LatestsNews
# আবরার ফাহাদ হত্যা মামলা বিচারের জন্য প্রস্তুত# আবুধাবির ‘সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী# আশুলিয়ার গোকুলনগরে জঙ্গি আস্তানা ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী# আমেরিকা যাচ্ছেন শাকিব খান # হাতে ১৪টি সেলাই নিয়েই খেলতেমাঠে নেমেছেন মাশরাফি# ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের তীব্র উত্তেজনা# পোশাক খাতের বাইরে সম্ভাবনাময় অন্যখাতে সরকারি পৃষ্ঠপোষকতায় ঘাটতি আছে।# ঢাকার বিদায় বিপিএল থেকে# ঢাকা সিটি নির্বাচনে সরকার হস্তক্ষেপ করবে না : সেতুমন্ত্রী# মধ্যপ্রাচ্য বা পশ্চিম এশিয়ায় কোনও ধরনের সংঘাত হলে বিশ্বের জন্য একটা বিপর্যয়কর অবস্থা অপেক্ষাকরছে : পুতিন# চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে# ড. ইউনূসকে আদালতে হাজিরের নির্দেশ# সিটি করপোরোশন নির্বাচনে মন্ত্রী-এমপিদের প্রচার নিষিদ্ধ করতে পরিপত্র জারির দাবি জানিয়ে ইউও নোট লিখেছেন নির্বাচন কমিশনার# সিঁড়ি দিয়ে হেঁটে ওঠা-নামার উপকারিতা# ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ ভিকারুননিসায়# জীবন বাঁচাতে সাগরে ঝাঁপিয়ে পড়লেন অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডি–ক্যাপ্রিও# এখনই আর্নেস্তো ভালভার্দেকে বিদায় করছে না বার্সেলোনা কর্তৃপক্ষ# উত্তেজনার বিষবাষ্প ছড়িয়ে পড়ে মধ্যপ্রাচ্যজুড়ে# ২০২০ সালে প্রবৃদ্ধি হবে আড়াই শতাংশ : বিশ্বব্যাংক# ইশরাক হোসেনের বাসায় গিয়ে নৌকায় ভোট চাইলেন আওয়ামী লীগের সমর্থিত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস
আজ বুধবার| ২২ জানুয়ারী ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

রামপাল বিদ্যুৎপ্রকল্পে পরিবেশ রক্ষায় সুপারিশ অনুযায়ী কী ব্যবস্থা নেয়া হয়েছে ইউনেস্কোকে তা জানাতে আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত সময় পেয়েছে বাংলাদেশ।



তবে এই সময়ের মধ্যে রামপাল প্রকল্পের কাজ চালিয়ে যেতে পারবে বাংলাদেশ। ইউনেস্কোর পাঠানো ডকুমেন্ট থেকে এমন তথ্য পাওয়া গেছে। পোলান্ডের কারাকাওয়ে, গত ৫ জুলাই অনুষ্ঠিত সম্মেলনে বাংলাদেশ সরকারের পক্ষে বলা হয়, রামপাল নিয়ে ইউনেস্কো যা যা বলবে, তা মেনে চলা হবে। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান এবং সংস্কৃতি বিষয়ক সংস্থা-ইউনেস্কোর ৪১ তম সম্মেলনে আলোচনায় পঁচিশ নাম্বর তালিকায় ছিলো সুন্দরবন। 

সুন্দরবনের ভেতর দিয়ে প্রবাহিত পশুর নদীতে ড্রেজিংয়ের ফলে পরিবেশ বিপর্যয় এবং কৌশলগত পরিবেশগত সমীক্ষা শেষ না হওয়া পর্যন্ত রামপাল প্রকল্পের কাজ বন্ধ রাখাসহ ১০ দফা খসড়া সিদ্ধান্তের বিষয়ে চূড়ান্ত মতামত আসে এই সম্মেলনে। বাংলাদেশের সরকারের দেয়া প্রতিবেদনকে সমর্থন করে বক্তব্য দেয় তুরষ্ক, ফিনল্যান্ড, কুয়েত, আজারবাইজান, ইন্দোনেশিয়া, পর্তুগালসহ ১০টি দেশ। পোলান্ডের কারাকাওয়ে বাংলাদেশ সময় ৫ জুলাই রাতে ওই সম্মেলনে সরকার পক্ষে বলা হয়, রামপাল নিয়ে ইউনেস্কো যা যা বলবে তা মেনে চলা হবে। 

 

সবমিলিয়ে বেশ কয়েকটি সংশোধনী পাস হয় কারাকাওয়ে। এতে ২০১৬ সালে ইউনেস্কোর দেয়া সুপারিশ কতোটা বাস্তবায়িত হয়েছে তা জানাতে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত সময় পেয়েছে বাংলাদেশ। আর এ নিয়ে আলোচনা হবে ২০১৯ এর ৪৩ তম সম্মেলনে। অন্যদিকে এই সময়ে কাজ বন্ধ রাখার খসড়া প্রস্তাবটি অনুমোদন করেনি সংস্থাটির ৪১তম সম্মেলন। পরিবেশ সংরক্ষণ বিষয়ক বৈশ্বিক জোট- আই ইউ সি এন- এর বিশেষজ্ঞও বলছেন, সুন্দরবন ইউনেস্কোর ঝুঁকি তালিকায় পড়ার মতো অবস্থায় এখনো আসেনি।

 

তবে রামপাল প্রকল্পের বিরোধীতা প্রত্যাহার করেছে ইউনেস্কো-পররাষ্ট্র মন্ত্রণালয়ের এমন দাবীর বিষয়ে, বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলছেন, বিষয়টি সহসাই প্রকাশ করবে সংস্থাটি। এদিকে আগের অবস্থান থেকে ইউনেস্কোর সরে আসা নিয়ে সরকার বক্তব্য এখনো পরিষ্কার নয় বলে মন্তব্য করেছেন তেল-গ্যাস রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব। তিনি আরও জানান, রামপাল নিয়ে আন্দোলন থেকে সরে আসার নৈতিক কোন অবস্থান নেই জাতীয় কমিটির।


1