LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৫ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

বাংলাদেশি নারী প্রতিনিধির সঙ্গে সাংবাদিকের এ কেমন আচরণ ফিফায়



 

ফিফার কাউন্সিলে এশীয় ফুটবল কনফেডারেশনের নারী প্রতিনিধি হিসেবে মাহফুজা আক্তার কিরণ নির্বাচিত হয়েছেন। কিরণের দেশ আবার বাংলাদেশ। তাতেই কিনা বিদেশি সাংবাদিকরা একটু বেজার হলেন। জনাকীর্ণ সংবাদ সম্মেলনে বিবিসির সাংবাদিক ম্যানি জাযমি এমন একটি প্রশ্ন করলেন, যা স্কুলের বাচ্চাদের করা হয়। কিরণ সেই প্রশ্ন ঠিকমতো শুনতে পেলেন না। তাতে উত্তরটাও তার ঠিকমতো হলো না। ব্যস, জনৈক সাংবাদিক সেটাকে হাতিয়ার করে অপেশাদারিত্বের চূড়ান্ত উদাহরণ দিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে আলোচনা শুরু করেছেন।

কিরণকে আচমকা প্রশ্ন করা হয় বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন নারী দল কোনটি।

সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক উত্তরদাতাকে কী ধরনের প্রশ্ন করবেন, তার প্রাতিষ্ঠানিক ধরাবাঁধা নিয়ম হয়তো নেই। কিন্তু নৈতিকভাবে অবশ্যই কিছু বাধ্যবাধকতা থাকে। কিরণ ওই সময় বয়স ভিত্তিক ফুটবল নিয়ে আলোচনা করছিলেন। প্রাসঙ্গিক বিষয় এড়িয়ে তাকে বিশ্বকাপ নিয়ে প্রশ্ন করা হয়। কিরণ প্রাথমিকভাবে ভেবেছিলেন, হয়তো তিনি বয়স ভিত্তিক ফুটবল নিয়েই প্রশ্ন করছেন।

ওই ঘটনার কথা উল্লেখ করে কিরণ বিবিসি বাংলাকে বলেছেন, ‘সেসময় উদ্বেগের মধ্যে থাকায় প্রশ্নটি ভাল মতো শুনতে পাইনি। প্রথমে ভাবছিলাম সে এইজ লেভেল (বয়সভিত্তিক ফুটবল) জিজ্ঞেস করছে। কারণ আমি সেটা নিয়েই কথা বলছিলাম।’

বিবিসির সাংবাদিক ম্যানি জাযমি টুইট করেন, ‘নির্বাচিত হওয়ার পর মাহফুজা কিরণকে তিনি প্রশ্ন করেছিলেন নারীদের বিশ্বচ্যাম্পিয়ন কে? প্রথমে বলেন নর্থ কোরিয়া। ভুল ধরিয়ে দিলে, মাহফুজা কিরণ জাপানের নাম বলেন, তারপর আমতা আমতা করে উত্তর দেন ইউএসএ।’

কিরণের ভুল নিয়ে টুইট করেছেন অন্যরাও। ব্যঙ্গ করে জাযমি নামের একজন লিখেছেন, ‘২/১, অর্থাৎ দুবার ভুল করে সঠিক উত্তর।’

শেইখা আল খলিফা নামে একজন টুইটারে লিখেছেন, ‘এই ফলাফলে আমি বিস্মিত। এখন মনে হচ্ছে আমি নিজেও এর চেয়ে ভালো প্রার্থী হতাম।’

শেলি জেফরি নামের একজন আরও এক ধাপ এগিয়ে লিখেছেন, ‘বিশ্বকাপ কী বস্তু সেটাই তার জন্য হয়তো সহজ প্রশ্ন হতো।’

ব্যঙ্গাত্মক এই সব আলোচনা আবার ফলাও করে প্রচার করছে বিবিসি।

কিরণ অস্ট্রেলিয়ার প্রতিনিধি ময়া ডডকে ১০ (২৭-১৭) ভোটের ব্যবধানে পরাজিত করেন। তিনি বাংলাদেশ থেকে ফিফার কোনও কমিটিতে নির্বাচিত হওয়া প্রথম নারী। এ কারণেই তার বিরুদ্ধে এসব ঘটনা তৈরি করা হচ্ছে বলে তিনি মনে করেন।

‘এটা খুবই স্বাভাবিক, আপনার বুঝতে হবে, আমার প্রতিদ্বন্দ্বী ছিলেন অস্ট্রেলিয়ার ময়া ডড। গত তিনবছর ধরে একজন সদস্য হিসেবে তিনি ওখানে ছিলেন। তিনি যখন হেরে গেছেন, স্বাভাবিক কারণে তার সমর্থনে যেসব মিডিয়া রয়েছে, তারা তো তার পক্ষেই কাজ করবে। এর বাইরে কিছু নয়।’ বলছিলেন কিরণ।

কিরণের সঙ্গে বিবিসি সাংবাদিকের এমন আচরণের পর প্রশ্ন ওঠা স্বাভাবিক, কোনও ইউরোপীয় প্রতিনিধির সঙ্গে তিনি এমন করতে পারতেন কি না। আর করলেও নিজের পেশা-সংশ্লিষ্ট ব্যাপার নিয়ে এভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে হৈ-চৈ করতেন কি না। হলফ করে বলা যায় জনৈক সাংবাদিক এই সাহস পেতেন না। সেই সাহসটা তিনি পেয়েছেন যুগযুগ ধরে চলে আসা অবচেতন কিংবা চেতন মনের এক ধরনের ‘বৈষম্যমূলক মতবাদ’ থেকে। সেটা বর্ণবাদ ছাড়া আর কিছুই নয়!

 


1