LatestsNews
# আবরার ফাহাদ হত্যা মামলা বিচারের জন্য প্রস্তুত# আবুধাবির ‘সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী# আশুলিয়ার গোকুলনগরে জঙ্গি আস্তানা ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী# আমেরিকা যাচ্ছেন শাকিব খান # হাতে ১৪টি সেলাই নিয়েই খেলতেমাঠে নেমেছেন মাশরাফি# ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের তীব্র উত্তেজনা# পোশাক খাতের বাইরে সম্ভাবনাময় অন্যখাতে সরকারি পৃষ্ঠপোষকতায় ঘাটতি আছে।# ঢাকার বিদায় বিপিএল থেকে# ঢাকা সিটি নির্বাচনে সরকার হস্তক্ষেপ করবে না : সেতুমন্ত্রী# মধ্যপ্রাচ্য বা পশ্চিম এশিয়ায় কোনও ধরনের সংঘাত হলে বিশ্বের জন্য একটা বিপর্যয়কর অবস্থা অপেক্ষাকরছে : পুতিন# চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে# ড. ইউনূসকে আদালতে হাজিরের নির্দেশ# সিটি করপোরোশন নির্বাচনে মন্ত্রী-এমপিদের প্রচার নিষিদ্ধ করতে পরিপত্র জারির দাবি জানিয়ে ইউও নোট লিখেছেন নির্বাচন কমিশনার# সিঁড়ি দিয়ে হেঁটে ওঠা-নামার উপকারিতা# ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ ভিকারুননিসায়# জীবন বাঁচাতে সাগরে ঝাঁপিয়ে পড়লেন অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডি–ক্যাপ্রিও# এখনই আর্নেস্তো ভালভার্দেকে বিদায় করছে না বার্সেলোনা কর্তৃপক্ষ# উত্তেজনার বিষবাষ্প ছড়িয়ে পড়ে মধ্যপ্রাচ্যজুড়ে# ২০২০ সালে প্রবৃদ্ধি হবে আড়াই শতাংশ : বিশ্বব্যাংক# ইশরাক হোসেনের বাসায় গিয়ে নৌকায় ভোট চাইলেন আওয়ামী লীগের সমর্থিত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস
আজ রবিবার| ১৯ জানুয়ারী ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

রেকর্ড ৪ লাখ কোটি টাকার বিলাসী বাজেট কাল



আয় নেই; অথচ রেকর্ড ৪ লাখ কোটি টাকার বড় বাজেট। নির্বাচন ঘিরে জনতুষ্টি অর্জনে একদিকে খরচের লম্বা তালিকা; অন্যদিকে আয় বাড়াতে ব্যবসায়ি মহলের চরম অসন্তোষের মধ্যেও নতুন ভ্যাট আইন চালুর সাহসী পদক্ষেপ। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত চান, উচ্চ প্রবৃদ্ধি, বিনিয়োগ ও কর্মসংস্থান। অথচ কমাতে চান মূল্যস্ফীতি। এমন বিপরীতমুখি গোলকধাঁধার মধ্যেই আগামিকাল তিনি ঘোষণা করতে যাচ্ছেন নতুন বাজেট।

বাজেট ঘোষণায় বিরল অভিজ্ঞতার মুখে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

টানা ৯ এবং ব্যক্তিগত ১১তম বাজেট ঘোষণা করে নিজেকে নিয়ে যাচ্ছেন নতুন উচ্চতায়। সুখী, সমৃদ্ধ ও উন্নত দেশের স্বপ্নচারী অর্থমন্ত্রী তাই বরাবরের মত বাজেট দিয়ে প্রতিবছরই রেকর্ড গড়ছেন। যদিও ঘোষিত বাজেটের বিশালত্ব আর খুঁজে পাওয়া যায় না বছর শেষে বাস্তবায়ন অদক্ষতায় কাটাছেড়ার পর। যেমনটি হতে যাচ্ছে চলতি বাজেটে। না কাঙ্খিত আয় হলো, না ইচ্ছেমতো খরচ করতে পারলেন। রাজস্ব আহরণ করতে চেয়েছিলেন ৩৪ শতাংশ হারে, অথচ করতে পারছেন ২০ শতাংশ। ভেবেছিলেন, বছর শেষে এক লাখ ১৯ হাজার কোটি টাকা উন্নয়ন খাতে খরচ করতে পারবেন। অথচ দশ মাসে পারলেন ৬৫ হাজার কোটি টাকা। শতাংশের হিসাবে মাত্র ৫৫ শতাংশ। তাহলে বাকি দুই মাসে কীভাবে খরচ করবেন বাকিটা? এ প্রশ্নের উত্তর যাই হোক, অর্থমন্ত্রী আবারও নিজের শ্রেষ্ঠ বাজেট দেয়ার দ্বারপ্রান্তে।

আসছে বাজেটেও তাই ৪ লাখ কোটি টাকার বড় অংকের ধারাবাহিকতা। রাজস্ব লক্ষ্য ২ লাখ ৪৮ হাজার কোটি টাকা। উন্নয়ন খাতে বরাদ্দ ১ লাখ ৬৪ হাজার কোটি টাকা। বাড়বে জিডিপি প্রবৃদ্ধি অথচ কমবে মূল্যস্ফীতি। এটা কি নির্বাচন ঘিরে সহজ জনপ্রিয়তার কৌশল?

নতুন ভ্যাট আইন কার্যকর নিয়ে ব্যবসায়ী মহলে যখন ব্যাপক অসন্তোষ; সমালোচন ও বিতর্ক যখন চরমে, তখনও অর্থমন্ত্রী ১৫ শতাংশের ভ্যাট হার কার্যকরে অটল। রাজস্বের জন্য ইতিবাচক হলেও এ সাহসী পদক্ষেপ ঘিরেও আছে চ্যালেঞ্জ।

দেশ এগুচ্ছে। বড় হচ্ছে অর্থনীতি। সরকারের পাশাপাশি বেসরকারি খাতের অংশগ্রহণে বাড়ছে বিনিয়োগ-কর্মসংস্থান। তাই বাড়ছে বড় বাজেটের চাহিদা। তবে বিশ্লেষকরা মনে করেন, শুধু বড় বাজেট নয়, দক্ষতা বাড়াতে হবে আয় ও ব্যয়ের ক্ষেত্রেও। তাহলেই সফল হবে বড় বাজেট ঘোষণার লক্ষ্য।


1