LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় হুমকির মুখে বরেন্দ্র অঞ্চলের আউশ-আমন চাষ



রাজশাহীতে জোনে  উৎপাদন ব্যহত হচ্ছে ১.৭ লাখ মেট্রিকটন
চলতি বোরো মৌসুমে পাহাড়ি ঢলে সৃষ্ট ফ্ল্যাশ ফ্লাডে হাওড় অঞ্চলের বোরো ধান ক্ষতিগ্রস্থ হওয়ায় দেশের বোরো উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। এর ফলে ধান ও চালের দাম বেড়েছে । এ ঘাটতি পূরণের একমাত্র নিরাপদ ও নিশ্চিত এলাকা হচ্ছে বরেন্দ্র অঞ্চল। সঠিকভাবে এ অঞ্চলে আউশ ও আমনের আবাদ করা সম্ভব হলে সেই ঘাটতি অনেকটাই পূরণ করা সম্ভব হবে বলে জানান কৃষিবিদ ও গবেষকগণ । কিন্তু বরেন্দ্র অঞ্চলের রাজশাহী , নাটোর ও চাপাইনবাবগঞ্জের কয়েক শত গভীর নলক’পে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করায় আউশ ও আমন চাষ হুমকির মুখে পড়েছে । বর্তমানে সেচ যন্ত্র সমূহের লাইন বিচ্ছিন্ন করায় শুধুমাত্র রাজশাহী জেলায় প্রায় ৪৬ হাজার হেক্টর জমির ফসল উৎপাদন অর্থাৎ প্রায় ১.৭ লক্ষ মেট্রিকটন আউশ ধান উৎপাদন বাধাগ্রস্থ হবে বলে এ তথ্য নিশ্চিত করেছেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ।
জানা গেছে, রাজশাহী ও নাটোর জেলা নিয়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) রাজশাহী রিজিয়ন গঠিত। এ রিজিয়নের অধীনে সর্বমোট ৩ হাজার ২৬২টি সেচ যন্ত্রের মাধ্যমে ১ লাখ ৮০ হাজার ৪৮৬ হেক্টর জমিতে বোরো মৌসুমে সেচ দেয়া হয়েছে। আর আউশ চাষের লক্ষ্যমাত্রা আছে প্রায় ৪৬ হাজার হেক্টর জমি। চলতি অর্থ বছরে ৩ হাজার ২৬২টি সেচ যন্ত্রের বিপরীতে এপ্রিল’১৭ পর্যন্ত পল্লী বিদ্যুৎ সমিতিকে প্রায় ১৭ কোটি ৫৬ লাখ ২৮ হাজার ৬৭২ টাকা নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করা হয়েছে। তবে প্রায় ১৬ লাখ টাকার আপত্তিকৃত পাওয়ার ফ্যাক্টর মাসুল অপরিশোধিত আছে যা মোট বিলের মাত্র ০.৯০%। এ আপত্তিকৃত বিলের ব্যাপারে উভয় প্রতিষ্ঠানের মধ্যে আলোচনার জন্য বিএমডিএ চেয়ারম্যান গত ১৬ মে আরইবি’র চেয়ারম্যানকে পত্র দিয়েছেন। কিন্তু সে আলোচনার বিষয়টি উপেক্ষা করে পল্লী বিদ্যুৎ সমিতি বিভিন্ন উপজেলায় জোর করে গভীর নলক’পের  বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অব্যাহত রেখেছেন।
এ ঘটনায় তানোর উপজেলার চন্দনকোঠার মিজান, মোহনপুর পরিজনপাড়ার সিদ্দিকুর রহমান ও গোদাগাড়ি মলিত্রীর মজিবর রহমানসহ অনেক কৃষক জানান, সেচ যন্ত্রের আওতায় বর্তমানে আমন ধানের বীজ বপন ও ধান রোপনের কাজ চলছে। এছাড়াও রয়েছে সবজি ফসলের আবাদ। কিন্তু বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করায়  ফসল নষ্ট হতে চলেছে। বাধাগ্রস্থ হচ্ছে বীজ তলার প্রস্তুতি ও ধান রোপনের কাজ ।
এ বিষয়ে বিএমডিএ রাজশাহী জোনের নির্বাহী প্রকৌশলী মো. হাবিবুর রহমান খান জানান,  বর্তমান কৃষি বান্ধব সরকার ফসল উৎপাদনের জন্য কৃষকদেরকে কোটি কোটি টাকা ভর্তূকি দিচ্ছেন। অথচ, আপত্তিকৃত কিছু বিদ্যুৎ বিলের কারণে পল্লী বিদ্যুত বরেন্দ্র কর্তৃপক্ষের সেচ যন্ত্রের সংযোগ বিচ্ছিন্ন করে কৃষকদের ক্ষতিগ্রস্থ করছে । প্রকৌশলী মো. হাবিবুর রহমান আরো জানান, বিএমডিএ কর্তৃক নির্মিত ও পল্লী বিদ্যুৎ সমিতি’র নিকট হস্তান্তরিত ১১ কেভিএ বিদ্যুৎ লাইনের জন্য বিএমডিএ ১০ শতাংশ প্রদত্ত বিলের উপর বাট্টা পেয়ে থাকে। কিন্তু বিগত ২০০৭ সাল থেকে পল্লী বিদ্যুৎ সমিতি বিএমডিএ কে বাট্টা না দেওয়ায় পল্লী বিদ্যুতের নিকট বিএমডিএ’র পাওনা প্রায় ২৫ কোটি টাকা। যা নিয়ে অডিট আপত্তিও হয়েছে। তাছাড়া পল্লী বিদ্যুৎ সমিতি বিভিন্ন সময় বিএমডিএ’র নিকট থেকে ট্রান্সফরমার, পোল, পোল ফিটিংস ইত্যাদি মালামাল ধারে গ্রহন করেছেন যা এখনও ফেরৎ দেওয়া হয়নি। অফেরৎ ওইসব মালামালের মূল্য প্রায় ৩ কোটি টাকা। অথচ, নাম মাত্র ও আপত্তিকৃত বিল অপরিশোধিত থাকার কারনে জোর করে পবিস বিএমডিএ’র বিভিন্ন উপজেলার সেচ যন্ত্রের বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করে দিচ্ছে। ফলে বরেন্দ্র অঞ্চলের হাজার হাজার কৃষক সঠিক সময়ে আউশ ও আমনের আবাদ করতে পারছেনা ।


1