LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শনিবার| ২০ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

পরিবার পরিকল্পনা কর্মীদের কাণ্ড মানসিক প্রতিবন্ধীকে ফুসলিয়ে বন্ধ্যাকরণ



মানসিক এক প্রতিবন্ধী নারীকে বন্ধ্যাকরণ (লাইগেশন) করিয়ে ব্যাপক আলোচনা সমালোচনার জন্ম দিয়েছেন মেহেরপুর গাংনী উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীরা। কাগজ-কলমে নিজেদের দায়িত্বের পরিচয় দিতে এক অসহায় নারীকে চরম মানসিক যন্ত্রণায় ফেলেছেন। সারা জীবনের মত সন্তান জন্ম দেয়ার ক্ষমতা কেড়ে নেয়া হলেও পরিবার কিংবা ওই নারী সম্মতি নেয়ার প্রয়োজন মনে করেনি সংশ্লিষ্ঠরা। তাই প্রতিকার পেতে ভুক্তভোগী পরিবার যাচ্ছেন আদালতে।

জানা গেছে, গত মঙ্গলবার গাংনী উপজেলার বামন্দী ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে লাইগেশন (বন্ধ্যাকরণ) ক্যাম্পের আয়োজন করে গাংনী উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের এমসিএইচ ইউনিট। তেঁতুলবাড়ীয়া ইউনিয়ন মাঠকর্মী তহমিনা খাতুন ক্যাম্পে নিয়ে যান করমদি গ্রামের আবেদ আলীর স্ত্রী তছলিমা খাতুনকে (৪০) অপারেশনের মাধ্যমে তার লাইগেন করিয়ে কিছু টাকা দিয়ে বাড়িতে পাঠিয়ে দেন। প্রয়োজনীয় ওষুধপত্রের ব্যবস্থা না করিয়ে তাকে বাড়িতে পাঠিয়ে দেয়া হয়। পেটে অপারেশনের সেলাই দেখে পরিবারে তোলপড়া শুরু হয়।

তছলিমা খাতুন গাংনী শহরের বালিকা বিদ্যালয় পাড়ার খানোয়ার হোসেন খানুর বোন। ঘটনার দিন থেকে ভাইয়ের বাড়িতে রয়েছেন তছলিমা। তার মুখ থেকে ঘটনার বর্ণনা শুনে পরিবারে চরম ক্ষোভ বিরাজ করছে।

খানোয়ার হোসেন খানু তার পরিবারের লোকজন বলেন, তছলিমা মানসিক প্রতিবন্ধী। নিয়মিত ওষুধ সেবনে সে কিছুটা সুস্থ্য হয়। কথাবার্তা বললেও সে প্রায় সব সময় অস্বাভাবিক থাকেন। তার পেটে টিউমার রয়েছে। দিনমজুর স্বামীর পক্ষে তার অপরেশন করানো সম্ভব নয়। সুযোগ কাজে লাগিয়েছে মাঠকর্মী (স্বাস্থ্য সহকার) তহমিনা খাতুন। টিউমার অপারেশন করার কথা বলে তার বন্ধ্যাকরণ করিয়েছে। তার স্বামীসহ অভিভাবকদের অনুমতি নেয়া হয়নি। ইচ্ছের বিরুদ্ধে সন্তান জন্ম দেয়ার ক্ষমতা কেড়ে নেয়া হয়েছে। তাই মাঠকর্মী পরিবার পরিকল্পনা বিভাগের দায়িত্বপ্রাপ্তদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে।

ভুক্তভোগী তছলিমা বলেন, তার স্বামী অন্য জেলায় দিনমজুরী করতে গেছে। টিউমার অপারেশনের কথা বলে সে (তহমিনা) আমাকে নিয়ে গিয়েছিল।

তছলিমার মেয়ে তৃতীয় শ্রেণীর ছাত্রী সোহাগী খাতুন জানায়, টিউমার অপারেশন টাকা দেয়ার লোভ দেখিয়ে মাকে নিয়ে যায়।

কোন নারী পুরুষের বন্ধ্যাকরণ করতে হলে অবশ্যই স্বামী-স্ত্রীর লিখিত অনুমতি প্রয়োজন। কোন কোন ক্ষেত্রে পরিবারের অভিভাকদের অনুমতি নেয়া হয়ে থাকে। কিন্তু তছলিমার ক্ষেত্রে কোন আইন মানা হয়নি। মানসিক প্রতিবন্ধীকে ফুসলিয়ে বন্ধ্যাকরণা করা হয়েছে। বিষয়টি আইনের চোখে কতটা অপরাধ মানবিক দিক দিয়েই বা কি? এমন প্রশ্ন করা হয়েছিল সংশ্লিষ্ঠ বিভাগের দায়িত্বপ্রাপ্ত ডাঃ রফিকুল ইসলামের কাছে।

প্রসঙ্গে তিনি বলেন, মাঠকর্মী কিভাবে নিয়ে এসেছে তা আমি জানি না। তবে আমাদের কাছে কেউ আসলে আমরা ধরে নিই যে পরিবারের সম্মতি রয়েছে। এটি আইনগতভাবে কতটা অপরাধ সে প্রশ্নের সদুত্তোর দিতে পারেননি তিনি। কাগজে-কলমে দায়িত্ব পালন বোঝাতে এমনটি করা হয়েছে প্রশ্ন করলে তিনি উত্তর এড়িয়ে যান।


1