LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ১৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

কুঁড়া আর ক্যামিক্যাল মেশানো গুঁড়ামরিচ হলুদ মশলা এখন বাজারে নেই ভ্রাম্যমাণ আদালত রোজার মাসেও নেই ভেজাল বিরোধী অভিযান



টি.আই সানি,গাজীপুরঃ
গাজীপুরের শ্রীপুর উপজেলার জৈনাবাজার,এমসি বাজার,মাওনা চৌরাস্তা,বরমী বাজার বাঁশবাড়ি বাজার,মাওনা বাজার,কাওরাইদ বাজার,সি.এন বি বাজার,গাজীপুর বাজার,চকপাড়া মোড়,শ্রীপুর পৌর সহড়ের আশপাশের এলাকাসহ চলছে মরিচ, হলুদ ও মসলা তৈরির ধুম। ঈদকে সামনে রেখে চলছে মরিচ, হলুদ ও জিরা মশলায় অবৈধ ভাবে ক্যামিক্যাল মেশানোর কার্যক্রম,উপজেলার ভিবিন্ন এলাকায় রয়েছে প্রায় ১৫০টিরও বেশি হলুদ মরিচ ভাঙ্গানোর অবৈধ মিল।

এর মধ্যে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) অনুমোদন ছাড়াই চলছে ওই সকল মিল। ঈদুল আজহা সামনে রেখে মিলগুলোয় চলছে ভেজাল মরিচ, হলুদ ও গুঁড়া মশলা উৎপাদনের উৎসব। ঈদুল আজহা সামনে রেখে পাইকার ও খুচরা দোকানিরা বস্তায় বস্তায় ভরে গোডাউন জমা করে রাখছেন।

এক বস্তা (৫০ কেজি) বোম্বাই মরিচ ও ২০ বস্তা ধানের ও স’মিলের কুঁড়া, সঙ্গে সাড়ে ৫ কেজি রাসায়নিক পদার্থ (অরেঞ্জ কালার)। মেশিনে গুঁড়া করার পর তা হয়ে উঠছে এক হাজার ৫৫ কেজি গুঁড়া মরিচ। একইভাবে তৈরি হচ্ছে হলুদের গুঁড়া। আর গরম মশলার গুঁড়ায় মেশানো হচ্ছে কয়লা। প্যাকেটজাত হয়ে তা ঠাঁই নিচ্ছে ভোক্তার রান্নাঘরে। মরিচ, হলুদ ও মশলার নামে বিক্রি হওয়া এ ভেজালসামগ্রী মারাত্তক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করছে ভোক্তাদের।

স্থানীয় বাজারে বিক্রির জন্য বিএসটিআইয়ের অনুমোদন নিয়েছে বলে জানান অনেক পাইকার ও ব্যবসায়ীরা,তবে তারা কোনো প্রকার কাগজ পত্র দেখাতে পারেনি। ৩১মে বুধবার সরেজমিনে ঘুরে দেখা যায়, জৈনা বাজার সহিদ মিয়ার মিল, মাসুদ সরকারের মিল, ভাড়া নিয়েছে উপজেলার টেপিরবাড়ি গ্রামের সাহেব আলীর ছেলে ছাইফুল মিয়া,শরিফ মিয়া, মরিচের মিলের মেশিনে চলছে ভেজাল মরিচ ও হলুদের গুঁড়া তৈরির কাজ। এদিকে চকপাড়া মেডিকের মোড়ের পর্ব পার্শে বাদল মিয়া,স্থানীয় ইকবাল মন্ডল এর মিল ভাড়া নিয়ে প্রকাশ্যেই  চলছে ভেজাল ও ক্যমিক্যাল মেশানো মরিচ ও হলুদের গুঁড়া তৈরির কাজ।

