LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বুধবার| ২৪ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

আসন্ন রমজানকে কেন্দ্র করে অসাধু ব্যবসায়ীদের কর্মযজ্ঞ শ্রীপুরে অস্বাস্থ্যকর পরিবেশে ক্যামিকেল মিশেয়ে তৈরী হচ্ছে মুড়ি



টি.আই সানি,গাজীপুর Channel 4TV :
আসন্ন্ রমজান মাসকে সামনে রেখে মহা ব্যস্ততায় সময় পার করছেন মুড়ি কারখানার কারিগররা। পাল্লাদিয়ে তারা মুড়ি উৎপাদন করছেন। আসন্ন পবিত্র রমজান মাসকে পুজিঁ করে বিভিন্ন ধরণের রাসায়নিক পদার্থ মিশিয়ে সাধারণ মুড়ির চেয়ে একটু বড় আকারের ধব ধবে সাধা মুড়ি তৈরী করা হচ্ছে গাজীপুরের শ্রীপুরের মাওনা চৌরাস্তার প্রায় অর্ধডজন মুড়ি কারখানায়। এই সমস্ত কারখানায় বানিজ্যিকভাবে তৈরী হচ্ছে ক্যামিকেল মিশ্রিত মুড়ি।
প্রতিটি কারখানায় গড়ে প্রায় ১০-১২ হাজার কেজি মুড়ি উৎপাদিত হচ্ছে। জনস্বাস্থ্যের জন্য চরম হুমকী  এই মুড়ি তৈরীতে ব্যবহার করা হচ্ছে ইউরিয়া সার, সোডিয়াম সালফেট সালফারসহ রাসায়নিক পদার্থ। কারখানাগুলোতে সরকারী কোন নিয়ম কানুনের বালাই নেই।
মাওনা চৌরাস্তার পল্লী বিদ্যুৎ অফিস সংলগ্ন আল-মদিনা মুড়ির মিলে সরেজমিন গিয়ে দেখা যায়,কারখানার ভিতরে ১৪-১৫ জন শ্রমিকের কর্মযজ্ঞ যেখানে ছোট ছোট মুড়ির চাল উত্তপ্ত করার পাত্রে বস্তা থেকে চাল এনে ঢেলে দেওয়া হ”্ছে সাথে সাথেই দুইজন শ্রমিক এসে একটি কক্ষ থেকে ক্যামিকেল মিশ্রিত পানি(ইউরিয়া,সোডিয়াম কার্বনেট,সালফার) এনে সে চালে মিশিয়ে দিচ্ছে,১৫ মিনিট চাল উত্তপ্ত করার পর রাখা হচ্ছে স্যাতস্যাতে মেঝেতে সেখান থেকে চোঙ্গার সাহায্যে উত্তপ্ত বালির মধ্যে ঢেলে দেওয়া হয়,মুহুর্তেই বেড়িয়ে আসছে সাদা ধব ধবে মুড়ি।

এই কারখানার পাশেই রয়েছে আল-আমিন মুড়ির মিল,আকলিমা ফুড,মিতা
লী মুড়ির মিল,নিউ মিতালী মুড়ির মিল,খাঁজা মুড়ির মিলসহ কয়েকটি খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান। উক্ত প্রতিষ্ঠানগুলোতে নেই কোন সরকারী নিয়ম কানুনের বালাই,শুধু ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্সের মাধ্যমে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে বিষাক্ত খাদ্য উৎপাদন করে যাচ্ছেন দিনের পর দিন। আর উৎপাদিত মুড়ি রাজধানী ঢাকাসহ আশেপাশের জেলা ময়মনসিংহ,টাঙ্গাইল,নরসিংদীতে বিক্রির জন্য পাঠানো হয়। কারখানার তথ্য অনুযায়ী প্রতিদিন মাওনা চৌরাস্তার এসব কারখানা হতে প্রায় ৩০-৪০ টন মুড়ি উৎপাদন করা হয়। রমজান মাসকে সামনে রেখে চাহিদা বেড়ে যাওয়ায় উৎপাদন দ্বিগুণ করা হয়েছে। আল-আমিন মুড়ির মিলে গত ২৫ জানুয়ারী গাজীপুর ডিবি পুলিশের উপপরিদর্শক খাইরুল ইসলাম অভিযান চালালে,মুড়ির মিল মালিকরা একতাবদ্ধ হয়ে ৩ সদস্যের পুলিশের দলকে অবরুদ্ধ করে মারধর করেন,সকল মুড়ি মিলের সিন্ডিকেটের কারণে ভয়ে কেউ প্রতিবাদের সাহস পায় না।
নাম প্রকাশে অনিচ্ছুক মুড়ি তৈরীর এক কারিগর বলেন,মুড়ির চালে ক্যামিকেল মেশানো হলে মুড়ির সৌন্দর্য বৃদ্ধি পায় এতে ক্রেতাদের চাহিদা বেড়ে যায় ফলে মালিকের নির্দেশনায় তারা ক্যামিকেলের সংমিশ্রণে মুড়ি তৈরী করে থাকেন।
আল-আমিন মুড়ি মিলের মালিক আবুল কালাম সাংবাদিকদের কোনো প্রশ্নের উত্তর দিতে রাজী হননি । 
আল-মদিনা মুড়ি মিলের মালিক ইকবাল হোসেন প্রথমে সাংবাদিক দেখে বিরক্ত হলেও পরে তিনি বলেন, রমজানের কারণে আমার এখানে ৩০-৩৫ জন শ্রমিক কাজ করছেন তবে ১০-১৫জন নির্ধারিত শ্রমিক এখানে সব সময় থাকে । রাসায়নিক পদার্থ মিশানোর কথা তিনি অস্বীকার করেন । শুধুমাত্র লবন পানি মিশানো হয় বলে তিনি দাবী করেন ।
 শ্রীপুর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর রফিকুল ইসলাম বলেন,এসব কারখানা কতৃপক্ষ খুবই ধূর্ত, বিভিন্ন কাগজপত্র চাইলে উর্ধ্বতন কতৃপক্ষদের দিয়ে তদবীর করে নানা ধরনের তালবাহানা করেন।
শ্রীপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মাহমুদুল হাসান বলেন,মুড়িতে ব্যবহার্য ইউরিয়া,সোডিয়াম সালফেট মানবদেহের জন্য খুবই ক্ষতিকর, বিশেষ করে রমজান মাসে রোজাদাররা খালিপেটে যখন এটা খাবে।
শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আক্তার বলেন,উক্ত কারখানাগুলোতে শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে,বিষাক্ত ক্যামিকেলের প্রমাণ পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


1