LatestsNews
# মৗলভীবাজারে মনু ও ধলাই নদীর পানি দ্রুত বাড়ছে আতংকে জেলাবাসী# ভারতে পাচার ৫ বাংলাদেশীকে বেনাপোলে ফেরত # রোহিঙ্গা সংকটের শান্তিপূর্ণ ও সুষ্ঠু সমাধানে সারা বিশ্বের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।# উল্লাপাড়ায় পরিশ্রম আর পরিচর্যায় সফল পটলচাষী ফকির জয়নাল# মাগুরা শ্রীপুরে সাংবাদিকে বৃদ্ধ বাবা সহ ৫ আওয়ামীলীগ নেতা কর্মির নামে মিথ্যা মামলা# বিএনপি-জামায়ত জোটের শাসন আর কোন দিন ফিরে আসবে না# মৌলভীবাজারে দীঘলগিজি স্কুলে একটি রাস্তার কারনে ঝড়ে পড়ছে শতাধিক কোমলমতি শিশু# ২০১৯-২০ সালের অর্থবছরের বাজেট ঘোষণার পরদিনই বেড়ে গেছে সোনার দাম।# ফিফা র‍্যাঙ্কিংয়েও উন্নতি বাংলাদেশের# বিশ্বকাপের ১৯তম ম্যাচে উইন্ডিজকে ৮ উইকেটে হারালো ইংল্যান্ড।# অনির্বাচিত সরকারের বাজেট প্রণয়নের নৈতিক অধিকার নেই :মির্জা ফখরুল# চট্টগ্রামে ১০ হাজার পিস ইয়াবাসহ পুলিশের এসআই আবু বক্কর সিদ্দিককে গ্রেফতার করেছে র‌্যাব# সাভারে ভয়ংকর লুঙ্গিবাহিনীর ১৭ ডাকাত গ্রেফতার, অস্ত্র ও গুলি উদ্ধর# ২০১৯-২০ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে নিম্নবিত্ত ও বিকাশমান মধ্যবিত্তের জন্য তেমন কোনো সুখবর নেই# রেমিটেন্সে প্রণোদনা প্রবাসীদের উৎসাহিত করবে# রাজধানীতে আজকালের মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।# ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বিষয়ে সংবাদ সম্মেলন করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।# উপজেলা নির্বাচন যেন প্রশ্নবিদ্ধ না হয় বললেন নির্বাচন কমিশনার কবিতা খানম# গোবিন্দগঞ্জে বাস ও ট্রাকের মুখোমুখী সংঘর্ষে নিহত-১, আহত-১০# উল্লাপাড়ায় ৮২ কোটি টাকার প্রকল্প রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজে ভিত্তি প্রস্তর স্থাপন ও আলোচনা সভা
আজ রবিবার| ১৬ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

হুইল চেয়ার না থাকায় স্কুলে যেতে পারেনা প্রতিবন্ধী কবিতা



আসাদুল্লাহ মাসুম, কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি Channel 4TV :
গাজীপুরের কাপাসিয়া উপজেলার রায়েদ ইউনিয়ন বেলাশী গ্রামের মৃত ইসলাম উদ্দীনের স্ত্রী প্রতিবন্ধী কবিতার (১১) দাদী রোশেদা বেগম (৬৫) জানান। কবিতার লাইগা একটা চেয়ার দরকার। পাশের বাড়ির মাইয়াডা(মেয়েটা) লেখাপড়া করে। কবিতাও পড়তে চায়। তিনি আরও বলেন, আমার টাকা থাকলে একটা চেয়ার কিনতাম। এই যে দেহেন মাটির ঘর। এইডা ওই বাড়ির মিয়া হাজী বানাইয়া দিছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বেলাশী গ্রামের কবির হোসেন এর মেয়ে কবিতা। গাজীপুরে একটা গার্মেন্টস ফ্যাক্টরিতে কবির হোসেন চাকুরী করে। কবিরের টানা পোড়ন সংসারে স্ত্রীকে নিয়ে চলতে পারেনা। মেয়ে কবিতাকে দাদীর কাছেই রেখেছে। গত ২০১৫ সালে কবিতাকে বাড়ী থেকে ৪ কিলোমিটার দূরে হীরামন প্রতিবন্ধী বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে ভর্তি করে। কিছু দিন কবিতাকে দাদী কোলে করে স্কুলে নিয়ে যায়। হুইল চেয়ার না থাকায় পরে আর স্কুলে যেতে পারেনা।
 
বেলাশী প্রগতি একাডেমির প্রধাণ শিক্ষক মুন্জরুল হক জানান, কবিতার পরবিার দরিদ্র থাকায় তাকে হুইল চেয়ার কিনে দিতে পারেনা তাকে যদি কেউ সহযোগিতা করে তাহলে সে পড়া লেখা করতে পারবে।

হীরামন প্রতিবন্ধী বিদ্যালয় প্রধান শিক্ষক ঝর্ণা খাতুন বলেন, কবিতা কয়েকবছর আগে এই বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে ভর্তি হয়। কবিতা বিদ্যালয়ে অনিয়মিত। নিয়মিত হলে লেখাপড়ার পাশাপাশি বিদ্যালয় থেকে প্রতিমাসে ১০০টাকা ও প্রতি ঈদে পাবে ৩০০ টাকা। এছাড়া উপবৃত্তি পাবে মাসে ৫০০ টাকা। এখন কি অবস্থায় আছে আমি খোঁজ নিব । তবে আমার জানা মতে তাঁর হুইল চেয়ার নেই। চেয়ার হলে স্কুলে আসতে পারত। 
 
কাপাসিয়া প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের ফিজিও থেরাপিষ্ট হারুন অর রশিদ বলেন, জন্ম থেকে প্রতিবন্ধী হলে তাঁর ফিজিক্যাল কন্ডিশান দেখে থেরাপি দিতে হবে। স্ট্যান্ডিং ব্যালেন্স না থাকলে ব্যালেন্স ফিরিয়ে আনতে হবে। স্ট্যান্ডিং ব্যালেন্স না থাকলে হুইল চেয়ার ব্যবহার করতে পারে।

উপজেলা প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ সভাপতি সঞ্জিবন চন্দ্র মল্লিক বলেন, সেন্টার ফর দ্যা রিহ্যাবিলিটেশন অফ দ্যা প্যারালাইজড (সি আর পি’র) টিম এসে তাঁকে ওয়াকিং স্টিক ব্যবহার করতে বলেছে। হুইল চেয়ারের ব্যাপারে তিনি কিছু জানেননা।


1