LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ শনিবার| ২৪ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

ঝনিাইদহে স্ট্রবরেী চাষে অধকি মুনাফা র্অজনে আশার আলো



ঝনিাইদহ সংবাদদাতাঃ
ঝনিাইদহে সুস্বাদু স্ট্রবরেী উৎপাদতি হচ্ছ। সদর উপজলো ও কালীগঞ্জে চাষীরা পরীক্ষামূলক স্ট্রবরেীর চাষ শুরু করনে। কালীগঞ্জ উপজলোর স্বপন জানান, জাফর বীজ ভান্ডাররে সহযোগতিায় মুনসনে কোম্পানীর র্কমর্কতা জাহাঙ্গীর হোসনেরে মাধ্যমে জয়পুরহাট থকেে তনিি স্ট্রবরেীর চারা সংগ্রহ করনে। প্রতটিি চারা ২০টাকা দরে ক্রয় করে ১৭ শতক জমতিে প্রায় ৩ হাজার চারা রোপন করছেনে। চাষাবাদ, চারা রোপন, পানি সঁেচ, ক্ষতেরে বড়োসহ পরর্চিযায় ১৭ শতকে প্রায় ৮৫ হাজার টাকা খরচ হয়ছে।ে মৌসুমে প্রতটিি গাছ থকেে প্রায় ১০/১২টি ফল পাওয়া যায়। তনিি আরো জানান, এবাররে ফল থকেে চারা তরৈী করবনে। আগামী মৌসুমে নজিরে উৎপাদতি চারা দয়িে ২/৩ বঘিা জমতিে স্ট্রবরেী চাষ করবনে। সময় মতো চাষ করলে অন্য ফসলরে তুলনায় অধকি মুনাফা র্অজন করতে পারবনে বলে তনিি আশাবাদী। স্বপন জানান, মৌসুমরে প্রথম দকিে প্রতি কজেি স্ট্রবরেী ৬০০-৭০০ টাকায় বক্রিি করা সম্ভব।

সদর উপজলোর স্ট্রবরেী চাষ দখোদখেি অনকেে স্ট্রবরেী চাষে আগ্রহ দখোচ্ছনে। ভবষ্যিতে আরো বড় পরকিল্পনা নয়িে কাজ করার লক্ষ্যে স্ট্রবরেি র্নাসারী করার পরকিল্পনা আছে এলাকার চাষীদরে। স্ট্রবরেীর র্নাসারী এলাকার বকোর যুবকদরে কৃষকিাজে সম্পৃক্ত করার চষ্টো চালয়িে যাচ্ছনে অন্য চাষীরা। ঝনিাইদহ কৃষি সম্প্রসারন অধদিপ্তররে উপ-পরচিালক জানান, চাষীরা স্ট্রবরেী চাষে এগয়িে আসলে উপজলো কৃষি অফসি চাষীদরে র্সবাত্মক সহযোগতিা প্রদান করব। স্ট্রবরেী ফল চাষরে কারণে অচরিইে এলাকার র্অথনতৈকি পরর্বিতন ঘটব।ে স্বুস্বাদু ও পুষ্টকির এ ফলটরি চাহদিা রয়ছেে দশেরে বভিন্নি প্রান্ত।ে তাছাড়া সরকারি সহযোগতিা পলে,ে এ ফলটি বদিশেওে রপ্তানি করা সম্ভব।


1