LatestsNews
# কুড়িগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৬জন গ্রেপ্তার# গাজীরহাট ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত সাধারণ মানুষের কাছে জনপ্রিয় # শিরোমণি স্পোর্টিং ক্লাব আয়োজিত ৮দলীয় মিনি ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন# শৈলকুপায় অর্ধশত বছরেও আলোর মুখ দেখেনি স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা!# কালীগঞ্জে পিতা হত্যার দায়ে পুত্রের যাবজ্জীবন কারাদন্ড# ‘আমলাতান্ত্রিক জটিলতায় শিল্প মন্ত্রণালয়ের কাজে মন্থর গতি’# রাজধানীর সদরঘাটে লঞ্চের ধাক্কায় ডিঙি নৌকা ডুবে নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।# ঢাকা-উত্তরবঙ্গ রেলরুটে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে সকল প্রকার ট্রেন চলাচল বন্ধ # পলিথিন থেকে জ্বালানি তেল উৎপাদন উদ্ভাবক জামালপুরের তৌহিদুল ইসলাম।# সিলিন্ডার পুনঃপরীক্ষার সনদ ছাড়া গ্যাস মিলবে না গাড়িতে# প্রতিযোগিতায় এগিয়ে রাখতে দেশীয় মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো প্রস্তাবিত বাজেটে বেশকিছু শুল্ক সুবিধা পাচ্ছে।# প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মান বন্ধ রয়েছে গ্রামবাসীদের আবেদন জায়গা পুনঃনির্ধারন# মেহেরপুরের গাংনীতে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত# ‘নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা# পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে দেশীয় শ্রমিকদের ক্ষোভের নেপথ্যে চীনাদের 'অকথ্য নির্যাতন'# চাঁপাইনবাবগঞ্জে মনিরুল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড# ডিআইজি মিজানের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ# খুলনা শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে লাগাতর কর্মসুচি শুরু# অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হারল বাংলাদেশ# দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে।
আজ সোমবার| ২৪ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

রাজস্ব আটকে আছে কর মামলায় ১৭৭২ কোটি টাকা



কর মামলায় আটকে থাকা রাজস্বের অংক ছাড়িয়েছে ১৭৭২ কোটি টাকা। অর্থমন্ত্রনালয়ের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এর ফলে নেতিবাচক প্রভাব পড়েছে রাজস্ব আহরণে। এনবিআরের সাবেক কর্মকর্তারা মনে করেন যত দ্রুত এসব মামলা নিষ্পতি করা যায় দেশের জন্য তা ইতিবাচক। তবে, এক্ষেত্রে বিকল্প বিরোধ নিষ্পত্তি বা এডিআরকে গুরুত্ব দিচ্ছেন তারা। বলছেন, করদাতা এবং কর কর্মকর্তা উভয়েরই থাকতে হবে মীমাংসার মানসিকতা।

ব্যক্তির আয় বা কোম্পানির মুনাফার ওপর আয়কর দিতে হয়। একে বলে প্রত্যক্ষ কর। আর পন্য আমদানি করতে প্রযোজ্য ক্ষেত্রে দিতে হয় শুল্ক। ভ্যাট দিতে হয় পন্য ও সেবার ক্ষেত্রে। একে বলে পরোক্ষ কর। আর এসব মিলিয়ে যে রাজস্ব পায় সরকার তা দিয়েই চলে দেশ ও অর্থনীতি।

তবে আয়কর, শুল্ক বা ভ্যাট-এ তিন খাতে ব্যবসায়ী-উদ্যোক্তারা স্বাভাবিক নিয়মে যেমন রাজস্ব দেন; তেমনি ফাঁকিও কম নয়। আর ফাঁকি ধরলেই কোনো কোনো করদাতা মামলা করে আটকে দেন রাজস্ব।

টাকার অংকে বিরোধপূর্ণ রাজস্বের পরিমানও কম নয়। সম্প্রতি অর্থমন্ত্রণালয়ের এক প্রতিবেদনে বলা হয় বিভিন্ন মামলায় আটকে আছে ১৭ হাজার ৭২ কোটি টাকার রাজস্ব। এর মধ্যে শুল্ক সংক্রান্ত মামলায় আটকে আছে ৩ হাজার ৬০ কোটি টাকা, ভ্যাট সংক্রান্ত মামলায় ৫ হাজার ৮৪৫ কোটি টাকা এবং আয়কর মামলায় আটকে আছে ৮ হাজার ১৬৭ কোটি টাকার রাজস্ব।

এসব মামলা দ্রুত নিষ্পত্তি করতে ২০১২ সাল থেকে বিকল্প বিরোধ নিষ্পত্তি বা এডিআরকে গুরুত্ব দিচ্ছে এনবিআর। অর্থাৎ করদাতা ও করকর্মকর্তার উপস্থিতিতে সমঝোতার মাধ্যমে মামলা নিষ্পতি। তবে, এখনও এডিআর পদ্ধতিতে মীমাংসার এ বিষয়টি খুব বেশি পরিচিতি পায়নি। এনবিআরের সাবেক এই কর্মকর্তা বলছেন, আয়করের ক্ষেত্রে এডিআরে মামলা নিষ্পত্তির হার কিছুটা বেশি। গেল পাঁচ বছরে আয়কর বিষয়ক ৮৯৯ টি মামলার মধ্যে পুরোপুরি নিষ্পত্তি হয়েছে ৫১৯ টি।

এনবিআর জানায়, এডিআরকে দক্ষতার সাথে কার্যকর করার চেষ্টা করা হচ্ছে। এর ফলে মামলা করে রাজস্ব আটকে দেয়ার ঘটনা কমে আসবে।


1