LatestsNews
# আবরার ফাহাদ হত্যা মামলা বিচারের জন্য প্রস্তুত# আবুধাবির ‘সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী# আশুলিয়ার গোকুলনগরে জঙ্গি আস্তানা ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী# আমেরিকা যাচ্ছেন শাকিব খান # হাতে ১৪টি সেলাই নিয়েই খেলতেমাঠে নেমেছেন মাশরাফি# ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের তীব্র উত্তেজনা# পোশাক খাতের বাইরে সম্ভাবনাময় অন্যখাতে সরকারি পৃষ্ঠপোষকতায় ঘাটতি আছে।# ঢাকার বিদায় বিপিএল থেকে# ঢাকা সিটি নির্বাচনে সরকার হস্তক্ষেপ করবে না : সেতুমন্ত্রী# মধ্যপ্রাচ্য বা পশ্চিম এশিয়ায় কোনও ধরনের সংঘাত হলে বিশ্বের জন্য একটা বিপর্যয়কর অবস্থা অপেক্ষাকরছে : পুতিন# চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে# ড. ইউনূসকে আদালতে হাজিরের নির্দেশ# সিটি করপোরোশন নির্বাচনে মন্ত্রী-এমপিদের প্রচার নিষিদ্ধ করতে পরিপত্র জারির দাবি জানিয়ে ইউও নোট লিখেছেন নির্বাচন কমিশনার# সিঁড়ি দিয়ে হেঁটে ওঠা-নামার উপকারিতা# ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ ভিকারুননিসায়# জীবন বাঁচাতে সাগরে ঝাঁপিয়ে পড়লেন অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডি–ক্যাপ্রিও# এখনই আর্নেস্তো ভালভার্দেকে বিদায় করছে না বার্সেলোনা কর্তৃপক্ষ# উত্তেজনার বিষবাষ্প ছড়িয়ে পড়ে মধ্যপ্রাচ্যজুড়ে# ২০২০ সালে প্রবৃদ্ধি হবে আড়াই শতাংশ : বিশ্বব্যাংক# ইশরাক হোসেনের বাসায় গিয়ে নৌকায় ভোট চাইলেন আওয়ামী লীগের সমর্থিত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস
আজ রবিবার| ১৯ জানুয়ারী ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

মধু মাসে রসালো ফলে ফরমালিনের আতঙ্ক, শ্রীপুরে প্রশাসনের উদাসহীন ভাব!



টি.আই সানি,গাজীপুর Channel 4TV :
চলছে মধু মাস জ্যৈষ্ঠ। আর এ মাসে শুরুথেকেই গাজীপুরের শ্রীপুর উপজেলার বিভিন্ন হাট-বাজারে মৌসুমি ফল আসতে শুরু করেছে। আর এসব ফল ঘিরেই যে দেশের মানুষের মধ্যে ফরমালিন নামক বিষের আতঙ্ক বিরাজ করছে।

বাজারে বিভিন্ন ফলের দোকানগুলোতে আম, লিচু, আনারসসহ নানা রসালো ফলের পসরা সাজিয়ে রেখেছেন দোকানিরা। নতুন ফল তাই দাম একটু বেশি। কিন্তু দাম বেশি হলেও ভোক্তাদের ফল কিনতে কোনো কমতি নেই।

তবে বাহারি রঙের এসব মৌসুমি ফল কিনতে ভোক্তাদের মধ্যে রয়েছে ফরমালিন আরও কেমিক্যাল আতঙ্ক। এছাড়া বিভিন্ন হাট, বাজারে দেদারছে বিক্রি হওয়া অনেক ফলমূলে বিষাক্ত ফরমালিনের মাত্রা থাকার পর ও সাধারন মানুষ সচেতনতার অভাবে তা নির্বিঘ্নে ক্রয় করছেন। অন্যান্য বছর এ সময়ে শ্রীপুর উপজেলার বিভিন্ন বাজার হাটে ফরমালিন অভিযান পরিচালনা করা হলেও এ বছর এ পর্যন্ত প্রশাসন কর্তৃক কোন রকম অভিযান পরিচালনা করা হয়নি।