শ্রমিকরা ব্যস্থ রঙ, বোম্বাই মরিচ,ধানের ও স’মিলের কুঁড়া গুঁড়া করার কাজে। পাশেই চারজন সহকারী গুঁড়া করা এসব উপাদান আনুপাতিক হারে মেশানোর কাজে ব্যস্থ। আরেকজন ব্যস্থ মিশ্রিত ভেজাল গুঁড়া প্যাকেজিং কারখানায় নিয়ে যাওয়ার কাজে। ক্রেতা পরিচয়ে জানতে চাইলে মিল মালিক সহিদুল ইসলাম,চকপাড়া মেডিকেল মোড় মিল মালিক বাদল মিয়া,জোনাকীর মোড় মিল মালিক আম্বর আলী জানান, প্রতিদিন এক থেকে দেড় টন মরিচ, হলুদ ও গরম মশলা প্রস্তুত করার সক্ষমতা আছে তাদের। তবে বাজারের চাহিদা অনুযায়ী মাসে ১০-১৫ টন উৎপাদন করেন তারা।

একই এলাকায় আম্বর আলী মরিচের মিলেও প্রতিদিন এক থেকে দেড় টন মরিচের গুঁড়া উৎপাদন হয় বলে জানা যায়। এবং বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই ঢাকা-ময়মসিহ সড়কের পশ্চিম পশে এমসি বাজার এলাকার হাজী ছোট কলিম স্কুল রোডের একটি মিলে মরিচ ও মসলা প্রস্তুত করছে।

প্রতি মাসে ১৫-২০ টন মরিচ ও গরম মশলা বাজারজাত করছে। এসব মিল থেকে কম দামে ভেজাল মরিচ, হলুদ ও গরম মশলা কিনে প্যাকেটজাতের পর বিক্রি করছে খোলা বাজার-সহ কয়েকটি প্রতিষ্ঠান।

ঠিক ভেজাল নয়, একটু নি¤œমানের পণ্য ব্যবহার করা হয়। দেশের প্রতিটি এলাকায় এ মানের মরিচ ও গরম মশলার চাহিদা রয়েছে। এছাড়া এতে পুঁজি লাগে কম। কিন্তু লাভ বেশি। আইন-শৃংখলা বাহিনীর সদস্যদের প্রতি মাসে মোটা অংকের চাঁদা দিয়ে ব্যবসা করতে হচ্ছে বলে জানান ব্যবসায়ী সহিদ মিয়া।

অনুসন্ধানে জানা যায়, ৫০ কেজি হলুদের গুঁড়া তৈরিতে ব্যবহার করা হচ্ছে ৫ কেজি আস্ত হলুদ, এক বস্তা ধানের কুঁড়া ও ১০০ গ্রাম রঙ। আর ২৫০ কেজি গুঁড়া গরম মশলায় ব্যবহার হচ্ছে এক বস্তা ধনিয়া, ৫ বস্তা ধানের ও স’মিলের কাঠের কুঁড়া, দুই কেজি খনির কয়লা, ২০০ গ্রাম এলাচ, ২০০ গ্রাম দারচিনি, ২৫০ গ্রাম গোল মরিচ ও ২৫০ গ্রাম জয়ত্রী। উৎপাদিত এ পণ্য বিক্রিও হচ্ছে অনেক কম দামে।

গাজীপুর জেলা নিরাপদ খাদ্য পরিদর্শক মো. রফিকুল ইসলাম জানান, জনগণকে ধোঁকা দেওয়া ও অধিক মুনাফা লাভের আসায় মেয়াদ শেষ হওয়া পণ্য, বিএসটিআইয়ের লোগোবিহীন পণ্য বিক্রি, অধিক দামে পণ্য বিক্রি, অপরিষ্কার-অপরিচ্ছন্ন পরিবেশে ও মরিচ  হলুদের গুঁড়া তৈরি জব্দ করা পণ্যগুলো তাৎক্ষণিক নষ্ট করে ফেলা হয়ে থাকে। তবে অনুমোদন ছাড়া যেসব প্রতিষ্ঠান প্যাকেটজাত হলুদ, মরিচ তৈরি করছে, বিএসটিআইয়ের পক্ষ থেকে তাদের জরিমানা করা হয়ে থাকে।

শ্রীপুর উপজেলা সহকারি কমিশনার ভূমি মাসুম রেজা বলেন, এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। অভিযান এখনও অব্যাহত রয়েছে। আমরা অবশ্যই আইনানক ব্যবস্থা গ্রহণ করব।


1