LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ১৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

বঙ্গবন্ধু সাফারী পার্কে জিরাফ নতুন শাবক জন্মানোর ফলে পার্কের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে খুশীর আমেজ



টি.আই সানি,গাজীপুর Channel 4TV :
গাজীপুরের শ্রীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে দুইটি জিরাফের মৃত্যু শোক কাটতে না কাটতেই গত মঙ্গলবার সকালে জিরাফ পরিবারে নতুন অতিথির জন্ম নিল। তবে বাচ্চাটি পুরুষ না মাদি তা এখনো নিশ্চিত করতে পারেনি পার্ক কর্তৃপক্ষ। ঈদের আগে পার্কে জিরাফের নতুন এ সদস্য জন্মানোর ফলে পার্কের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে খুশীর আমেজ লক্ষ্য করা গেছে। বর্তমানে পার্কে জিরাফের সংখ্যা হলো নয়টি। 

সাফারী পার্কের বন্য প্রাণী পরিদর্শক মো. আনিসুর রহমান বলেন, জন্ম নেয়া শাবক ও তার মায়ের সুস্থতায় বিবেচনায় জিরাফ বেষ্টনী এলাকায় একজন ভেটেরিনারি চিকিৎসকের অধীনে সার্বক্ষণিক পরিচর্যায় নজরদারি বৃদ্ধি করা হয়েছে। তাদের স্বাভাবিক খাবার গাজর, ছোলা, কলা, সবুজ ঘাস ও গমের ভূসি ছাড়াও বিভিন্ন ধরনের ভিটামিন দেয়া হচ্ছে। বাচ্চা জিরাফটি দিনভর তার মায়ের সাথে জিরাফ বেষ্টনীতে ঘুরে বেড়াচ্ছে। শাবকের সঙ্গে মায়ের সখ্যতা দেখে বেজায় খুশি পার্কের কর্মকর্তারা।

পার্কে কর্মরত ওয়াইল্ড লাইফ সুপারভাইজার মো.সরোয়ার হোসেন জানান, ২০১৩ সালে ও ২০১৫সাল পর্যন্ত সাফারিপার্কে চার দফায় দক্ষিণ অফ্রিকা থেকে ১২টি জিরাফ আনা হয়। কিন্তু ২০১৬সালের মাঝামাঝি সময়ে দুইটি এবং ২০১৭সালের ১৭মে দুইটিসহ মোট চারটি জিরাফ অসুস্থ হয়ে মারা যায়। বর্তমানে শাবক জিরাফটি ছাড়া পার্কে তিনটি পুরুষ এবং পাঁচটি মাদি জিরাফ রয়েছে। নিরাপত্তার কথা বিবেচনা করে বেষ্টনীতে প্রবেশ না করায় বাচ্চাটি পুরুষ না মাদি তা নির্ধারণ করা সম্ভব হয়নি।

প্রসবের পর থেকে বাচ্চাকে নিয়ে মা জিরাফ বেষ্টনীতে অন্যদের থেকে আলাদা হয়ে চলাফেরা করছে। মা ও শিশু জিরাফটি সুস্থ রয়েছে। বাচ্চাটি কিছুক্ষণ পর পর মায়ের দুধ পান করছে। খেলা করছে। সপ্তাহ খানেক পর জিরাফের বাচ্চাটি মায়ের দুধের পাশাপাশি অন্য খাবার খেতে শুরু করে। ৩-৫বছর বয়সে জিরাফ পূর্ণতাপ্রাপ্ত এবং প্রজননক্ষম হয়। ১৪-১৫মাস গর্ভকালীণ সময়ের পর সাধারণত একটি মা জিরাফ একটি বাচ্চা প্রসব করে। প্রতিটি জিরাফের গড় আয়ু প্রাকৃতিক পরিবেশে ২০-২৫বছর এবং বেষ্টনীযুক্ত পরিবেশে প্রায় ২৮বছর। পূর্ণবয়স্ক জিরাফের গড় ওজন ১৬শ থেকে ২৪’শ পাউন্ড এবং বাচ্চা জিরাফের গড় ওজন হয় ১০০-১১৫পাউন্ড। পূর্ণ বয়স্ক জিরাফের উচ্চতা ১৯ফুট এবং তাদের জিহ্বার দৈর্ঘ্য আরো দুই ফুট। এরা উঁচুতে থাকা গাছের পাতা বা তৃণ লম্বা জিহ্বা ব্যবহার করে মুখে টেনে নিয়ে খায়। সাধরণ এরা পানি কম পান করে। পানি পান করার সময় সামনের পা দুটি ছড়িয়ে দিয়ে মাথা নিচু করে পানি পান করে থাকে।

জিরাফ সাধারণত দলবদ্ধ হয়ে বসবাস করতে পছন্দ করে। তবে মজার বিষয় হলো প্রজনন সময়ে একাধিক পুরুষ জিরাফ কোন মাদি জিরাফের সাথে মিলিত হতে গলে পুরুষ জিরাফরা যুদ্ধে লিপ্ত হয়। পরে বিজয়ী পুরুষ জিরাফই  মাদি জিরাফের মিলিত হওয়ার সম্মতি পায়। একটি মাদি জিরাফ ১৫-২০বছর পর্যন্ত বাচ্চা প্রসবের ক্ষমতা থাকে।

সাফারি পার্কের প্রকল্প পরিচালক মো. সামসুল আজম জানান, জিরাফ শাবকের কোন নাম আমরা রাখিনি। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে পরে নাম রাখা হবে।


1