LatestsNews
# বহিষ্কার যেন স্থায়ী হয়: আবরারের বাবা# ফের উত্তপ্ত বুয়েট, নতুন করে শিক্ষার্থীদের বিক্ষোভ# ‘আবরার হত্যাকে কেন্দ্র করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় অশুভ শক্তি’# এজাহারভুক্ত বুয়েটের ১৯ আসামিকে সাময়িক বহিষ্কার করেছে বুয়েট কর্তৃপক্ষ।# ‘পাগলা মিজানে’র বাসা থেকে ৬ কোটি ৭৭ লাখ টাকার চেক উদ্ধার# আবরার হত্যায় কারো সংশ্লিষ্টতা থাকলেই গ্রেফতার# বুয়েটে প্রশাসন সতর্ক থাকলে আবরার হত্যা হতো না : স্বরাষ্ট্রমন্ত্রী# আবরার হত্যা: অমিত-তোহা ৫ দিনের রিমান্ডে# বুয়েটে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ: উপাচার্য# আবরার হত্যার প্রতিবাদে বিএনপির কর্মসূচি# স্কুলছাত্রী রিশা হত্যায় ওবায়দুলের মৃত্যুদণ্ড# আমি তো অন্যায় করিনি, পদত্যাগ করবো কেন : বুয়েট ভিসি# আবরার হত্যা মামলা দ্রুত নিষ্পত্তি করা হবে : আইনমন্ত্রী# আবরারকে হত্যার কথা স্বীকার করলেন সকাল# আবরারের হত্যাকারীরা উপযুক্ত শাস্তি পাবে: আইনমন্ত্রী# বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ চান আনিসুল হক# সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, অপরাধীদের শাস্তি পেতেই হবে। # আবরার হত্যাকে পুঁজি করে সাম্প্রদায়িক রাজনীতি হচ্ছে: শিক্ষা উপমন্ত্রী# সময়মত চিকিৎসা পেলে বেঁচে যেত আবরার !# গ্রামের বাড়িতে নেয়া হয়েছে আবরারের মরদেহ, পারিবারিক কবরস্থানে দাফন আজ
আজ মঙ্গলবার| ১৫ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

শ্রীপুরে আমন ধান বীজের তীব্র সংকট



টি.আই সানি,গাজীপুর Channel 4TV :
গাজীপুরের শ্রীপুরে আমন ধান বীজের তীব্র সংকট দেখা দিয়েছে।বীজতলা তৈরীর সময় অতিবাহিত হয়ে গেলেও সরকারী ভাবে বীজ সরবরাহের কোন উদ্যোগ নেই, তাই আসন্ন আমন মৌসুমে লক্ষমাত্রা অর্জনের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ার উপক্রম হয়েছে।

শ্রীপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে শ্রীপুরে ১৩৩১০ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে।যাতে প্রায় ৯১ মেট্রিকটন টন বীজের প্রয়োজন প্রতিবছর কৃষি উন্নয়ন কর্পোরেশন(বি এ ডি সি) এ বীজ সরবরাহ করলেও এবার বীজতলা তৈরীর মৌসুম চলে গেলেও বীজের সরবরাহ নেই,উপজেলা বিক্রয় কেন্দ্র সহ ¯’ানীয় ডিলারদের ঘর এখনও ফাঁকা,বীজ না পেয়ে কৃষকদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। এখন পর্যন্ত শ্রীপুর উপজেলা বীজ বিক্রয় কেন্দ্রে প্রায় ১৫ টন বীজ সরবাহ করা হয়েছে।

কাওরাইদ এলাকার কৃষক নুরুল হুদা করেন,বীজের জন্য গত ১৫ দিন যাবত উপজেলা বীজ বিক্রয় কেন্দ্রে যোগাযোগ করেও উ”চফলনশীল জাতের কোন বীজ পায়নি,কোন ডিলারদের কাছেও বীজ নেই এমন অব¯’ায় চরম উৎকন্ঠায় আছি,এ দিকে বীজতলা তৈরীর সময় চলে যা”েছ।
বদনী ভাঙ্গা গ্রামের কৃষক আব্বাস আলী বলেন,বীজের যে সংকট তাতে এবারের ধান চাষ করতে পারব কিনা তা নিয়ে সংশয়ের সৃষ্টি হয়েছে।

মাওনা চৌরাস্তার বি এ ডি সির বীজের ডিলার কবির হোসেন বলেন,গত বছর ্এই সময়ে ৩৯ টন বীজ বিক্রি করেছিলাম,এবার এখন পর্যন্ত বীজ পেয়েছি দেড় টন যা প্রথম দিনেই শেষ হয়ে গেছে,এখন প্রতিদিনই কৃষকরা দোকানে ভীর করছেন।

মাওনা বাজারের ডিলার মফিজ উদ্দিন বলেন, চলতি বছর ধানের দাম বেশী থাকায় কৃষকরা ধান চাষে উৎসাহ পেয়ে ব্যাপকভাবে চাষের উদ্যোগ নেওয়ায় লক্ষমাত্রা দিগুন হয়ে চাহিদা বৃদ্ধি পেয়েছে,অপরদিকে বীজের স্বাভাবিক সরবরাহ নেই,সামগ্রীক দিক বিবেচনায় বীজের তীব্র সংকট সৃষ্টি হয়েছে। আমরা চাহিদামত বীজ পাচিছ না ।

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা(ভারপ্রাপ্ত)মাহবুবা সুলতানা বলেন,আমরা ৯১ মেট্রিকটন বীজের চাহিদা দেওয়া সত্বেও এখনও সরবরাহ নিশিÍত করা যায়নি,তবে বীজতলা তৈরীর সময় আরো ১৫ দিন আছে,এ সময়ের মধ্যে বীজ সরবাহ করা না গেলে কৃষক ক্ষতিগ্র¯’ হবে।
বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন(বি এ ডি সি) গাজীপুরের সিনিয়র সহকারী পরিচালক মো: সাইফুল ইসলাম বলেন,চলতি বছর আমন ধান বীজের উৎপাদন কম হয়েছে সে সাথে হঠাৎ করে চাহিদা বেড়ে যাওয়ায় সাময়িক সংকট সৃষ্টি হয়েছে তাই আমরা সরাসরি কৃষক পর্যায়ে বীজ দেওয়ার চেষ্টা করছি,তাই ডিলারদের চাহিদা মত বীজ দেওয়া সম্ভব হয়নি।


1