LatestsNews
# টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল চালক নিহত, আহত ২# সেলিম ওসমানের টাকা পেলেননা মাঠ পর্যাযের কর্মরত সাংবাদিকরা# টঙ্গীতে ‘বন্দুকযুদ্ধে’ গণধর্ষণ ও হত্যা মামলার প্রধান আসামি নিহত# সুপার সাইক্লোন আম্পানের প্রভাবে উপকূলীয় ৭ জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে।# সংকতে কমিয়ে ৩# সিরাজগঞ্জে করোনা উপসর্গনিয়ে মৃত্যু : দাফন করলো পুলিশ# নোয়াখালী জেলার সাংবাদিকদের ঈদ উপহার দিলেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী# সুন্দরবনে উপকূলের মানুষ ঘূর্নিঝড় আম্ফান আতংকে মংলা সমুদ্র বন্দর ৭ নম্বর বিপদসংকেত# সিরাজগঞ্জে তেল বোঝাই ট্রাক খাদে পড়ে স্বামী স্ত্রীসহ নিহত ৩ আহত ৫# ১০ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে যা জানালো আবহাওয়া অফিস# প্রধানমন্ত্রীর দেয়া দুস্থদের টাকাতেও ভাগ বসিয়েছেন দলের নেতারা: রিজভী# স্বাস্থ্যকর্মীদের ১০ বছরের গোল্ডেন ভিসা উপহার দিচ্ছে দুবাই# উদ্বোধন হলো দেশের সবচেয়ে বড় বসুন্ধরা করোনা হাসপাতাল# টঙ্গীতে প্রধানমন্ত্রীর ত্রাণ সামগ্রী বিতরণ# টঙ্গীতে সরকারি হাসপাতালের নার্সকে গুলি করে হত্যার প্রতিবাদে কর্মবিরতি# একটি শ্রমিক বান্ধব প্রতিষ্ঠানের গল্প# নোয়াখালীতে অসহায় এতিম শিশুদের বাহারী আইটেমের ইফতার খাওয়ালেন পুলিশ সুপার।# ঝিনাইদহের এই প্রথম করোনা জয়ী আরাফাতের বাড়িতে গিয়ে প্রধান মন্ত্রীর উপহার সামগ্রী ও ফুলেল শুভেচ্ছা জানালো ইউএনও# ঝিনাইদহ শহরের দুই মার্কেটে পুলিশের অভিযান ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ৫০ হাজার টাকা জরিমানা# মহেশপুরে গৃহবধুকে কুপিয়ে হত্যা
আজ সোমবার| ২৫ মে ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

রাজধানীতে গরমে তীব্র পানির সংকট



রাজধানীর বিভিন্ন এলাকায় দীর্ঘদিন ধরে চলছে পানির তীব্র সংকট। গরমের সঙ্গে পাল্লা দিয়ে আরো ভয়াবহ হচ্ছে সে সংকট। অধিকাংশ এলাকাতেই দিনে পানির দেখা মিলছে মাত্র দু-একবার। আবার কোথাও বা পানির সঙ্গে দুর্গন্ধ আর ময়লা থাকায় দুর্বিষহ হয়ে উঠছে নগরজীবন।

সরবরাহ লাইনে ত্রুটি আর ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়াকেই সংকটের কারণ বলছে ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ। শিগগিরই এ সংকট সমাধানের আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।

রাজধানীর মুগদায় ওয়াসার এই পানির পাম্পে মানুষের সার্বক্ষণিক ভিড়ই যেন নগরীর পানি সংকটের প্রতীকী রূপ। বাসায় নেই পানি, তাই ওয়াসার পাম্পে ছুটতে হচ্ছে নগরবাসীকে।

রাজধানীর মগবাজার, মধুবাগ, মীরবাগ, খিলগাঁও, আশকোনা, পুরান ঢাকার বিভিন্ন এলাকায় কয়েক মাস ধরেই চলছে পানির সংকট। আর গ্রীষ্মকাল আসার পর নতুন করে সংকট দেখা দিয়েছে মিরপুর, মোহাম্মদপুর, নাখালপাড়াসহ আরো কয়েকটি এলাকায়।

অধিকাংশ এলাকায় পানির দেখা মিলছে দিনে মাত্র দু-একবার। আবার দুর্গন্ধময় ও ময়লাযুক্ত হওয়ায় সেই পানিও ব্যবহারের অনুপযোগী। নগরবাসীর অভিযোগ, কর্তৃপক্ষকে বারবার জানানো হলেও মিলছে না সমাধান।

রাজধানীর পানি সরবরাহকারী প্রতিষ্ঠান ঢাকা ওয়াসা বলছে, ২৩০ কোটি লিটার চাহিদার বিপরীতে ২৪৫ কোটি লিটার উৎপাদন সক্ষমতা থাকলেও সরবরাহ লাইনে ত্রুটি আর ভূগর্ভে পানির স্তর নিচে নেমে যাওয়াই সংকটের কারণ।

ঢাকায় দৈনিক পানির চাহিদা ২৩০ কোটি লিটার। ঢাকা ওয়াসার উৎপাদন সক্ষমতা ২৪৫ কোটি লিটার।

কর্তৃপক্ষ জানিয়েছে, সংকট নিরসনে সংস্কার করা হবে পানির সব লাইন। আর দীর্ঘমেয়াদে পানির টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করতে হাতে নেয়া হয়েছে প্রায় ১৪ হাজার কোটি টাকা ব্যয়ে ৩টি বৃহৎ প্রকল্প। এগুলো হচ্ছে যশলদিয়া, গর্ন্ধবপুর ও সায়েদাবাদ তৃতীয় ধাপ পানি শোধনাগার প্রকল্প।

ওয়াসার তিনটি বৃহৎ পানি শোধনাগার প্রকল্প

প্রকল্পের নাম----সরবরাহ লক্ষ্যমাত্রা---সময়সীমা

পদ্মা পানি শোধনাগার প্রকল্প----দৈনিক ৪৫ কোটি লিটার---২০১৯ সাল

গর্ন্ধবপুর পানি শোধনাগার প্রকল্প---দৈনিক ৫০ কোটি লিটার---২০২০ সাল

সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্প ---দৈনিক ৪৫ কোটি লিটার---২০২১ সাল

ঢাকা ওয়াসা ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বলেন, 'এই যে সমস্যাটা হয় সেটির মূল কারণই হলো ভূ-গর্বস্থ পানির ওপর ব্যবহার কমাতে হবে। কারণ এটা অপর্যাপ্ত না।'

ঢাকার অনেক বস্তিতেই রয়েছে পানির অবৈধ সংযোগ। চলতি বছরের মধ্যেই শতভাগ বস্তিকে বৈধ পানি সেবার আওতায় আনা হবে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।


1