LatestsNews
# পশ্চিমবঙ্গে বজ্রপাতে ৬ বাংলাদেশিসহ আহত ২৪, নিহত ৭# রাজধানীর মিরপুরে চলন্তিকা মোড়ের বস্তির আগুন নিয়ন্ত্রণে# বিশ্বের গুরুত্বপূর্ণ আট শহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষ উদযাপন করার পরিকল্পনা নেওয়া হয়েছে।# ময়মনসিংহের গৌরীপুরে বাসের চাপায় প্রাণ গেল একই পরিবারের ৫ জনের# মসজিদে সন্ত্রাসী হামলা কারি নিউজিল্যান্ডের সেই খুনি জেলে বসেই অস্ত্র চাইলেন# বেনাপোল -বর্ডার ভোগান্তি টাকা টাকা খেলা নিরাপত্তা দেবে যারা, তারাই তো লুটেরা ?# জাতীয় শোক দিবস উপলক্ষে নোয়াখালীতে রেডক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে স্বোচ্ছায় রক্তদান# নড়াইলে দুদক কমিশনার প্রাইমারি স্কুলের ভিত্তি প্রস্তর উদ্বোধন করলেন# আগামী ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু প্রথম দফায় ৩৫৪০ রোহিঙ্গাকে ফেরত নেবে মিয়ানমার# কথাসাহিত্যিক রিজিয়া রহমান আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।# জনগণের সম্পৃক্ততা না থাকলে এককভাবে হরতাল বা অবরোধ করে সরকারবিরোধী আন্দোলনে কোন সুফল আসবে না : মির্জা ফখরুল# ঈদের আমেজ কাটিয়ে কর্মচঞ্চল হয়ে উঠতে শুরু করেছে রাজধানী# মাশরাফি বিন মুর্তজার বিদায়ী ম্যাচ আয়োজন নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।# বৃহস্পতিবার (১৫ আগস্ট) একদিনে সড়কে নিহত ৩০, আহত অর্ধশতাধিক# আজ শুক্রবার (১৬ আগস্ট) পহেলা ভাদ্র শরতের প্রথম দিন।# সৌদি আরবে সড়ক দুর্টনায় দুই বাংলাদেশি নিহত# নরেন্দ্র মোদিকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।# জাতির পিতা শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে - প্রধানমন্ত্রীর শ্রদ্ধা# ভারতজুড়ে স্বাধীনতা দিবস উদযাপিত# রাজধানীর লালবাগের চাঁদনিঘাটে প্লাস্টিক কারখানায় আগুনের ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস।
আজ শনিবার| ১৭ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

‘শ্রমজীবী মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করছে আ. লীগ’



প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উৎপাদন ও উন্নয়নে যাদের প্রত্যক্ষ অবদান তাদের জন্য নিরাপদ কর্মসংস্থান ও উপযুক্ত মজুরী নিশ্চিতে কাজ করছে সরকার।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুস্থ ও মেহনতি শ্রমিকদের মাঝে চেক বিতরণ অনুষ্ঠানে একথা বলেন তিনি। এছাড়া, দুর্ঘটনায় আহত শ্রমিকদের জন্য দীর্ঘমেয়াদী ইনজুরি স্কীম চালু করা হবে বলেও ঘোষণা দেন প্রধানমন্ত্রী। এর আগে কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে বিজয়ী মেয়রকে শপথ বাক্য পড়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ২০ এপ্রিল কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে ২য় বারের মত জয়লাভ করেন মেয়র মনিরুল হক সাক্কু। প্রধানমন্ত্রীর কার্যালয়ের বকুল হলে প্রধানমন্ত্রীর কাছে শপথ বাক্য পড়ার মাধ্যমে দায়িত্বভার গ্রহণ করেন তিনি।

এরপর প্রধানমন্ত্রী যোগ দেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন আয়োজিত শ্রমিকদের মাঝে চেক বিতরণ অনুষ্ঠানে। তিনি বলেন, জাতির পিতার আদর্শ অনুসরণ করে শ্রমিকদের ভাগ্য পরিবর্তনে কাজ করে যাচ্ছে সরকার।

শ্রমিকদের জন্য সরকারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সার্বিক উন্নয়নে সারা দেশের বিভিন্ন এলাকায় সরকার একশো শিল্প-কলকারখানার কাজ করছে। সব শ্রেণীর শ্রমিকদের সন্তানদের আমরা শিক্ষার সুব্যবস্থা করেছি। একটি শ্রমিক কল্যাণ তহবিল গঠন করে দেওয়া হয়েছে। তহবিলে ২শ কোটি টাকা জমা হয়েছে। যা থেকে বিভিন্ন শ্রমিক সন্তানকে পাঁচ কোটি টাকার বিভিন্ন শিক্ষা বৃত্তি দেওয়া হয়েছে।

শ্রমিক সন্তানদের বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, আমরা বিনা পয়সায় বই দিচ্ছি। আর্থিক সহযোগিতা করা হচ্ছে। বিশেষ করে যারা মেডিকেল, ইঞ্জিনিয়ারিং কিংবা বিশ্ববিদ্যালয়ে পড়ছেন তাদের সাহায্য করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, পেশাগত রোগ-ব্যাধির কারণে কোনো শ্রমিক মৃত্যুবরণ করলে তার উপযুক্ত ক্ষতিপূরণ করার দায়িত্ব রাষ্ট্রের। সে লক্ষ্যে শ্রমিকদের জন্য বিশেষায়িত হাসপাতাল ও টেকসই স্কিম চালু করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, পেশাগত দায়িত্ব পালনের সময় কিংবা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিকদের চিকিৎসার জন্য ২ লাখ, এক লাখ ও ৫০ হাজার টাকার স্কিম রয়েছে। তহবিল থেকে নিয়মিত অর্থ সহায়তা করা হচ্ছে। শ্রমিকদের এই অর্থপ্রাপ্তি বিষয়ে বিস্তারিত তথ্য ওয়েবসাইটে দেওয়া রয়েছে। সেখান থেকে তারা জেনে নিতে পারবেন।

শ্রমিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন দেশে প্রশিক্ষণও দেওয়া হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, গত ২ বছরে ১২০জনকে জার্মান ও মালয়েশিয়ায় প্রশিক্ষণ দেওয়া হয়েছে। অক্ষম ব্যক্তিকে পেনশনের ব্যবস্থারও চেষ্টা করে যাচ্ছি। বড় দুর্ঘটনায় ক্ষতিপূরণের বিধান রয়েছে।

অনুষ্ঠানে ৬০ জন মেহনতি-দুস্থ শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের মাঝে চেক বিতরণ করেন প্রধানমন্ত্রী।


1