LatestsNews
# কুড়িগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৬জন গ্রেপ্তার# গাজীরহাট ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত সাধারণ মানুষের কাছে জনপ্রিয় # শিরোমণি স্পোর্টিং ক্লাব আয়োজিত ৮দলীয় মিনি ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন# শৈলকুপায় অর্ধশত বছরেও আলোর মুখ দেখেনি স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা!# কালীগঞ্জে পিতা হত্যার দায়ে পুত্রের যাবজ্জীবন কারাদন্ড# ‘আমলাতান্ত্রিক জটিলতায় শিল্প মন্ত্রণালয়ের কাজে মন্থর গতি’# রাজধানীর সদরঘাটে লঞ্চের ধাক্কায় ডিঙি নৌকা ডুবে নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।# ঢাকা-উত্তরবঙ্গ রেলরুটে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে সকল প্রকার ট্রেন চলাচল বন্ধ # পলিথিন থেকে জ্বালানি তেল উৎপাদন উদ্ভাবক জামালপুরের তৌহিদুল ইসলাম।# সিলিন্ডার পুনঃপরীক্ষার সনদ ছাড়া গ্যাস মিলবে না গাড়িতে# প্রতিযোগিতায় এগিয়ে রাখতে দেশীয় মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো প্রস্তাবিত বাজেটে বেশকিছু শুল্ক সুবিধা পাচ্ছে।# প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মান বন্ধ রয়েছে গ্রামবাসীদের আবেদন জায়গা পুনঃনির্ধারন# মেহেরপুরের গাংনীতে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত# ‘নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা# পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে দেশীয় শ্রমিকদের ক্ষোভের নেপথ্যে চীনাদের 'অকথ্য নির্যাতন'# চাঁপাইনবাবগঞ্জে মনিরুল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড# ডিআইজি মিজানের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ# খুলনা শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে লাগাতর কর্মসুচি শুরু# অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হারল বাংলাদেশ# দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে।
আজ মঙ্গলবার| ২৫ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বাজেট আলোচনায় তর্কে জড়ালেন বর্তমান ও সাবেক তিন মন্ত্রী



 

প্রাক বাজেট আলোচনায় অংশ নিয়ে রাজনৈতিক তর্কে জড়িয়েছেন বিএনপির সাবেক বাণিজ্যমন্ত্রী ও স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘কেমন বাজেট চাই’ ২০১৭-২০১৮ শীর্ষক অনুষ্ঠানে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির তথ্য নিয়ে তারা তর্কে জড়ান। অনুষ্ঠানটির আয়োজন করে এনটিভি ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

সেখানে এফবিসিসিআইর সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশের প্রবৃদ্ধি বাড়ছে। অর্থনীতি তরতর করে এগিয়ে যাচ্ছে। এ সময় অর্থনীতির সামগ্রিক চিত্র তুলে ধরে দুইটি ভিডিও চিত্রও প্রদর্শন করা হয়।

মাতলুবের কথার রেশ ধরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, বলা হচ্ছে দেশের অর্থনীতি তরতর করে এগিয়ে যাচ্ছে। এটি সঠিক নয়। দেশের সামগ্রিক অর্থনীতির প্রকৃত চিত্র নয় এটি।

বর্তমান প্রবৃদ্ধিকে জবলেস প্রবৃদ্ধি হিসেবে উল্লেখ করে সাবেক এই বাণিজ্যমন্ত্রী বলেন, বিনিয়োগ প্রবৃদ্ধি এখন স্থবির হয়ে আছে। এখন প্রবৃদ্ধি বৃদ্ধির একটা চিত্র দেওয়া হচ্ছে। আসলে এটা জবলেস প্রবৃদ্ধি। তবে বর্তমানে যেটুকু হচ্ছে তা বিএনপির আমলের ধারাবাহিকতা। বিএনপির শেষ সময়ে প্রত্যেক খাতের প্রবৃদ্ধিই ইতিবাচক ছিল।

দেশের মেগা প্রকল্প সম্পর্কে তিনি বলেন, মেগা প্রকল্পের নামে কি হচ্ছে বাংলাদেশে। চীনে যে প্রকল্পে ২০ কোটি টাকা খরচ হয়, ইউরোপে যেখানে ২৮-৩০ কোটি টাকা খরচ হয়, সেটা আমাদের এখানে কেন ৩০ কোটি টাকা লাগে?
এসময় সত্যিকার অর্থে বাজেট বাস্তবায়ন হচ্ছে না বলেও মন্তব্য করেন তিনি।

