LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ সোমবার| ২৬ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

চট্রগ্রামে ১৫ অক্টোবর থেকে মাসব্যাপী দক্ষিণ এশিয়ায় সর্ববৃহৎ মহিলা বাণিজ্য সম্মিলন”উইমেন এক্সপো-২০১৭”



হোসেন বাবলাঃ বিগত ১৯ বছর আগে চট্টগ্রামের নারী উদ্যোক্তাদের যে পথচলা শুরু হয়েছিল সে অগ্রযাত্রায় আপনাদের সর্বাঙ্গীন সাহায্য-সহযোগিতা আমাদের এই কন্টকময় পথচলাকে মসৃন করেছে। দীর্ঘ দিন ধরে চলে আসা প্রচলিত সমাজ ব্যবস্থায় এতদঞ্চলের নারী সমাজ, শিক্ষা-দীক্ষা, সমাজের উন্নয়ন ও অর্থনৈতিক কর্মকান্ডে পিছিয়ে ছিল। নারী সমাজকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা, নারীর ক্ষমতায়ন, নারীজাতির মেধা ও প্রতিভার বিকাশ এবং উৎকর্ষ সাধনের মাধ্যমে হাটিহাটি পা-পা করে আজকের এই অবস্থানে এসে পৌঁচেছি।
নারীদের ক্ষমতায়নে এবং অধিকার রক্ষায় আমরা আজ অনেকে বিভিন্নভাবে জড়িত, কিন্তু আমাদের এই সংগঠনটির সংঘটিত হওয়ার ইতিহাস সম্পূর্ণরূপে ভিন্ন। আমরা একতাবদ্ধ হয়েছিলাম ব্যবসা ক্ষেত্রে নারীদের অংশ গ্রহন বৃদ্ধিতে এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রসারে নারীদের অংশগ্রহণকে আরো বেগবান করতে। সার্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট বিশ্লেষণ করলে আমরা দেখতে পাই যে, আমাদের দেশের অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ অত্যন্ত কম। নারীদের দ্বারা ব্যবসা সম্ভব এবং সুযোগ পেলে নারীরা যে এগিয়ে যেতে পারে তার বাস্তব উদাহরণ আজকের চট্রগ্রাম উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি।
উল্লেখ্য যে, নারীদেরকে আমাদের পুরুষ শাসিত সমাজ ব্যবস্থায় একটি বিশেষণ লাগিয়ে দেওয়া হয়, যেটি হল আমরা পরচর্চা ও গৃহস্থালী কাজের জন্য উপযুক্ত। আমাদের দ্বারা এর বেশী কিছু করা সম্ভব নয়। কিন্তু আমাদের দেশের সর্ববৃহৎ উৎপাদনশীল ও বৈদেশিক মূদ্রা আয়ের শিল্পখাত “গার্মেন্টস শিল্প” পুরোপুরি নারী নির্ভর। এছাড়া অন্য দুটি বৃহত্তর খাত চা এবং মৎস্য প্রক্রিয়াজাতকরণ শিল্পও নারী শ্রমিক নির্ভরশীল। যুগের পরিবর্তনে আজ নারী শ্রমিক ও পেশাজীবিরা সমাজের প্রতিটি ক্ষেত্রে অবদান রাখছেন। এরপর ও দুঃখের বিষয় যে, আমাদের অর্থনীতিতে যে নারীদের এত বড় সহযোগিতা এবং উপস্থিতি, তা স্বত্বেও তাদেরকে বারবার থাকতে হচ্ছে উপেক্ষিত।
এই উপলক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে রাখেন- উইমেন চেম্বার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মিসেস আবিদা সুলতানা, উইমেন এক্সপো-২০১৭এর চেয়ারপার্সন রেবেকা নাসরিন, উইমেন চেম্বার পরিচালক-রওশন আরা আলী,লুবনা হারুণ,শাম্মী সুলতানা সহ নির্বাহী কমিটির সদস্যা বৃন্দ এবং উইমেন এক্সপো-২০১৭এর উদযাপন কমিটির সদস্য বৃন্দ । সংবাদ সম্মেলনে ১১তম এই আয়োজনের পার্টনার কান্ট্রি হিসেবে থাইল্যান্ড এবং চায়না কে আমন্ত্রন জানানো হয়েছে বলে চেয়ারপার্সন রেবেকা নাসরিন জানান। এছাড়া ইরান, ইন্ডিয়া,নেপাল,হংকং,জাপান-তাইপে সহ অন্যান্য বািনজ্য সম্প্রসারিত দেশ সমূহ কে মেলার প্রদর্শনীতে অংশ নিতে আমন্ত্রন জানানো হবে বলেও জানান। ইতিমধ্যে মেলার হেলথ্ কেয়ার পার্টনার হয়েছেন সার্জিস্কোপ হাসপাতাল লিমিটেড। ই-কমার্স পার্টনার শপার্স ওয়ার্ল্ড মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানে তাদের পণ্যের প্রচার-প্রসারের লক্ষে স্টল-প্যাভেলিয়ন এর মাধ্যমে অংশগ্রহনের সুযোগ এবং বিভিন্নভাবে স্পন্সরের মাধ্যমে ব্র্যান্ডিং এর সুযোগ পাবেন। মেলায় ইভেন্ট ব্যবস্থাপনার দায়িত্বে থাকবে আউটসোর্স।
পরিশেষে আগামী ১৫ অক্টোবর ২০১৭ ইং থেকে মাসব্যাপী আয়োজিত দক্ষিণ এশিয়ায় মহিলা উদ্যোক্তাদের সর্ববৃহৎ বাণিজ্য সম্মিলন ১১ঃয ওহঃবৎহধঃরড়হধষ ডড়সবহ’ং ঝগঊ ঊীঢ়ড় ইধহমষধফবংয ২০১৭ সফলভাবে আয়োজন করার জন্য চট্টগ্রামের সবস্তরের জনগণ, সাংবাদিক, সুশীল সমাজসহ সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন ।


1