পিস, পায়জামা-পাঞ্জাবি বেশ বিক্রি হয়।’

ফ্যাশন হাউজ রং বাংলাদেশের প্রধান নির্বাহী সৌমিক দাস বলেন, রমজানের পর এখন বড় আয়োজন হিসেবে পয়লা বৈশাখকে বিবেচনা করে ফ্যাশন হাউজগুলোর উদ্যোক্তারা। কারণ বছরের প্রায় এক চতুর্থাংশই বিক্রি হয় এ উৎসব উপলক্ষে।

পয়লা বৈশাখকে কেন্দ্র করে দেশের ব্যাংকগুলোতেও লেনদেন হয় হাজার হাজার কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা চ্যানেল আইন অনলাইনকে বলেন, দেশের সব ব্যাংকে পয়লা বৈশাখের আগে কী পরিমাণ লেনদেন হয় তা আলাদাভাবে হিস‍াব করা হয় না। তবে বাজারে যে পরিমাণ কেনা-বেচা হয় ঠিক সেই পরিমাণই লেনদেন হয়ে থাকে ব্যাংকগুলোতে।

‘এই লেনদেনের পরিমাণ কয়েক হাজার কোটি টাকা হতে পারে।’


1