LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ মঙ্গলবার| ২৩ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

‘পহেলা বৈশাখের আগের রাতে ঢাকার রাস্তায় রাস্তায় আলপনা আঁকব’



 

মো. মুনীরুজ্জামান। দেশবরেণ্য চিত্রশিল্পী। যার মনন আর হাতের ছোঁয়ায় মূর্ত হয়ে উঠে প্রকৃতির সব বিমূর্ত বিষয়। তিনি বাংলালিংকের ‘আলপনায় বাংলাদেশ’ আয়োজনের একজন পৃষ্ঠপোষক হিসেবে কাজ করছেন। চিত্রে চিত্রে তার তার পথচলা ও আল্পনা নিয়ে তার ভাবনা- এসব বিষয়ে চ্যানেল আই অনলাইনের সঙ্গে এাকান্ত সাক্ষাৎকারে বলেছেন তিনি।

‘আলপনায় বাংলাদেশ’ সম্পর্কে বলুন।

এটা তো একটি কাজের শিরোনাম। এই কাজের অংশ হিসেবে রাতভর ছেলেমেয়েরা আজ বৃহস্পতিবার মানিক মিয়া এভিনিউতে রাত নয়টা থেকে আলপনা আঁকা শুরু হবে। আমরা চার লাখ মিটার আল্পনা করব সারারাত ধরে। অভিজ্ঞ হতে হবে, এমন কোনো কথা নেই। সবাই এ কাজে অংশ নিতে পারবে।

রাজধানী ছাড়া আর কোথায় এই কার্যক্রম চলবে?

ঢাকার মানিক মিয়া এভিনিউ ছাড়াও দেশের প্রধান ৫টি শহর যেমন চট্টগ্রামের ডিসি হিল, রাজশাহীর পদ্মা নদীর পার, খুলনার শিবাড়ি সার্কেল, বরিশালের বঙ্গবন্ধু পার্ক রোড ও ময়মনসিংহের টাউন হল সার্কেলে এই আলপনা উৎসব হবে। সবচেয়ে চমকপ্রদ বিষয় হচ্ছে এইসব জায়গাতেই একই সময়ে আলপনার কাজ হবে।

বৈশাখী উৎসবের সাথে আলপনার সম্পর্ক নিয়ে বলুন।

পহেলা বৈশাখ মানে বছরের প্রথম দিন। বছরটিকে স্বাগতম জানাতে রঙে রঙে সাজে পুরো আশপাশ। আলপনায় ব্যবহার হয় সাতটি রঙ। রঙের এই বারোয়ারি ব্যবহার হয় আলপনায়।

আপনার প্রিয় রঙ কোনটা?

ধুসর। এটা আমার সেই শৈশবের প্রিয় রঙ।

আলপনা নিয়ে আপনার কোনো বিশেষ পরিকল্পনা আছে?

পরিকল্পনা অবশ্যই আছে। ইচ্ছে আছে, এক পহেলা বৈশাখের আগের রাতে পুরো ঢাকার রাস্তায় রাস্তায় আলপনা আঁকব। এই আলপনা এঁকে গিনেস বুক অব ওয়ার্ল্ড-এ নাম লেখাব।

চিত্রশিল্পী কেন হলেন?

আসলে বলে কয়ে তো আর চিত্রশিল্পী হওয়া যায় না। তবে সেই শৈশব থেকেই প্রকৃতির নিদর্শনগুলো দেখতে খুব ভালো লাগত। সেই ভালো লাগা থেকে ছবি আঁকার চর্চা শুরু করি। তারপর আজকের এই আমি হয়েছি।

চিত্রশিল্পী না হলে কী হতেন?

অবশ্যই ক্রীড়াবিদ। আমার সবধরণের খেলাধুলা খুব ভালো লাগে।  সময় পেলেই দেখি। ক্রিকেট, ফুটবল এমনকি ব্যাডমিন্টন পর্যন্তও আমি টিভিতে সময় পেলেই দেখি।

চিত্রে প্রাধান্য দেন কোন বিষয়টি?

অবশ্যই প্রকৃতি। যেহেতু আমি একজন প্রকৃতি প্রেমিক, তাই আমার ছবিতেও সে ছাপ রাখি।

শোনা য়ায়, চিত্রশিল্পীরা জীবনমুখী হন কম।

কথাটা কিছুটা ঠিক আবার কিছুটা ঠিক নয়। ঠিক এজন্য, চিত্রশিল্পীরা প্রচন্ডরকম প্রেমিক টাইপের হয়। ভেতরে সেই প্রেমটা না থাকলে আঁকা ছবিটা মূর্ত হয়ে ওঠে না। এজন্য অনেকেই ছবির মধ্যে এত বুঁদ হয়ে যান যে আশপাশের মানুষেরা তখন হয়তো তাকে ভাবেন জীবন সম্পর্কে উদাসীন। এখানেই ঠিক বেঠিকের প্রশ্ন আসে। বিষয়টা ঠিক নয়। কিছু ব্যাতিক্রম ছাড়া চিত্রশিল্পীরা আর দশজনের মতই জীবনমুখী।

 

বর্তমানে কোন বিষয়কে সামনে রেখে ছবি আঁকছেন?

সামনে একটি চিত্র প্রদর্শনী আছে। সেটাকে কেন্দ্র করেই আমার ছবি আঁকা চলছে। আমি তো প্রকৃতি ও মানুষ নিয়ে লিখি। সেই বেইজ ধরে ধরে একেকটা ছবি আঁকার কাজ হচ্ছে।


1