LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ রবিবার| ২৫ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

ওয়াসার পানি সরবরাহে চালু হচ্ছে অত্যাধুনিক স্ক্যাডা সিস্টেম



ওয়াসার পানি সরবরাহে দেশে প্রথমবারের মতো বাস্তবায়ন করা হচ্ছে অত্যাধুনিক স্ক্যাডা সিস্টেম। চট্টগ্রামে ওয়াসার কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প-২ এ সংযুক্ত এই প্রযুক্তির মাধ্যমে উৎপাদন ও বিতরণের সব পর্যায়ে থাকবে সর্বোচ্চ তদারকি ও নিয়ন্ত্রণ। এতে পানির অপচয় শূন্যের কোটায় নামিয়ে আনার কথা বলছে সংস্থাটি।  প্রতিদিন ১৪ কোটি লিটার সরবরাহের এই প্রকল্পটি ২০২০ সালের মধ্যে শেষ হলে নগরীর শতভাগ পানির চাহিদা পূরণ সম্ভব হবে বলে আশা করছে, ওয়াসা।

বন্দরনগরী চট্টগ্রামে দীর্ঘদিনের পানি সংকটের পর গত ১২ মার্চ উদ্বোধন হয় দৈনিক ১৪ কোটি লিটার সরবরাহ ক্ষমতাসমপন্ন কর্ণফুলী প্রকল্প-এক। এর মাধ্যমে চাহিদার অধিকাংশ পূরন হলেও এখনও পানির সংকট আছে নগরীর কোন কোন স্থানে।

এমন অবস্থায় কর্ণফুলী প্রকল্প-২ এর অগ্রগতি জানানো এবং একটি প্যাকেজের চুক্তি স্বাক্ষর করা হয় নগরীর একটি হোটেলে। এতে, জাপানের ইয়োকোগাওয়া সলোশন সার্ভিস কর্পোরেশনের সাথে চুক্তিবদ্ধ হয় ওয়াসা।

অনুষ্ঠানে জানানো হয়, নতুন এই প্রকল্পে বাস্তবায়ন করা হচ্ছে পানি সরবরাহের ক্ষেত্রে অত্যাধুনিক স্ক্যাডা সিস্টেম। এরমাধ্যমে পরিশোধন ও বিতরণের সব পর্যায়ে থাকবে মনিটরিং সিস্টেম। তাতে,  অপচয় হবেনা পানি, বন্ধ হবে অবৈধ সংযোগ নেয়ার পথও।

এরইমধ্যে প্রকল্পের ২০ শতাংশ কাজ শেষ হয়েছে জানিয়ে চট্টগ্রাম ওয়াসার পক্ষ থেকে বলা হয়, ২০২২ সাল পর্যন্ত মেয়াদ থাকলেও ২০২০ সালের মধ্যেই কাজ শেষ করা যাবে এই প্রকল্পের। এরমাধ্যমে নগরবাসীর পুরো চাহিদা পুরণের পাশাপাশি নগরীর আশপাশ ও শিল্প কারখানায়ও দেয়া যাবে পানি।

চট্টগ্রামে প্রতিদিন পানির চাহিদা প্রায় ৫০ কোটি লিটার। এরমধ্যে ওয়াসা সরবরাহ করছে ৩২ কোটি লিটার।


1