LatestsNews
# ‘নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা# পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে দেশীয় শ্রমিকদের ক্ষোভের নেপথ্যে চীনাদের 'অকথ্য নির্যাতন'# চাঁপাইনবাবগঞ্জে মনিরুল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড# ডিআইজি মিজানের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ# খুলনা শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে লাগাতর কর্মসুচি শুরু# অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হারল বাংলাদেশ# দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে। # রাজধানীর পরিবাগে একটি ভবনে ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটেছে।# রাজধানীতে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে র‌্যাব ও ওষুধ প্রশাসন অধিদপ্তর।# দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় লতিফ সিদ্দিকী কারাগারে# রোহিঙ্গা ইস্যুতে ভুল পদক্ষেপ নিয়েছে জাতিসংঘ: পররাষ্ট্রমন্ত্রী# মানবিক কারণে আশ্রয় দেয়া হলেও রোহিঙ্গাদের কারণে বনাঞ্চল ধ্বংস হয়েছে: প্রধানমন্ত্রী# ভবিষ্যতে দেশের সব নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।# দক্ষিণ আফ্রিকাকে জিততে দিলেন না উইলিয়ামসন# খুলনার শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে অবস্থান ধর্মঘট পালিত# নড়াইলে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে লোহাগড়ায় মানববন্ধন# নওগাঁয় ২ লাখ ৩২ হাজার জাল টাকা উদ্ধার, গ্রেফতার-১# দিনাজপুর বিরলে দেওয়ানজীদিঘী পুকুরে পোনা মাছ অবমুক্তকরণ # শার্শায় অস্ত্র-গুলিসহ আটক ১ # গাজীপুর শ্রীপুরে পল্লী বিদ্যুতের প্রিপেইড মিটার বন্ধের দাবীতে মানববন্ধন
আজ শুক্রবার| ২১ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

ওয়াসার পানি সরবরাহে চালু হচ্ছে অত্যাধুনিক স্ক্যাডা সিস্টেম



ওয়াসার পানি সরবরাহে দেশে প্রথমবারের মতো বাস্তবায়ন করা হচ্ছে অত্যাধুনিক স্ক্যাডা সিস্টেম। চট্টগ্রামে ওয়াসার কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প-২ এ সংযুক্ত এই প্রযুক্তির মাধ্যমে উৎপাদন ও বিতরণের সব পর্যায়ে থাকবে সর্বোচ্চ তদারকি ও নিয়ন্ত্রণ। এতে পানির অপচয় শূন্যের কোটায় নামিয়ে আনার কথা বলছে সংস্থাটি।  প্রতিদিন ১৪ কোটি লিটার সরবরাহের এই প্রকল্পটি ২০২০ সালের মধ্যে শেষ হলে নগরীর শতভাগ পানির চাহিদা পূরণ সম্ভব হবে বলে আশা করছে, ওয়াসা।

বন্দরনগরী চট্টগ্রামে দীর্ঘদিনের পানি সংকটের পর গত ১২ মার্চ উদ্বোধন হয় দৈনিক ১৪ কোটি লিটার সরবরাহ ক্ষমতাসমপন্ন কর্ণফুলী প্রকল্প-এক। এর মাধ্যমে চাহিদার অধিকাংশ পূরন হলেও এখনও পানির সংকট আছে নগরীর কোন কোন স্থানে।

এমন অবস্থায় কর্ণফুলী প্রকল্প-২ এর অগ্রগতি জানানো এবং একটি প্যাকেজের চুক্তি স্বাক্ষর করা হয় নগরীর একটি হোটেলে। এতে, জাপানের ইয়োকোগাওয়া সলোশন সার্ভিস কর্পোরেশনের সাথে চুক্তিবদ্ধ হয় ওয়াসা।

অনুষ্ঠানে জানানো হয়, নতুন এই প্রকল্পে বাস্তবায়ন করা হচ্ছে পানি সরবরাহের ক্ষেত্রে অত্যাধুনিক স্ক্যাডা সিস্টেম। এরমাধ্যমে পরিশোধন ও বিতরণের সব পর্যায়ে থাকবে মনিটরিং সিস্টেম। তাতে,  অপচয় হবেনা পানি, বন্ধ হবে অবৈধ সংযোগ নেয়ার পথও।

এরইমধ্যে প্রকল্পের ২০ শতাংশ কাজ শেষ হয়েছে জানিয়ে চট্টগ্রাম ওয়াসার পক্ষ থেকে বলা হয়, ২০২২ সাল পর্যন্ত মেয়াদ থাকলেও ২০২০ সালের মধ্যেই কাজ শেষ করা যাবে এই প্রকল্পের। এরমাধ্যমে নগরবাসীর পুরো চাহিদা পুরণের পাশাপাশি নগরীর আশপাশ ও শিল্প কারখানায়ও দেয়া যাবে পানি।

চট্টগ্রামে প্রতিদিন পানির চাহিদা প্রায় ৫০ কোটি লিটার। এরমধ্যে ওয়াসা সরবরাহ করছে ৩২ কোটি লিটার।


1