LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ শুক্রবার| ২৩ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

ঘুরে দাঁড়িয়েছে বিলুপ্ত ছিটমহলের মানুষ স্বাধীনতার আনন্দে



 

আর দু’দিন পরেই ছিটমহল বিনিময়ের দুই বছর পূর্ণ হবে। এই দুই বছরেই সদ্য স্বাধীনতা প্রাপ্তির আনন্দে ঘুরে দাঁড়িয়েছে বিলুপ্ত ছিটমহলের সকল বয়সী মানুষ। মৌলিক অধিকারগুলো বুঝে নেয়ার পাশাপাশি জীবন-জীবিকায় গতি আনতে তৎপর তারা।

আটষট্টি বছর এক অনিশ্চিত অন্ধকারে থাকতে হয়েছে ১৬২টি হাজারও নারী পুরুষ ৫০ হাজার মানুষকে। ভারত বা বাংলাদেশের ভূখণ্ডে থাকলেও এদের কোনো দেশ ছিল না। পরিচয় বলতে ছিল মনের মধ্যে একটি জিজ্ঞাসাবোধক চিহ্ন।

২০১৫ সালের ৩১ জুলাই মুছে যায় সেই অনিশ্চয়তা বিলুপ্ত হয় ছিটমহগল। ৭১-এ স্বাধীনতার স্বাদ থেকে বঞ্চিত হাজারও নারী পুরুষ ফিরে পায় নিজের অস্তিত্ব আর জাতীয়তা। তারপর থেকেই ঘুরে দাঁড়ানোর নতুন সংগ্রাম।

এই দুই বছরেই বিলু্প্ত ছিটমহলবাসীর জীবনে এসেছে নতনু গতি। নিজেদের ভাগ্যের পাশাপাশি দেশ গড়ায় অংশ নিতে এখন তৎপর শিশু থেকে শুরু করে সকল বয়সী মানুষ।

ছোট দেশ, অনেক মানুষ, সীমিত সম্পদ-এই সীমাবদ্ধতা মেনেও আত্মবিশ্বাসের কমতি নেই নতুন প্রজন্মের। বিলুপ্ত ছিটমহল এলাকার এরই মধ্যে স্পাহিত হয়েয়েছ ১৭টি স্কুল এখন শিক্ষার্থীর উপস্থিতি পূর্ণ। ঘরে ঘরে চলছে বয়স্ক শিক্ষা আর সমৃদ্ধ জীবন গড়ার নানা তৎপরতা।


1