আমির খসরু আরো বলেন, বিনিয়োগের পরিবেশ না থাকায় বিনিয়োগ স্থবির হয়ে পরেছে।অবকাঠামো খাতে কোনো উন্নয়ন নাই। শিক্ষায় শুধু পাশের হার বৃদ্ধি করা হয়েছে। মেধা অর্জন হয়নি। এসব শিক্ষিতদের ভবষ্যিতে কোথাও ভাল চাকরি করতে পারবে না।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতকে উদ্দেশ্য করে বিএনপির বর্তমান স্থায়ী কমিটির এই সদস্য বলেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির দেড় বছর পার হয়ে গেলেও কেন এখন পর্যন্ত তদন্ত রিপোর্ট প্রকাশ করা হয়নি?
রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন কবে প্রকাশ করা হবে মানুষ তা জানতে চায়। ব্যাংকগুলো লুটপাট হয়ে যাচ্ছে, খেলাপি ঋণ বাড়ছে, নানা রকম দুর্নীতিতে জড়িয়ে পড়ছেন কর্মকর্তারা।ভয়াবহ দুর্নীতি হচ্ছে ব্যাংকিংসহ সবখাতে।

তবে অনুষ্ঠানে আমির খসরুর এসব বক্তব্যের তীব্র প্রতিবাদ করে অর্থমন্ত্রী বলেন, আপনি যে ডাটা দিচ্ছেন তার কোন বাস্তবতা নাই। সঠিক তথ্য দিয়ে কথা বলেন। এগুলো রাজনৈতিক কথা। দু:খের বিষয়, আমাদের আলোচনা রাজনৈতিক হয়ে যাচ্ছে।

এর একটু পর অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীও খসরুর বক্তব্যের বিরোধীতা করে বলেন, আপনার সরকার একটা মোবাইল কোম্পানিকে লাইসেন্স সুবিধা দিয়ে অনেক স্বার্থ হাসিল করেছে। আমাদের জন্য আজ বাংলাদেশের মানুষ বলতে গেলে ফ্রি মোবাইল সেবা পাচ্ছে।

তিনি বলেন, আপনারাই সব লুটেপুটে খেয়েছেন।বহু উদাহরণ আছে। কোনো ভিশন ছিল না আপনাদের। শুধু ব্যালেন্স শীট মিলিয়েছেন।একশ প্রকল্প হাতে নিয়ে সেগেুলো কেটে কেটে ৬০-৭০ এ নিয়ে আসতেন। সেগুলেও ঠিকমতো বাস্তবায়ন করেননি।

বাজেট নিয়ে এই আলোচনায় দুই পক্ষ্যের মধ্যে কিছুক্ষণ রাজনৈতিক তর্ক-বিতর্ক হলেও রিজার্ভ চুরির বিষয়ে কোনো উত্তর দেননি অর্থমন্ত্রী। কিন্তু শিক্ষা ক্ষেত্রে মান নয়, প্রসারকে গুরুত্ব দেয়া হয়েছে স্বীকার করে তিনি বলেন, এ বিষয়ে আমার খুব বেশি বলার নাই। কারণ এটা শিক্ষামন্ত্রী বলতে পারবেন।

সভায় এমসিসিআইয়ের সাবেক সভাপতি নাসিম মঞ্জুর বলেন, প্রতিবেশি দেশ ভারতে এক বছরে পর পর চারবার ভারতে তেলের দাম কমানো হলেও বাংলাদেশে একবারও কমেনি। তাহলে আমাদের সক্ষমতা কোথা থেকে আসবে। তেলের কারণে আমাদের পণ্যের উৎপাদন ব্যয় বেড়ে যাচ্ছে। এই মুহূর্তে ব্যবসায়ীরা চরম অসম প্রতিযোগিতায় রয়েছে। আমরা টিকে থাকতে চাই।

এর জবাবে অর্থমন্ত্রী বলেন, হ্যাঁ আমরা তেলের দাম কমাতে পারিনি। এটা আমার ব্যর্থতা। তেলের দাম কমাতে পারলে প্রবৃদ্ধি আরো বাড়তো।

এফবিসিসিআইর সভাপতি আব্দুল মাতলুব আহমাদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমান প্রমুখ।

 


1