গত বছর ও শ্রীপুর উপজেলা তৎকালীন নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে স্যানেটারী ইন্সপেক্টরসহ  শ্রীপুরে বেশকিছু ফরমালিন বিরোধী অভিযান পরিচালনা করে বিপুল সংখ্যক ফরমালিনযুক্ত ফল নষ্ট করে বিক্রেতাদেরকে জরিমানা করায় এর প্রভাব ছিল অনেকটা কম। এবার অভিযান না হওয়ায় সাধারন লোকজনের মধ্যে ফরমালিনের নিরব আতঙ্ক বিরাজ করছে। পূর্বের তুলনায় আম, কাঠাল, পেয়ারা, কলা, আনারস, আপেল ক্রয়ে সাধারন লোকজন ফরমালিনের ভয়ে ফল কিনতে সন্ধিহান হচ্ছেন।

“বাজার থেকে ফল কিনতে ভয় করে, টিভি ও বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় ফরমালিনের সর্ম্পকে যে রিপোর্ট করে, তাই আতঙ্কে বাজারের ফল ক্রয় করায় বিরত রয়েছি। নিজের গাছে কয়েকটি কাটাল ও আম ধরছে তাই এগুলো নিশ্চিন্তে খাচ্ছি।”  শ্রীপুর রিপোর্টার্স ক্লাবের  সভাপতি সিরাজুল ইসলাম,এবং শ্রীপুর রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক মোতাহার হোসেন খান,শ্রীপুর রিপোর্টার্স কøাবের  আয়োজনে ইফতারের সময় প্রতিবেদককে এমনটাই বলছিলেন।

এছাড়াও শ্রীপুর উপজেলার বিভিন্ন হাঠ বাজারে সরেজমিনে পরিদর্শনকালে দেখা যায়, আম, কাঠাল, আনারস সহ বিভিন্ন বাহারী ফলের দোকানে ক্রেতাদের তেমন ভিড় বা উৎসাহ নেই। জৈনা বাজারে কাঠাল ক্রয় করতে আসা আব্দুল আলী নামের এক ব্যক্তি বলেন, ফরমালিনের ভয়ে আম, কাঠাল খাওয়াই বলতে গেলে ছেড়েই দিয়েছি। তবুও ছেলে মেয়েদের চাহিদা অনুযায়ী জাতীয় ফল কাঠাল কিনতে এসেছি। এভাবে অনেকেরই ফরমালিন নিয়ে আতঙ্ক, নিরব ঘাতক ফরমালিনের ফলে মানবদেহের ক্ষতির এই সংবাদ কার না অজানা। তাই অনেক সাধারন ব্যবসায়ীরাও ফরমালিন নিয়ে চিশ্চিত।

ব্যবসায়ী সুরুজ আলী বলেন, আমরা কাঠাল, আম আড়ৎ থেকে কিনে আনি এতে যদি ফরামালিন মেশানো থাকে সেটা আমাদের জানা নেই। ফরমালিন তো আমাদের সকলের জন্যই ক্ষতিকারক। তাই শ্রীপুর উপজেলার সাধারন মানুষ উপজেলার বিভিন্ন হাট বাজারে ফরমালিন অভিযান পরিচালনার জন্য প্রশাসনের প্রতি আহবান জানান।

সূত্রে জানা যায় কোন কিছুতে ফরমালিন ব্যবহার করলে তার পচন নেই এবং মাছি বসে না। অপর এক সূত্র জানায়, মাছি ফলে বসার আগ্রহি হওয়ার জন্যও এক ধরণের ফরমালিন ব্যবহার করেন অসাধু ব্যবসায়ীরা। এ বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা থাকলেও মাঠ পর্যায়ে সঠিক যন্ত্রের মাধ্যমে ফরমালিন পরীক্ষার জন্য কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।


1