LatestsNews
# শ্রীমঙ্গলে ৬ ডিসেম্বর মুক্ত দিবস বধ্যভ‚মি-৭১ প্রাঙ্গণে মুক্তিযুদ্ধের যাদুঘর করার দাবি # শার্শার শিক্ষা প্রতিষ্ঠানে পৌছে গেছে নতুন বই# খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে চিকিৎসকদের অবাধ ও নিরপেক্ষ প্রতিবেদন দাখিল নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপি# মুজিববর্ষের (২০২০) অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা আসবেন মোদি, প্রণব ও সোনিয়া# মহেশপুরের ঐতিহ্যবাহী ইছামতি নদী দখল করে মাছ চাষ # আজ যশোর মুক্ত দিবস# ইনজেকশন দেওয়ার পর প্রসূতির মৃত্যু, স্বজনদের অভিযোগ ভুল চিকিৎসা# প্রকল্প সংশ্লিষ্টরা বলছে চলতি মাসেই বসছে মেট্রোরেলের লাইন# সব জল্পনার অবসান সৃজিত-মিথিলার বিয়ে সন্ধ্যায়# ভুটানকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ# সিদ্ধেশ্বরীতে হত্যার শিকার তরুণীর পরিচয় জানা গেছে মিলেছে ধর্ষণের পর হত্যার আলামত# গণধর্ষণের পর পশু চিকিৎসককে নির্মমভাবে পুড়িয়ে হত্যার ঘটনায় অভিযুক্ত চারজনই পুলিশের গুলিতে নিহত । # নোয়াখালী হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার-১# অভাবের সঙ্গে যুদ্ধ করে অবহেলিত ফাতেমা এখন স্বাবলম্বী# ঝিনাইদহে অসহায় নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ # কালীগঞ্জে আন্তঃজেলা ডাকাত দলের ৮ সদস্য আটক# প্রশিক্ষণ আমাদের জ্ঞান ও কাজের দক্ষতা বাড়ায় - উপসচিব মোহাম্মদ শওকত ওসমান# নোয়াখালীতে এলজি ও দেশীয় অস্ত্রসহ ডাকাত গ্রেফতার# নোয়াখালীতে প্রথমবারের মতো খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি# শ্বাসরুদ্ধকর ও সংকটময় সেই ১২ ঘণ্টা
আজ শনিবার| ০৭ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বন্যার পানি নামতে শুরু করলেও দেখা দিয়েছে গো-খাদ্যের সংকট।



কোরবানিকে সামনে রেখে দিনাজপুরের ১৩টি উপজেলায় এবার ৯ হাজার খামারি গরু মোটাতাজাকরণ প্রক্রিয়ার সঙ্গে জড়িত। এবারের বন্যা তছনছ করে দিয়েছে তাদের লাভের আশা। এ অঞ্চলে বন্যার পানি নামতে শুরু করলেও দেখা দিয়েছে গো-খাদ্যের সংকট। চিকিৎসার অভাবে অসুস্থ হয়ে পড়ছে শত শত গরু। খামারিদের পরামর্শ ও সহযোগিতা দেয়ার কথা জানিয়েছে প্রাণি সম্পদ বিভাগ।

গত দুবছর ধরে সীমান্ত দিয়ে দিনাজপুরে ভারতীয় গরু আসা বন্ধ হওয়ায় দেশি গরুর চাহিদা বেড়ে গেছে। ফলে জেলায় গড়ে উঠেছে ছোট বড় অনেক পশুর খামার। জেলা প্রাণিসম্পদ বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, গত বছর কোরবানিতে ১ লাখ ১৬ হাজার গরু মোটাতাজাকরণ করা হয়।

কিন্তু গত ১২ই আগস্ট দিনাজপুরে ভয়াবহ বন্যা হওয়ায় বিপাকে পড়েছেন খামারিরা। পানিবন্দি হওয়ায় উঁচু জায়গা না পেয়ে অনেককে পানির মধ্যে গরু রাখতে হয়েছে। গত ৬ দিনে পানিতে নষ্ট হয়েছে ঘাস আর খড়।

টাকা দিয়েও  দোকানগুলো পাওয়া যাচ্ছেনা ভুষি, চকড়। গো-খাদ্য সংকটের কারণে অসুখ দেখা দিয়েছে। ডেকেও চিকিৎসক পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ খামারি ও কৃষকদের।

তবে পশু চিকিৎসকদের দাবি,আশ্রয় কেন্দ্রগুলোতে মেডিকেল টিম পশুদের চিকিৎসা দিয়ে যাচ্ছে।

ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃ শাহীনুল আলম বলেন, 'জ্বর হতে পারে, ডায়রিয়া হতে পারে এবং কোন কোন সময় খোরা রোগের প্রাদুর্ভাবও দেখা দিতে পারে। আমরা আমাদের প্রাণিসম্পদের পক্ষ থেকে তাদের মনিটর করছি, জরুরি সেবা দিয়ে যাচ্ছি।'

বন্যায় কোরবানির পশুর স্বাস্থ্যের ব্যাপক ক্ষতির কথা স্বীকার করে জেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আবু কালাম আজাদ জানালেন, খামারিদের পরামর্শ ও সহযোগিতা প্রদান করা হচ্ছে।

তিনি বলেন, 'আমরা আশা করছি, কুরবানি পর্যন্ত যে সময় আছে তাতে সবাই মিলে কৃষকের সহযোগিতা দিতে সক্ষম হবো এবং এই সংকট কাটিয়ে উঠতে সক্ষম হবো।'

জেলায় ৩ লাখ সাড়ে ৩২ হাজার গরু বন্যাকবলিত হয়েছে। গোখাদ্য কাঁচা ঘাস নষ্ট হয়েছে ৩শ ৪৮ একর এবং খড় নষ্ট হয়েছে দেড়  হাজার মেট্রিক টন।


1