LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ রবিবার| ২৫ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

মধু মাসে রসালো ফলে ফরমালিনের আতঙ্ক, শ্রীপুরে প্রশাসনের উদাসহীন ভাব!



টি.আই সানি,গাজীপুর Channel 4TV :
চলছে মধু মাস জ্যৈষ্ঠ। আর এ মাসে শুরুথেকেই গাজীপুরের শ্রীপুর উপজেলার বিভিন্ন হাট-বাজারে মৌসুমি ফল আসতে শুরু করেছে। আর এসব ফল ঘিরেই যে দেশের মানুষের মধ্যে ফরমালিন নামক বিষের আতঙ্ক বিরাজ করছে।

বাজারে বিভিন্ন ফলের দোকানগুলোতে আম, লিচু, আনারসসহ নানা রসালো ফলের পসরা সাজিয়ে রেখেছেন দোকানিরা। নতুন ফল তাই দাম একটু বেশি। কিন্তু দাম বেশি হলেও ভোক্তাদের ফল কিনতে কোনো কমতি নেই।

তবে বাহারি রঙের এসব মৌসুমি ফল কিনতে ভোক্তাদের মধ্যে রয়েছে ফরমালিন আরও কেমিক্যাল আতঙ্ক। এছাড়া বিভিন্ন হাট, বাজারে দেদারছে বিক্রি হওয়া অনেক ফলমূলে বিষাক্ত ফরমালিনের মাত্রা থাকার পর ও সাধারন মানুষ সচেতনতার অভাবে তা নির্বিঘ্নে ক্রয় করছেন। অন্যান্য বছর এ সময়ে শ্রীপুর উপজেলার বিভিন্ন বাজার হাটে ফরমালিন অভিযান পরিচালনা করা হলেও এ বছর এ পর্যন্ত প্রশাসন কর্তৃক কোন রকম অভিযান পরিচালনা করা হয়নি।

গত বছর ও শ্রীপুর উপজেলা তৎকালীন নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে স্যানেটারী ইন্সপেক্টরসহ  শ্রীপুরে বেশকিছু ফরমালিন বিরোধী অভিযান পরিচালনা করে বিপুল সংখ্যক ফরমালিনযুক্ত ফল নষ্ট করে বিক্রেতাদেরকে জরিমানা করায় এর প্রভাব ছিল অনেকটা কম। এবার অভিযান না হওয়ায় সাধারন লোকজনের মধ্যে ফরমালিনের নিরব আতঙ্ক বিরাজ করছে। পূর্বের তুলনায় আম, কাঠাল, পেয়ারা, কলা, আনারস, আপেল ক্রয়ে সাধারন লোকজন ফরমালিনের ভয়ে ফল কিনতে সন্ধিহান হচ্ছেন।

“বাজার থেকে ফল কিনতে ভয় করে, টিভি ও বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় ফরমালিনের সর্ম্পকে যে রিপোর্ট করে, তাই আতঙ্কে বাজারের ফল ক্রয় করায় বিরত রয়েছি। নিজের গাছে কয়েকটি কাটাল ও আম ধরছে তাই এগুলো নিশ্চিন্তে খাচ্ছি।”  শ্রীপুর রিপোর্টার্স ক্লাবের  সভাপতি সিরাজুল ইসলাম,এবং শ্রীপুর রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক মোতাহার হোসেন খান,শ্রীপুর রিপোর্টার্স কøাবের  আয়োজনে ইফতারের সময় প্রতিবেদককে এমনটাই বলছিলেন।

এছাড়াও শ্রীপুর উপজেলার বিভিন্ন হাঠ বাজারে সরেজমিনে পরিদর্শনকালে দেখা যায়, আম, কাঠাল, আনারস সহ বিভিন্ন বাহারী ফলের দোকানে ক্রেতাদের তেমন ভিড় বা উৎসাহ নেই। জৈনা বাজারে কাঠাল ক্রয় করতে আসা আব্দুল আলী নামের এক ব্যক্তি বলেন, ফরমালিনের ভয়ে আম, কাঠাল খাওয়াই বলতে গেলে ছেড়েই দিয়েছি। তবুও ছেলে মেয়েদের চাহিদা অনুযায়ী জাতীয় ফল কাঠাল কিনতে এসেছি। এভাবে অনেকেরই ফরমালিন নিয়ে আতঙ্ক, নিরব ঘাতক ফরমালিনের ফলে মানবদেহের ক্ষতির এই সংবাদ কার না অজানা। তাই অনেক সাধারন ব্যবসায়ীরাও ফরমালিন নিয়ে চিশ্চিত।

ব্যবসায়ী সুরুজ আলী বলেন, আমরা কাঠাল, আম আড়ৎ থেকে কিনে আনি এতে যদি ফরামালিন মেশানো থাকে সেটা আমাদের জানা নেই। ফরমালিন তো আমাদের সকলের জন্যই ক্ষতিকারক। তাই শ্রীপুর উপজেলার সাধারন মানুষ উপজেলার বিভিন্ন হাট বাজারে ফরমালিন অভিযান পরিচালনার জন্য প্রশাসনের প্রতি আহবান জানান।

সূত্রে জানা যায় কোন কিছুতে ফরমালিন ব্যবহার করলে তার পচন নেই এবং মাছি বসে না। অপর এক সূত্র জানায়, মাছি ফলে বসার আগ্রহি হওয়ার জন্যও এক ধরণের ফরমালিন ব্যবহার করেন অসাধু ব্যবসায়ীরা। এ বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা থাকলেও মাঠ পর্যায়ে সঠিক যন্ত্রের মাধ্যমে ফরমালিন পরীক্ষার জন্য কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।


1