LatestsNews
# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের। # ফিল্মি স্টাইলে মেহেদিকে ছিনিয়ে নেয়ার পরিকল্পনা, গ্রেফতার ৪# মুন্সীগঞ্জে প্রতিদিন শাপলা তুলে লাখ টাকা আয় করে কৃষক শ্রেণীর লোকেরা# ব্যাচেলর খ্যাত সালমান খান অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন# সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহত # নকশা জালিয়াতির অভিযোগে কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার।# ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে নার্স ও স্টাফদের সঙ্গে সংঘর্ষের ঘটনা# রোহিঙ্গা প্রত্যাবাসনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।# হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির বিভক্তি আরো স্পষ্ট হয়ে উঠছে।# ডেঙ্গু মোকাবিলায় সতর্কতা ও সচেতনতা আরো বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঈদের আগে পরে মোট ১৩ দিনে এবার সড়ক, নৌ ও রেল পথে ২৪৪টি দুর্ঘটনায় মোট ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত।# গাইবান্ধা আধুনিক হাসপাতালের বেহাল অবস্থা # ভারতে নিহত মাইনুল ও তানিয়া মরদেহ দেশে আনা হয়েছে# যেভাবে চামড়ার দাম কমানো হয়েছে তা দূরভিসন্ধিমূলক:মসিউর রহমান রাঙ্গা।# বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প দেশের দ্বিতীয় মুক্তিযুদ্ধ।# চলনবিলে পর্যটকের ঢল# চলনবিলে পর্যটকের ঢল
আজ সোমবার| ১৯ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

আবারো সময় বাড়ল বিচারকদের শৃঙ্খলাসংক্রান্ত গেজেট প্রকাশে



নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালার গেজেট আকারে প্রকাশের জন্য রাষ্ট্রপক্ষকে ৮ অক্টোবর পর্যন্ত সময় দিয়েছে আপিল বিভাগ।

রোববার রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ আদেশ দিয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এ নিয়ে গত দেড় বছরে বিধিমালার গেজেট প্রকাশ নিয়ে সরকারের পক্ষ থেকে ২৫ বার সময় নিয়েছে রাষ্ট্রপক্ষ।

গত ২৭ জুলাই অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধিমালা-সংক্রান্ত একটি খসড়া সুপ্রিম কোর্টে গিয়ে প্রধান বিচারপতির কাছে হস্তান্তর করেন আইনমন্ত্রী আনিসুল হক। ওই খসড়া নিয়ে প্রধান বিচারপতির সঙ্গে গত ১৬ ও ২০ জুলাই দুটি বৈঠকও করেন তিনি।

খসড়া পর্যালোচনার পর ৩০ জুলাই তা গ্রহণ করতে অস্বীকৃতি জানায় আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ। খসড়ার কিছু শব্দ ও বিধি নিয়ে অসন্তোষ প্রকাশ করে প্রধান বিচারপতি বলেন, 'আদালত যেসব সুপারিশ করেছিল খসড়ায় এসেছে তার উল্টোটা।

পরে খসড়া নিয়ে মতপার্থক্য নিরসনে আইনমন্ত্রীর সঙ্গে আপিল বিভাগের ছয় বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ থেকে বৈঠকে বসারও প্রস্তাব দেয়া হয়।

এরপর আইনমন্ত্রী প্রধান বিচারপতির সঙ্গে মোবাইল ফোনে আলাপ করে ৩ আগস্ট বিকেলে বৈঠকের দিনও চূড়ান্ত করেন। তবে আইনমন্ত্রী অসুস্থ থাকায় বৈঠকটি আর হয়নি।

উল্লেখ্য, সংবিধানের ১১৬ অনুচ্ছেদে বলা হয়েছে, 'বিচার-কর্মবিভাগে নিযুক্ত ব্যক্তিদের এবং বিচার বিভাগীয় দায়িত্ব পালনে রত ম্যাজিস্ট্রেটদের নিয়ন্ত্রণ (কর্মস্থল নির্ধারণ, পদোন্নতি দান ও ছুটি মঞ্জুর) ও শৃঙ্খলাবিধান রাষ্ট্র্রপতির উপর ন্যস্ত থাকিবে এবং সুপ্রিম কোর্টের সহিত পরামর্শক্রমে রাষ্ট্র্রপতি কর্তৃক তাহা প্রযুক্ত হইবে।'

এরইমধ্যে গত ১ আগস্ট প্রকাশিত সংবিধানের ষোড়শ সংশোধনী মামলার পূর্ণাঙ্গ রায়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত সদস্যের বেঞ্চের তিন বিচারপতি সংবিধানের ১১৬ অনুচ্ছেদের বিষয়ে ভিন্নমত দেন। রায়ে পর্যবেক্ষণে প্রধান বিচারপতিসহ বেঞ্চের তিন জন বিচারপতি বলেন, অধস্তন আদালতে নিযুক্ত বিচার বিভাগীয় কর্মকর্তা এবং বিচার বিভাগীয় দায়িত্ব পালনরত ম্যাজিস্ট্রেটদের নিয়ন্ত্রণ ও শৃঙ্খলাবিধানে সংবিধানের ১১৬ অনুচ্ছেদে রাষ্ট্র্রপতির ক্ষমতা সংবিধান পরিপন্থি।


1