LatestsNews
# কুড়িগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৬জন গ্রেপ্তার# গাজীরহাট ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত সাধারণ মানুষের কাছে জনপ্রিয় # শিরোমণি স্পোর্টিং ক্লাব আয়োজিত ৮দলীয় মিনি ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন# শৈলকুপায় অর্ধশত বছরেও আলোর মুখ দেখেনি স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা!# কালীগঞ্জে পিতা হত্যার দায়ে পুত্রের যাবজ্জীবন কারাদন্ড# ‘আমলাতান্ত্রিক জটিলতায় শিল্প মন্ত্রণালয়ের কাজে মন্থর গতি’# রাজধানীর সদরঘাটে লঞ্চের ধাক্কায় ডিঙি নৌকা ডুবে নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।# ঢাকা-উত্তরবঙ্গ রেলরুটে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে সকল প্রকার ট্রেন চলাচল বন্ধ # পলিথিন থেকে জ্বালানি তেল উৎপাদন উদ্ভাবক জামালপুরের তৌহিদুল ইসলাম।# সিলিন্ডার পুনঃপরীক্ষার সনদ ছাড়া গ্যাস মিলবে না গাড়িতে# প্রতিযোগিতায় এগিয়ে রাখতে দেশীয় মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো প্রস্তাবিত বাজেটে বেশকিছু শুল্ক সুবিধা পাচ্ছে।# প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মান বন্ধ রয়েছে গ্রামবাসীদের আবেদন জায়গা পুনঃনির্ধারন# মেহেরপুরের গাংনীতে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত# ‘নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা# পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে দেশীয় শ্রমিকদের ক্ষোভের নেপথ্যে চীনাদের 'অকথ্য নির্যাতন'# চাঁপাইনবাবগঞ্জে মনিরুল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড# ডিআইজি মিজানের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ# খুলনা শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে লাগাতর কর্মসুচি শুরু# অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হারল বাংলাদেশ# দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে।
আজ মঙ্গলবার| ২৫ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

আবারো সময় বাড়ল বিচারকদের শৃঙ্খলাসংক্রান্ত গেজেট প্রকাশে



নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালার গেজেট আকারে প্রকাশের জন্য রাষ্ট্রপক্ষকে ৮ অক্টোবর পর্যন্ত সময় দিয়েছে আপিল বিভাগ।

রোববার রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দিয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এ নিয়ে গত দেড় বছরে বিধিমালার গেজেট প্রকাশ নিয়ে সরকারের পক্ষ থেকে ২৫ বার সময় নিয়েছে রাষ্ট্রপক্ষ।

গত ২৭ জুলাই অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধিমালা-সংক্রান্ত একটি খসড়া সুপ্রিম কোর্টে গিয়ে প্রধান বিচারপতির কাছে হস্তান্তর করেন আইনমন্ত্রী আনিসুল হক। ওই খসড়া নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে গত ১৬ ও ২০ জুলাই দুটি বৈঠকও করেন তিনি।

খসড়া পর্যালোচনার পর ৩০ জুলাই তা গ্রহণ করতে অস্বীকৃতি জানায় আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ। খসড়ার কিছু শব্দ ও বিধি নিয়ে অসন্তোষ প্রকাশ করে প্রধান বিচারপতি বলেন, 'আদালত যেসব সুপারিশ করেছিল খসড়ায় এসেছে তার উল্টোটা।

পরে খসড়া নিয়ে মতপার্থক্য নিরসনে আইনমন্ত্রীর সঙ্গে আপিল বিভাগের ছয় বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ থেকে বৈঠকে বসারও প্রস্তাব দেয়া হয়।

এরপর আইনমন্ত্রী প্রধান বিচারপতির সঙ্গে মোবাইল ফোনে আলাপ করে ৩ আগস্ট বিকেলে বৈঠকের দিনও চূড়ান্ত করেন। তবে আইনমন্ত্রী অসুস্থ থাকায় বৈঠকটি আর হয়নি।

উল্লেখ্য, সংবিধানের ১১৬ অনুচ্ছেদে বলা হয়েছে, 'বিচার-কর্মবিভাগে নিযুক্ত ব্যক্তিদের এবং বিচার বিভাগীয় দায়িত্ব পালনে রত ম্যাজিস্ট্রেটদের নিয়ন্ত্রণ (কর্মস্থল নির্ধারণ, পদোন্নতি দান ও ছুটি মঞ্জুর) ও শৃঙ্খলাবিধান রাষ্ট্র্রপতির উপর ন্যস্ত থাকিবে এবং সুপ্রিম কোর্টের সহিত পরামর্শক্রমে রাষ্ট্র্রপতি কর্তৃক তাহা প্রযুক্ত হইবে।'

এরইমধ্যে গত ১ আগস্ট প্রকাশিত সংবিধানের ষোড়শ সংশোধনী মামলার পূর্ণাঙ্গ রায়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত সদস্যের বেঞ্চের তিন বিচারপতি সংবিধানের ১১৬ অনুচ্ছেদের বিষয়ে ভিন্নমত দেন। রায়ে পর্যবেক্ষণে প্রধান বিচারপতিসহ বেঞ্চের তিন জন বিচারপতি বলেন, অধস্তন আদালতে নিযুক্ত বিচার বিভাগীয় কর্মকর্তা এবং বিচার বিভাগীয় দায়িত্ব পালনরত ম্যাজিস্ট্রেটদের নিয়ন্ত্রণ ও শৃঙ্খলাবিধানে সংবিধানের ১১৬ অনুচ্ছেদে রাষ্ট্র্রপতির ক্ষমতা সংবিধান পরিপন্থি।


1