LatestsNews
# বিশ্বব্যাপী বাণিজ্য যুদ্ধেও বাংলাদেশ এগিয়ে: অর্থমন্ত্রী# খালেদার সঙ্গে দেখা করতে চান ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা# পাক-ভারত পাল্টাপাল্টি হামলা, নিহত ১৬# দুর্নীতি দমন কমিশনে দুর্নীতি নেই সেটা বলতে পারবো না : দুদক চেয়ারম্যান# মেনন মন্ত্রী হলে কি এ কথা বলতেন, প্রশ্ন কাদেরের# ভোলার বোরহানউদ্দিনে পুলিশ ও এলাকাবাসীর সংঘর্ষের ঘটনায় পরিস্থিতি মোকাবেলায় বিজিবি মোতায়েন # সাভারের ঢাকা-আরিচা মহাসড়কে মহাসড়কে প্রাণ গেলো পাঠাও চালকের# কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত# যুবলীগ চেয়ারম্যানকে গণভবনে না ডাকার ব্যাখ্যা দিলেন ওবায়দুল কাদের# ঢাকার ট্রাফিক জ্যামকে ধন্যবাদ: ফিফা সভাপতি# বাংলাদেশ এখন বিশ্ব ফুটবলের রাজধানী : ফিফা সভাপতি# টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই মাদক কারবারি নিহত# ৭ম শ্রেনির স্কুলছাত্রী উমামার হত্যাকারীদের ফাঁসির দাবীতে আজও সোচ্চার মুক্তাগাছার সকল স্তরের জনগন।# সৌদিতে বাসে আগুন লেগে ৩৫ ওমরাহযাত্রী নিহত# ভোলায় চালু হল ক্যাবল ছাড়াই টিভি দেখার ডিটিএইচ সুবিধা # রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে যাচ্ছেন প্রধানমন্ত্রী# যেখানেই দুর্নীতি সেখানেই অভিযান: স্বরাষ্ট্রমন্ত্রী# যেখানেই দুর্নীতি সেখানেই অভিযান: স্বরাষ্ট্রমন্ত্রী# সোহরাওয়ার্দীতে ২২ অক্টোবর সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট# প্রাথমিকের আন্দোলনকারী শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে মন্ত্রণালয়
আজ সোমবার| ২১ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

১ লাখ ৬৪ হাজার কোটি টাকার নতুন এডিপি অনুমোদন



নতুন অর্থবছরের জন্য রেকর্ড ১ লাখ ৬৪ হাজার কোটি টাকার উন্নয়ন খরচ অনুমোদন করল জাতীয় অর্থনৈতিক পরিষদ-এনইসি। যা ছাড়িয়ে যাচ্ছে সাত বছর আগের মোট বাজেটকে। এবারের বরাদ্দের চার ভাগের একভাগই চলে যাচ্ছে সড়ক, সেতু রেলসহ পরিবহন খাতে। আর বছর শেষে সোয়া সাত শতাংশের নতুন রেকর্ড গড়ার আভাস মিলেছে জিডিপি প্রবৃদ্ধিতে। এছাড়া, বড় সুখবর আসছে মাথাপিছু আয়ের ক্ষেত্রেও।

বাজেটের প্রধান দুই অংশের অন্যতম উন্নয়ন খরচ বা এডিপি। প্রতিবছরই যা বাড়ছে পাল্লা দিয়ে। কিন্তু বাস্তবায়ন অদক্ষতায়, বড় অঙ্কের কাটছাঁট পরিণত হয়েছে নিয়মে। এ নিয়ে সমালোচনাও আছে নানা মহলে। এমন বাস্তবতার মাঝেই, সাত বছর আগের মোট বাজেটকে ছাড়িয়ে, নতুন রেকর্ডে পৌঁছালো এবারের এডিপি। স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের খরচ ধরে যার অঙ্ক দাঁড়ালো ১ লাখ ৬৪ হাজার কোটি।

এবারও বরাদ্দের চার ভাগের একভাগই রাখা হয়েছে সড়ক পরিবহন, সেতু এবং রেলওয়ে খাতে। যার মোট অঙ্ক ৪১ হাজার কোটি টাকা। আর এককভাবে দ্বিতীয় সর্বোচ্চ বিদ্যুৎ খাতে বরাদ্দ দেয়া হয়েছে, প্রায় উনিশ হাজার কোটি টাকা। এছাড়া শিক্ষা ও ধর্ম খাতে বরাদ্দ গেছে সাড়ে ১৬ হাজার কোটির বেশি।

এডিপি ছাড়াও চলতি অর্থবছরে সোয়া সাত শতাংশের নতুন রেকর্ড হতে যাচ্ছে জিডিপি প্রবৃদ্ধিতে। যেখানে, বছর ব্যবধানে কৃষির উৎপাদন পৌনে তিন থেকে বেড়ে হচ্ছে প্রায় সাড়ে তিন শতাংশ। তবে, সুখবর নেই শিল্প খাতে। ১১ শতাংশ থেকে বছর শেষে যা নেমে যেতে পারে সাড়ে দশে। অবশ্য, সার্বিক প্রবৃদ্ধির পাশাপাশি, ১ হাজার ৬শ ডলার ছাড়িয়ে যাওয়ার আশা করা হচ্ছে মাথাপিছু আয়।

চলতি অর্থবছরে নেতিবাচক ধারায় চলে যাওয়া প্রবাসী আয় বাড়াতেও নতুন উদ্যোগের কথা জানান পরিকল্পনামন্ত্রী।


1