LatestsNews
# নোয়াখালী হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার-১# অভাবের সঙ্গে যুদ্ধ করে অবহেলিত ফাতেমা এখন স্বাবলম্বী# ঝিনাইদহে অসহায় নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ # কালীগঞ্জে আন্তঃজেলা ডাকাত দলের ৮ সদস্য আটক# প্রশিক্ষণ আমাদের জ্ঞান ও কাজের দক্ষতা বাড়ায় - উপসচিব মোহাম্মদ শওকত ওসমান# নোয়াখালীতে এলজি ও দেশীয় অস্ত্রসহ ডাকাত গ্রেফতার# নোয়াখালীতে প্রথমবারের মতো খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি# শ্বাসরুদ্ধকর ও সংকটময় সেই ১২ ঘণ্টা# হলি আর্টিজান মামলার ৮ আসামি আদালতে# ভারতের পুশ ইনের বিষয়টি পত্রিকায় দেখেছি : পররাষ্ট্রমন্ত্রী# ছেলের জীবন বাঁচাতে বাংলাদেশ থেকে দুবাইয়ে ছুটে গেলেন মা# রংপুর জেলা আ’লীগের এক নম্বর সদস্য জয়# মূল্যবান জিনিস রেখে শুধুই পেঁয়াজ নিলো চোর, হতবাক দোকানদার# বিপুল পরিমাণ রাসায়নিক অস্ত্র মজুদ করেছে মিয়ানমার!# গত ১০ বছরে লাশ হয়ে ফিরেছে ২৭ হাজার নারী কর্মী# ১ ডিসেম্বর থেকে পেট্রোল পাম্পে ধর্মঘটের ডাক# ভোগে নয়, ত্যাগেই মর্যাদা বাড়ে : প্রধানমন্ত্রী# ১০৬ রানে অল আউট হয়ে যাওয়া নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী# যুবলীগের সম্মেলনে আমন্ত্রণ পাননি ওমর ফারুক# ঢাকায় জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন
আজ শুক্রবার| ০৬ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

অস্থিরতা কমছেই না চালের বাজারের



বাজারে কমছে না মোটা কিংবা চিকন চালের দাম। এরই মধ্যে চালের দাম বৃদ্ধিতে নতুন রেকর্ড গড়েছে বাংলাদেশ। খাদ্য মন্ত্রণালয়ের হিসাব পর্যালোচনা করলে দেখা যায়, বিশ্ববাজার থেকে আমদানি করলে দেশের বাজারে প্রতি কেজি চালের দাম পড়ে ৩৪ থেকে সর্বোচ্চ ৩৯ টাকা। যেখানে বাংলাদেশে ১ কেজি মোটা চাল কিনতে ভোক্তাকে খরচ করতে হচ্ছে ৪৮ টাকা। বিশ্লেষকরা বলছেন, মজুত ব্যাবস্থাপনায় ঘাটতি এবং সরকারের সঠিক পদক্ষেপ না নেয়ার  কারণেই চালের বাজারে এমন ভোগান্তি।

সকাল সকাল বাংলামোটর থেকে বাজার করতে এসেছেন গৃহিণী জলি আক্তার। কারওয়ান বাজারের এই পাইকারি চালের আড়ত থেকে পুরো মাসের চাল কেনেন একসাথে। সবশেষ এই দোকান থেকেই ১ বস্তা চাল কিনেছিলেন ২৩০০ টাকায় যা আজ কিনতে হলো ২৬০০ টাকায়। তাই সকালের ফুরফুরে হাওয়ায় বাজারে এলেও হিসাবের এই গড়মিল তার চোখেমুখে নামিয়েছে বিষন্নতা।

খরচ কমিয়ে এদিক সেদিক করে বেঁচে থাকার এই প্রচেষ্টা কেবল জলি আক্তারের নয়, এমন অবস্থার মুখোমুখি নিম্ন আয়ের সব ক্রেতাই।

সরকারি হিসাবেই চালের দাম বৃদ্ধিতে রেকর্ড গড়েছে বাংলাদেশ। সরকারি বিপণণ সংস্থা টিসিবি ও কৃষি বিপণণ অধিদপ্তরের হিসাবে ১ কেজি মোটা চাল কিনতে এখন খরচ করতে হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকা। এক বছর আগেও যার দাম ছিল ৩০ থেকে ৩৪ টাকা। অর্থাৎ বছর ব্যবধানে বেড়েছে ৪২ ভাগ। চালের দাম নিয়ে নিয়মিত প্রতিবেদন প্রকাশ করে খাদ্য মন্ত্রণালয়। যেখানে দেখা যায়, গত বছর সরকারি ভাবে আমদানি করা হয় ১ হাজার ২৮ মেট্রিক টন চাল। এবছর যা একেবারেই শূন্য। বেসরকারিভাবেও যেটুকু আমদানি হয়েছে তাও আগের বছরের অর্ধেকেরও কম।

পাইকারি ব্যবসায়ী ও আড়তদাররা বলছেন, মিলাররা চাল পাঠায় কম। নির্দিষ্ট কোন দর নেই। চাহিদার তুলনায় আসছে সামান্য।


1