LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ১৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

বঙ্গবন্ধুর খুনিদের সম্পত্তি বাজেয়াপ্তের প্রক্রিয়া আটকে আছে আইনি জটিলতায়



 

 

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধুর দণ্ডপ্রাপ্ত ১২ খুনির বহু স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্তের প্রক্রিয়া আটকে আছে আইনি জটিলতার কারণে। ২০১০ সালে গঠিত সম্পত্তি বাজেয়াপ্তের টাস্ক ফোর্স বর্তমান আইনমন্ত্রীর নেতৃত্বে সচল হয়। বিগত তিন বছরে বঙ্গবন্ধুর কয়েকজন খুনির কিছু সম্পত্তি সরকার বাজেয়াপ্ত করেছে। তবে বাজেয়াপ্ত করার কাজ পুরোপুরি বাস্তবায়ন করতে দীর্ঘ সময় লাগবে।

 

বঙ্গবন্ধুর অন্যতম খুনি কর্নেল ফারুক ২০১০ সালে আরো চারজন খুনির সঙ্গে ফাঁসিতে ঝোলে। অভিজাত এলাকা হিসেবে পরিচিত বনানীতে সামরিক বাহিনীর আবাসিক এলাকা পুরোনো ডিওএইচএস-এ তার জমি ও বাড়ি আছে। ১৯৯৬ সালে সে মায়ের নামে হস্তান্তর করে এই স্থাবর সম্পত্তি। তা ছাড়া ক্যান্টনম্যান্ট বোর্ডের অধীনে হওয়ায় এ সম্পত্তি বাজেয়াপ্ত করা সম্ভব হচ্ছে না রাজউকের। ফাঁসিতে ঝোলানো পাঁচ খুনির স্থাবর-অস্থাবর সম্পত্তির মালিকানা পরিবর্তন হওয়ায় সেগুলো বাজেয়াপ্ত করতে আইনি বিধানের প্রয়োজন বলে জানালেন আইনমন্ত্রী।

 

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, “মারা যাওয়ার পরে স্বাভাবিকভাবেই তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য একটা আইন লাগবে। এবং সেক্ষেত্রে এ আইনটা কীভাবে করা যায়, আইনের যে গাইডিং প্রিন্সিপালস (দিকনির্দেশনা) সেগুলো যাতে ক্ষুণ্ণ না হয়, সেই চিন্তাভাবনা করেই সংসদে এ আইন করার একটা অঙ্গীকার আমি দিয়েছ। এ আইন করার ব্যবস্থাো গ্রহণ করা হচ্ছে।”

 

বঙ্গবন্ধু হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আরো সাত আসামি পলাতক রয়েছে। তাদের একজন আজিজ পাশা ২০০২ সালে জিম্বাবুয়েতে মারা গেছে। বাকি ছয়জন নানান দেশে অবস্থান করছে। তাদের সম্পত্তি বাজেয়াপ্তের ক্ষেত্রে আইনি জটিলতা নেই। তবে এদের সবাই সম্পত্তির মালিকানা হস্তান্তর করায় বাজেয়াপ্তের  প্রক্রিয়া সম্পন্ন করতে বেশি সময় লাগছে ।

 

ইতিমধ্যেই কর্ণেল রশীদ ও মেজর ডালিমের সম্পত্তি বহুলাংশে বাজেয়াপ্ত করা হয়েছে বলে জানিয়ে আইনমন্ত্রী আরো বলেন, ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত অনেক আসামিই হয়তো বেনামে তাদের সম্পত্তি রক্ষা করেছে। সেগুলো খতিয়ে দেখা হচ্ছে।

 

বঙ্গবন্ধু হত্যায় দণ্ডপ্রাপ্ত ১২ খুনির স্থাবর অস্থাবর সম্পত্তির তালিকা তৈরির কাজ এখনও চলছে। পূর্ণাঙ্গ তালিকা প্রস্তুত করা সময়সাপেক্ষ ব্যপার। ফাঁসিতে ঝোলা কর্নেল ফারুকের ৩০ হাজার শেয়ার আছে জুবলি ব্যাংকে। এখানে পলাতক খুনি কর্নেল রশীদের আছে ৫৫ হাজার শেয়ার। এ ছাড়াও রশীদের গুলশানের প্লট আছে ভিন্ন নামে। গাজীপুরের চান্দিনায় ছয় একর জমি এখনও রশীদের নিজ নামে আছে। কানাডায় পলাতক নুর চৌধুরীর গুলশানের প্লট ২০১৩ সালে রাজউক বাতিল করে। তবে গুলশানে তার আরো সম্পত্তির খোঁজ পেয়েছে সরকার। এই অভিজাত এলাকায় মেজর ডালিমের প্লট এখনও বাজেয়াপ্ত করতে পারা যায়নি। ধানমণ্ডি ও মোহাম্মদপুরে ডালিমের আরও  ১৫ কাঠা জমির খোঁজ পেয়েছে সরকার।

 

এক বছর আগে জাতীয় সংসদে বঙ্গবন্ধুর খুনিদের স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্তের যে প্রস্তাব পাশ হয়, তার উত্থাপনকারী সংসদ সদস্য নিজেও খোঁজ রাখছেন এসব কাজের অগ্রগতির ব্যাপারে। আইনমন্ত্রীর সাথে নিয়মিত কথা হয় বলে জানিয়ে সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পি দ্রুত খুনিদের সম্পত্তি বাজেয়াপ্ত করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

 

দেশের যে জায়গায়ই বঙ্গবন্ধুর খুনীদের সম্পত্তির খোঁজ মিলছে, সেগুলো স্থানীয় জেলা প্রশাসনের সহায়তায় বাজেয়াপ্ত করার উদ্যোগ নেয়া হচ্ছে।
 

 

 


1