LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ রবিবার| ২৫ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

২১ আগস্ট হামলা: এবছরেই শেষ হতে পারে বিচারকাজ



এ বছরের ডিসেম্বরের মধ্যেই ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচারের রায় হতে পারে বলে আশা করছে রাষ্ট্রপক্ষ।

এটি চূড়ান্ত পর্যায়ে রয়েছে উল্লেখ করে আসামিপক্ষ সময়ক্ষেপণ না করলে স্পর্শকাতর এই মামলাটি দ্রুতই শেষ হয়ে যেত বলে রাষ্ট্রপক্ষের দাবি। রাষ্ট্রপক্ষের আইনজীবী সৈয়দ রেজাউর রহমান।

তিনি বলেন, প্রকৃত অপরাধীদের ধরাছোঁয়ার বাইরে রাখতে বিএনপি-জামাত আমলে তদন্ত প্রভাবিত করাসহ বিভিন্ন নাটক তৈরি করা হয়েছিল।

প্রসঙ্গত: ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার পরদিনই ২২ আগস্ট রাজধানীর মতিঝিল থানায় মামলা করে ওইসময় বিএনপি-জামাত জোট সরকার বোঝাতে চেয়েছিল এ ঘটনার তদন্ত ও বিচারের তৎপর। মামলাটির তদন্ত শুরুতেই চলে যায় ভিন্নখাতে। ধুয়ে মুছে চেষ্টা করা হয় সব আলমত নষ্টের। জানা যায় না কারা হামলাকারী, তাদের সামনে-পেছনের কাউকেই। অবতারনা ঘটে 'জজ মিয়া' নাটকের।

এরকম পরিপ্রেক্ষিত থেকেই ২১ আগস্টের হামলার দুটি মামলার তদন্ত হয় তিন দফায়। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে শুরু হয় ২য় পর্যায়ের তদন্ত। ২০০৮ সালের ১১ জুন জঙ্গি নেতা মুফতি হান্নানসহ ২২জনের বিরুদ্ধে দুটি অভিযোগপত্র দেয় সিআইডি। একটি হত্যা এবং অপরটি বিস্ফোরক আইনে।

কিন্তু ওই তদন্তেও আর্জেস গ্রেনেডের উৎস ও হামলার পরিকল্পনায় থাকা হোতাদের বিষয়ে কিছু উদঘাটন না হওয়ায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের আমলে তৃতীয় দফা তদন্ত হয়। ২০১১ সালের ৩ জুলাই তদন্ত শেষে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, জামাত নেতা আলি আহসান মোহাম্মদ মুজাহিদ এবং মামলাটিরই সাবেক তিন তদন্ত কর্মকর্তাসহ ৩০ জনকে নতুন করে অভিযুক্ত করে দুটি অভিযোগপত্র দাখিল করে সিআইডি।

এভাবে অভিযোগ গঠন চূড়ান্ত করতেই লেগে যায় আট বছর। মামলায় মোট আসামি ৫২জনের মধ্যে মুফতি হান্নান, লুৎফুজ্জামান বাবর, আব্দুস সালাম পিন্টু, ডিজিএফআইয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রেজ্জাকুল হায়দার চৌধুরী, এনএসআইয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক অবসরপ্রাপ্ত ব্রিগেডয়ার জেনারেল আব্দুর রহিমসহ ২৫ জন কারাগারে রয়েছেন। এর মধ্যে যুদ্ধাপরাধী মুজাহিদের ফাঁসি হয়েছে। অন্যতম আসামি মুফতি হান্নানেরও ফাঁসি কার্যকর হয়েছে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর হামলার মামলায়।

আর জামিনে আছেন ৮জন। তাদের মধ্যে রয়েছেন সাবেক আইজিপি আশরাফুল হুদা, শহিদুল হক, সাবেক বিশেষ পুলিশ সুপার খোদাবক্স চৌধুরী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বোনের ছেলে সাইফুল ইসলাম ডিউক।

অন্যদিকে এখনো পলাতক ১৯ জন আসামি। এর মধ্যে তারেক রহমান যেমন আছেন তেমনি এ তালিকায় খালেদা জিয়ার তৎকালীন রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, বিএনপির সাবেক সাংসদ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, জঙ্গি মওলানা তাজউদ্দীনের নামও রয়েছে। এদের ফিরিয়ে আনার চেষ্টা চলছে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী সৈয়দ রেজাউর রহমান।

এরই মধ্যে মামলার ৫১১ জন সাক্ষীর মধ্যে ২২৫ জনের জেরা শেষ হয়েছে। রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলী জানালেন, শিগগিরই শেষ হতে যাচ্ছে এ মামলার বিচার কাজ।


1