LatestsNews
# খুলনা শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে লাগাতর কর্মসুচি শুরু# অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হারল বাংলাদেশ# দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে। # রাজধানীর পরিবাগে একটি ভবনে ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটেছে।# রাজধানীতে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে র‌্যাব ও ওষুধ প্রশাসন অধিদপ্তর।# দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় লতিফ সিদ্দিকী কারাগারে# রোহিঙ্গা ইস্যুতে ভুল পদক্ষেপ নিয়েছে জাতিসংঘ: পররাষ্ট্রমন্ত্রী# মানবিক কারণে আশ্রয় দেয়া হলেও রোহিঙ্গাদের কারণে বনাঞ্চল ধ্বংস হয়েছে: প্রধানমন্ত্রী# ভবিষ্যতে দেশের সব নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।# দক্ষিণ আফ্রিকাকে জিততে দিলেন না উইলিয়ামসন# খুলনার শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে অবস্থান ধর্মঘট পালিত# নড়াইলে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে লোহাগড়ায় মানববন্ধন# নওগাঁয় ২ লাখ ৩২ হাজার জাল টাকা উদ্ধার, গ্রেফতার-১# দিনাজপুর বিরলে দেওয়ানজীদিঘী পুকুরে পোনা মাছ অবমুক্তকরণ # শার্শায় অস্ত্র-গুলিসহ আটক ১ # গাজীপুর শ্রীপুরে পল্লী বিদ্যুতের প্রিপেইড মিটার বন্ধের দাবীতে মানববন্ধন# নোয়াখালীতে ভুয়া চিকিৎসককে আদালতের নির্দেশে কারাগারে প্রেরণ# জমি সংক্রান্ত পূর্ব শত্রুতার জের ধরে প্রতিপক্ষের বাড়ি ভাংচুর সহ গাছকর্তন # বেনাপোলে সড়ক দুর্ঘটনায় ট্রান্সপোর্ট ব্যবসায়ী নিহত# এবছর শিক্ষা খাতে বাজেটের আকার বাড়লেও তা শতাংশে কমেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।
আজ বৃহস্পতিবার| ২০ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

২০২১ সালের মধ্যে সবার জন্য নিরাপদ পানি নিশ্চিত হবে: প্রধানমন্ত্রী



আগামী ২০২১ সালের মধ্যে সবার জন্য নিরাপদ পানি নিশ্চিতের কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীতে নতুন খাল খননের পাশাপাশি পুরনো খাল খনন ও জলাধার সংরক্ষণের উদ্যোগের কথা বলেন।

শনিবার সকালে রাজধানীর একটি হোটেলে তিন দিনব্যাপী আন্তর্জাতিক পানি সম্মেলনের উদ্বোধন করে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, জনসংখ্যা বৃদ্ধি, নগর সভ্যতার ক্রমবিকাশ এবং প্রযুক্তিগত ভিন্নতায় পানি ব্যবহারের ধরন বদলেছে কিন্তু সুপেয় পানির প্রাপ্যতা হুমকিতেই রয়ে গেছে।

বিশ্বের ৪০ ভাগ মানুষ সুপেয় পানি সমস্যায় ভুগছেন উল্লেখ করে পানির অপচয় রোধ করে সুষ্ঠু ব্যবহারের তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি'র ৬ নম্বর লক্ষ্যে বলা হয়েছে, সকলের জন্য নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিতকরণের কথা। আর এই লক্ষ্য অর্জিত হলে এসডিজি লক্ষ্য দুই-ক্ষুধামুক্ত, তিন-সুস্বাস্থ্য ও কল্যাণ, সাত-সাশ্রয়ী ও দুষণমুক্ত জ্বালানি, নয়- শিল্প উদ্ভাবন ও অবকাঠামো, এগারো-নগর ও জনপথ, তের-জলবায়ু কার্যক্রম এবং চৌদ্দ নম্বর লক্ষ্য জলজ-জীবন অর্জন করা সহজ হবে। এ লক্ষ্যে ঢাকায় অনুষ্ঠিত এবারের আন্তর্জাতিক পানি সম্মেলনে পানিকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে।

রাজধানীর একটি হোটেলে তিন দিনের এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্বোধনী ভাষণে বিশ্বের পানির অবস্থান, ব্যবহার, সংকট এমনকি এর প্রয়োজনীয়তাও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশকে নদীমাতৃক দেশ উল্লেখ করে তিনি বলেন, সরকারের নানা উদ্যোগের ফলে এরই মধ্যে দেশের ৮৭ ভাগ মানুষের মধ্যে নিরাপদ পানি সরবরাহ করতে পেরেছে তার নেতৃত্বের সরকার। আগামী ২০২১ সালের মধ্যে এর হার শতভাগে নিয়ে যেতে চান তিনি।

আর এ লক্ষ্য অর্জনে রাজধানী ঢাকায় নতুন নতুন খাল খননের পাশাপাশি পুরনো খাল সংস্কার এবং জলাধার সংরক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া পানি সম্পদের সমন্বিত ব্যবস্থাপনার জন্য একশো বছর মেয়াদি বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ নামে পরিকল্পনা হাতে নেয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

বিশ্বের ২৮টি দেশের কয়েকশো সরকারি বেসরকারি কর্মকর্তা, পানি বিশেষজ্ঞ, গবেষক, শিক্ষক ও বিশিষ্টজনেরা এ সম্মেলনে অংশ নিচ্ছেন।


1