LatestsNews
# আজ থেকে কার্যকর হবে নতুন সড়ক আইন।# ‘বুলবুল’ কেড়ে নিল সাতজনের প্রাণ# সোমবারের জেএসসি-জেডিসি পরীক্ষাও স্থগিত# বীরের মতো লড়েও সিরিজ জেতাতে পারলেন না নাঈম# ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কেড়ে নিল ১০ জনের প্রাণ# সরকার হটানোর জন্য বিএনপি তৈরি হচ্ছে: ফখরুল# ব্যাংক ঋণ পরিশোধে পুরুষের চেয়ে এগিয়ে নারী: বাণিজ্যমন্ত্রী# জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু শনিবার# ধানমন্ডিতে বাড়ির মালিক-গৃহকর্মীকে গলাকেটে হত্যা # আওয়ামী লীগে অনুপ্রবেশকারীদের মধ্যে ১৫০০ জনেক চিহ্নিত করা হয়েছে # রপ্তানি করতে না পারায় ভারতে পেঁয়াজের বাজারে ধ্বস!# আল-জাজিরায় বাংলাদেশি ফ্রিল্যান্সারদের সফলতার গল্প# আজ থেকে ৯ ইঞ্চির ছোট সাইজের ইলিশ ধরা নিষিদ্ধ থাকবে# ব্যাংকে ১০ হাজার টাকা পর্যন্ত সার্ভিস চার্জ ফ্রি# যুক্তরাষ্ট্রে ‘সঙ্কটাপন্ন’ খোকার জীবন শেষ ইচ্ছেটিও পূরণ হচ্ছে না পাসপোর্ট না থাকায়# সড়কে শৃঙ্খলা আনতেই নতুন আইন : কাদের# 'দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতেই ভোলার ঘটনা ঘটানো হয়েছে'# ন্যাম সম্মেলন শেষে দেশের পথে প্রধানমন্ত্রী# এমপিওভুক্তিতে অসঙ্গতি, বিকালে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী# সরকারের গুণগানে দেশে নতুন বুদ্ধিজীবী শ্রেণীর উদয় হয়েছে : গয়েশ্বর
আজ মঙ্গলবার| ১৯ নভেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

ভ্যাট পরিশোধে ব্যবসায়ীদের যেতে হবে না রাজস্ব অফিসে



ভ্যাট পরিশোধে আর কোনো ব্যবসায়ীকে যেতে হবে না রাজস্ব অফিসে। থাকবে না ফাইল নিয়ে দৌঁড়ঝাপ, হয়রানি কিংবা অন্য কোনো ঝামেলা। পহেলা জুলাই থেকে ঘরে বসেই ভ্যাট পরিশোধ করতে পারবেন তারা। এরই মধ্যে শুরু হয়ে গেছে ইলেক্ট্রনিক বিজনেস আইডেন্টিফিকেশন নাম্বার বা ই-বিআইএন-এর নিবন্ধন কার্যক্রম। চলছে কর কর্মকর্তাদের প্রশিক্ষণ। কেমন হবে কাগজপত্র মুক্ত সেই অনলাইন ভ্যাট ব্যবস্থা?

মনিটরের সামনে নিবিষ্ট চোখ। চলছে প্রশিক্ষণ। দেশের বিভিন্ন জায়গা থেকে এসেছেন একঝাঁক তরুণ ভ্যাট কর্মকর্তা। পরিচিত হচ্ছেন নতুন অনলাইন ভ্যাট ব্যবস্থার সঙ্গে।

আগামী পয়লা জুলাই থেকে কার্যকর হতে যাচ্ছে নতুন অনলাইনে ভ্যাট আদায়। তাই এই প্রশিক্ষণ। অংশগ্রহণকারীরা বলছেন, নতুন ব্যবস্থাপনায় গতি পাবে ভ্যাট আদায়ের দাপ্তরিক কার্যক্রম।

তারা জানান, এটি এই সময়ের জন্য উপযোগী প্রশিক্ষণ। এটিকে খুব ভালোভাবে প্রয়োগ করতে পারবেন এবং ব্যবসায়ীরাও ভালোভাবে ভ্যাট দিতে পারবেন। এছাড়া ব্যবসায়ীদের কি সেবা দিতে পারবেন এবং তারা কিভাবে উপকৃত হতে পারবেন সেটা জানা যাচ্ছে বলেও মত তাদের।

জাতীয় রাজস্ব বোর্ড -এনবিআর বলছে, গেল ১৫ মার্চ থেকেই শুরু হয়ে এখন প্রায় শেষের পথে ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোর ই-বিআইএন এর নিবন্ধন কার্যক্রম। প্রায় শেষের দিকে অনলাইন ব্যবস্থাপনার অন্যান্য পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রমও।

জাতীয় রাজস্ব বোর্ডের যুগ্ম কমিশনার মো. জাকির হোসেন বলেন, 'আমরা প্রাযু্ক্তিকভাবে সম্পূর্ণ প্রস্তুত। আমাদের বিভাগীয় সার্কেল অফিসে কম্পিউটার এবং নেটওয়ার্ক চলে গেছে। সকল অফিসারের আইনের ওপর ট্রেনিং হয়ে গেছে এখন সফটওয়ারের ওপর ট্রেনিং চলছে।'

ভ্যাট অনলাইন দপ্তর বলছে, অনলাইন ব্যবস্থায় কোন ব্যবসায়ীকে আসতে হবে না রাজস্ব অফিসে। ঘরে বসেই অনলাইনেই এসএমএস আকারে পাওয়া যাবে রশিদ।

সেই সঙ্গে ব্যবসায়ীদের দীর্ঘ হিসাব সংরক্ষণের ঝামেলা ও অসাধু ভ্যাট কর্মকর্তাদের হয়রানিও বন্ধ হবে বলেও মনে করেন তিনি।


1