LatestsNews
# প্রকল্প সংশ্লিষ্টরা বলছে চলতি মাসেই বসছে মেট্রোরেলের লাইন# সব জল্পনার অবসান সৃজিত-মিথিলার বিয়ে সন্ধ্যায়# ভুটানকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ# সিদ্ধেশ্বরীতে হত্যার শিকার তরুণীর পরিচয় জানা গেছে মিলেছে ধর্ষণের পর হত্যার আলামত# গণধর্ষণের পর পশু চিকিৎসককে নির্মমভাবে পুড়িয়ে হত্যার ঘটনায় অভিযুক্ত চারজনই পুলিশের গুলিতে নিহত । # নোয়াখালী হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার-১# অভাবের সঙ্গে যুদ্ধ করে অবহেলিত ফাতেমা এখন স্বাবলম্বী# ঝিনাইদহে অসহায় নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ # কালীগঞ্জে আন্তঃজেলা ডাকাত দলের ৮ সদস্য আটক# প্রশিক্ষণ আমাদের জ্ঞান ও কাজের দক্ষতা বাড়ায় - উপসচিব মোহাম্মদ শওকত ওসমান# নোয়াখালীতে এলজি ও দেশীয় অস্ত্রসহ ডাকাত গ্রেফতার# নোয়াখালীতে প্রথমবারের মতো খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি# শ্বাসরুদ্ধকর ও সংকটময় সেই ১২ ঘণ্টা# হলি আর্টিজান মামলার ৮ আসামি আদালতে# ভারতের পুশ ইনের বিষয়টি পত্রিকায় দেখেছি : পররাষ্ট্রমন্ত্রী# ছেলের জীবন বাঁচাতে বাংলাদেশ থেকে দুবাইয়ে ছুটে গেলেন মা# রংপুর জেলা আ’লীগের এক নম্বর সদস্য জয়# মূল্যবান জিনিস রেখে শুধুই পেঁয়াজ নিলো চোর, হতবাক দোকানদার# বিপুল পরিমাণ রাসায়নিক অস্ত্র মজুদ করেছে মিয়ানমার!# গত ১০ বছরে লাশ হয়ে ফিরেছে ২৭ হাজার নারী কর্মী
আজ শুক্রবার| ০৬ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বেসরকারিখাতে ঋণ হঠাৎ বেড়েছে বেশিরভাগ যাচ্ছে গুটি কয়েক মেগা প্রকল্পে



হঠাৎ করেই বেড়ে গেছে বেসরকারি খাতের ঋণ প্রবাহ। ব্যাংকাররা বলছেন, বেসরকারিখাতের ঋণের সিংহভাগ যাচ্ছে বিদ্যুৎসহ গুটি কয়েক মেগা প্রকল্পে। তবে সরকার ঋণ না নেয়ায় আপাতত ঋণ প্রবৃদ্ধি মুদ্রানীতির প্রাক্কলনের মধ্যেই আছে বাংলাদেশ ব্যাংকের। অবশ্য ঘোষিত বাজেটে এরই মধ্যে আমানতের ওপর আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে, বাড়ানোর প্রস্তাব করা হয়েছে সরকারের ঋণের। আর বিশ্লেষকরা বলছেন, আপাত দৃষ্টিতে আমানত কমার প্রভাব দৃশ্যমান না হলেও বাজেট বাস্তবায়নে গেলে ভবিষ্যতে ঋণ সংকটে ভুগবে বেসরকারিখাত।

টাকার প্রবাহ নিয়ন্ত্রণে প্রতি ছয় মাসে একবার মুদ্রাকৌশল নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। গেল কয়েক বছর ধরেই বেসরকারিখাত প্রত্যাশিত ঋণ না নেয়ায় কিছুটা চিন্তিতই ছিল কেন্দ্রীয় ব্যাংক। তবে এবার হঠাৎ করেই অতিরিক্ত ঋণ গেছে বেসরকারিখাতে। মুদ্রানীতির সবশেষ পর্যালোচনায় দেখা গেছে, জানুয়ারি থেকে এপ্রিল সময়ে বেসরকারিখাতে ঋণ বেড়েছে দশমিক ৭ শতাংশ। অবশ্য একই সময়ে সরকার ঋণ না নিয়ে উল্টো পরিশোধ করায় সরকারের ঋণ প্রবৃদ্ধি কমেছে প্রায় ৮ শতাংশ।

আশংকার বিষয় হলো, ব্যাংকখাতের নিট ঋণ প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ২৫ ভাগ। তবে আমানতের প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ২৭ শতাংশ। যা হওয়ার কথা উল্টো। ব্যাংকাররা বলছেন, বেসরকারিখাতের ঋণের সিংহভাগই গেছে বিদ্যুৎসহ গুটি কয়েক মেগা প্রকল্পে।

এমতাবস্থায় নতুন করে সরকারের আবগারি শুল্ক বাড়ানোর ঘোষণায় আমানত আরো কমে যাওয়ার আশংকা করছেন বিশ্লেষকরা। যা ভবিষ্যতে বেসরকারিখাতের ঋণ প্রবৃদ্ধির লাগাম টেনে ধরবে বলে মনে করেন তারা।

এমন পরিস্থিতিতে, আমানতে বাড়তি আবগারি শুল্ক প্রত্যাহারের পরামর্শ বিশ্লেষকদের।


1