LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ শনিবার| ২৪ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

স্থানীয় সরকারের আড়াই শতাধিক প্রতিষ্ঠানের মানোন্নয়নে চুক্তি



 

স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে আরও শক্তিশালী, দক্ষ এবং জবাবদিহিমূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে সরকারের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

মঙ্গলবার রাজধানীর পরিকল্পনা কমিশনের মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ‘কার্যকর ও জবাবদিহিতামূলক স্থানীয় সরকার (ইএএলজি)’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের জন্য এই চুক্তি স্বাক্ষরিত হয়।

নীতি সহায়তার মাধ্যমে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে আরও দক্ষ, কার্যকর ও সর্বমুখী প্রতিষ্ঠানে পরিণত করাই এই প্রকল্পের মূল লক্ষ্য। দেশের মোট ৮টি বিভাগ থেকে নির্বাচিত ৮টি জেলার ১৬টি উপজেলা ও ২৪০টি ইউনিয়ন পরিষদে এই প্রকল্প বাস্তবায়িত হবে।

পাঁচ বছর মেয়াদী এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭.০৩ মিলিয়ন মার্কিন ডলার। সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এন্ড কো-অপারেশন (এসডিসি), ডানিডা ও ইউএনডিপি এ প্রকল্পে আর্থিক সহয়তা প্রদান করছে। স্থানীয় সরকার বিভাগ এ প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে সরকারের অর্থনৈতিক সর্ম্পক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব শামীমা নার্গিস ও দাতা সংস্থাসমূহের পক্ষ থেকে ইউএনডিপি বাংলাদশের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর কিওকো ইউকোসুকা। এছাড়াও প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা, স্থানীয় সরকার বিভাগের পক্ষ থেকে চুক্তিতে স্বাক্ষর করেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী।

ইইউ, এসডিসি, ডানিডা, ইউএনডিপি এবং ইউএনসিডিএফ এর আর্থিক সহায়তায় স্থানীয় সরকার বিভাগের উপজলো ও ইউনিয়ন পরিষদ গর্ভন্যন্স প্রকল্পের ধারাবাহিকতায় এই নতুন প্রকল্প চালু হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী।

তিনি বলেন, সেবাসমূহ জনগণের দোরগোঁড়ায় পৌঁছাতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর গুরুত্ব অনেক। এই প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের সক্ষমতা বাড়বে এবং সেবা দানের গুণগত মান নিশ্চিত হবে।

ইউএনডিপি বাংলাদেশের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর কিওকো ইউকোসুকা বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ অধিকতর শক্তিশালী করতে সহায়তা করতে পেরে আমরা খুব আনন্দিত। এই সহায়তা সেবাসমূহকে জনগণের দোরগোঁড়ায় পৌঁছাতে সাহায্য করবে।


1