LatestsNews
# সামান্য তর্কের জেরে প্রাণ হারালো এক কারখানা শ্রমিক। # উদ্দেশ্য প্রণোদিতভাবেই প্রিয়া সাহা অসত্য বক্তব্য দিয়েছেন দেশে ফিরলেই তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।# দেশদ্রোহী বক্তব্যের জন্য প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যবস্থা নিতেই হবে : কাদের# বেনাপোল সীমান্তে ভারতীয় রুপিসহ আটক ১ # কুষ্টিয়ায় বন্দুকযুদ্ধে এক মাদক ব্যবসায়ী নিহত অস্ত্র,গুলি ও মাদকদ্রব্য উদ্ধার # বৃষ্টিতে না ভিজতে গাছতলায় আশ্রয়, বজ্রপাতে ৮ শিশুর মৃত্যু# ডিজিটাল গরু' ফেসবুকে ভাইরাল হবিগঞ্জের ‘শিক্ষিত গরু’! # অস্ট্রিয়ায় বিমান বিধ্বস্তে ৩ জনের মৃত্যু# ই মিটিশন চালু হওয়ায় পাল্টে যাচ্ছে গাংনী ভুমি অফিসের চিত্র# নেত্রকোনায় ব্যাগ থেকে শিশুর মাথা উদ্ধারের ঘটনাটি হত্যাকাণ্ড।# শ্রীলঙ্কা সফরই ক্যারিয়ারের শেষ বিদেশ সফর টাইগার অধিনায়ক মাশরাফী বিন মুর্তজার।# বাংলাদেশ থেকে যাওয়া রোহিঙ্গার প্রশ্নে ‘অবাক’ উত্তর ট্রাম্পের # ধর্ষককে বিদেশ থেকে দেশে ফিরিয়ে আনছেন যে নারী আইপিএস# নুহাশপল্লীতে নানা আয়োজনে হুমায়ূন আহমেদকে স্মরণ ও ৭ষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে।# পদ্মা সেতুতে বলির গুজবে বাড়ছে অনাকাঙ্ক্ষিত ঘটনা।# টাঙ্গাইলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে তলিয়েছে আরও ২০ গ্রাম# রিফাত হত্যা মামলার তিন নম্বর আসামি রিশান ফরাজীর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর "# আইনি লড়াই ছাড়া বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির কোনো বিকল্প পথ নেই মন্তব্য তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।# ডেঙ্গু মোকাবিলায় সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছে উত্তর সিটি করপোরেশন।# মুন্সীগঞ্জে শারীরিক প্রতিবন্ধী ও দারিদ্রতা দমাতে পারেনি জুলিয়ার পড়াশোনা
আজ শনিবার| ২০ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

শ্রীপুরে আমন ধান বীজের তীব্র সংকট



টি.আই সানি,গাজীপুর Channel 4TV :
গাজীপুরের শ্রীপুরে আমন ধান বীজের তীব্র সংকট দেখা দিয়েছে।বীজতলা তৈরীর সময় অতিবাহিত হয়ে গেলেও সরকারী ভাবে বীজ সরবরাহের কোন উদ্যোগ নেই, তাই আসন্ন আমন মৌসুমে লক্ষমাত্রা অর্জনের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ার উপক্রম হয়েছে।

শ্রীপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে শ্রীপুরে ১৩৩১০ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে।যাতে প্রায় ৯১ মেট্রিকটন টন বীজের প্রয়োজন প্রতিবছর কৃষি উন্নয়ন কর্পোরেশন(বি এ ডি সি) এ বীজ সরবরাহ করলেও এবার বীজতলা তৈরীর মৌসুম চলে গেলেও বীজের সরবরাহ নেই,উপজেলা বিক্রয় কেন্দ্র সহ ¯’ানীয় ডিলারদের ঘর এখনও ফাঁকা,বীজ না পেয়ে কৃষকদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। এখন পর্যন্ত শ্রীপুর উপজেলা বীজ বিক্রয় কেন্দ্রে প্রায় ১৫ টন বীজ সরবাহ করা হয়েছে।

কাওরাইদ এলাকার কৃষক নুরুল হুদা করেন,বীজের জন্য গত ১৫ দিন যাবত উপজেলা বীজ বিক্রয় কেন্দ্রে যোগাযোগ করেও উ”চফলনশীল জাতের কোন বীজ পায়নি,কোন ডিলারদের কাছেও বীজ নেই এমন অব¯’ায় চরম উৎকন্ঠায় আছি,এ দিকে বীজতলা তৈরীর সময় চলে যা”েছ।
বদনী ভাঙ্গা গ্রামের কৃষক আব্বাস আলী বলেন,বীজের যে সংকট তাতে এবারের ধান চাষ করতে পারব কিনা তা নিয়ে সংশয়ের সৃষ্টি হয়েছে।

মাওনা চৌরাস্তার বি এ ডি সির বীজের ডিলার কবির হোসেন বলেন,গত বছর ্এই সময়ে ৩৯ টন বীজ বিক্রি করেছিলাম,এবার এখন পর্যন্ত বীজ পেয়েছি দেড় টন যা প্রথম দিনেই শেষ হয়ে গেছে,এখন প্রতিদিনই কৃষকরা দোকানে ভীর করছেন।

মাওনা বাজারের ডিলার মফিজ উদ্দিন বলেন, চলতি বছর ধানের দাম বেশী থাকায় কৃষকরা ধান চাষে উৎসাহ পেয়ে ব্যাপকভাবে চাষের উদ্যোগ নেওয়ায় লক্ষমাত্রা দিগুন হয়ে চাহিদা বৃদ্ধি পেয়েছে,অপরদিকে বীজের স্বাভাবিক সরবরাহ নেই,সামগ্রীক দিক বিবেচনায় বীজের তীব্র সংকট সৃষ্টি হয়েছে। আমরা চাহিদামত বীজ পাচিছ না ।

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা(ভারপ্রাপ্ত)মাহবুবা সুলতানা বলেন,আমরা ৯১ মেট্রিকটন বীজের চাহিদা দেওয়া সত্বেও এখনও সরবরাহ নিশিÍত করা যায়নি,তবে বীজতলা তৈরীর সময় আরো ১৫ দিন আছে,এ সময়ের মধ্যে বীজ সরবাহ করা না গেলে কৃষক ক্ষতিগ্র¯’ হবে।
বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন(বি এ ডি সি) গাজীপুরের সিনিয়র সহকারী পরিচালক মো: সাইফুল ইসলাম বলেন,চলতি বছর আমন ধান বীজের উৎপাদন কম হয়েছে সে সাথে হঠাৎ করে চাহিদা বেড়ে যাওয়ায় সাময়িক সংকট সৃষ্টি হয়েছে তাই আমরা সরাসরি কৃষক পর্যায়ে বীজ দেওয়ার চেষ্টা করছি,তাই ডিলারদের চাহিদা মত বীজ দেওয়া সম্ভব হয়নি।


1