LatestsNews
# ‘বুলবুল’ কেড়ে নিল সাতজনের প্রাণ# সোমবারের জেএসসি-জেডিসি পরীক্ষাও স্থগিত# বীরের মতো লড়েও সিরিজ জেতাতে পারলেন না নাঈম# ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কেড়ে নিল ১০ জনের প্রাণ# সরকার হটানোর জন্য বিএনপি তৈরি হচ্ছে: ফখরুল# ব্যাংক ঋণ পরিশোধে পুরুষের চেয়ে এগিয়ে নারী: বাণিজ্যমন্ত্রী# জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু শনিবার# ধানমন্ডিতে বাড়ির মালিক-গৃহকর্মীকে গলাকেটে হত্যা # আওয়ামী লীগে অনুপ্রবেশকারীদের মধ্যে ১৫০০ জনেক চিহ্নিত করা হয়েছে # রপ্তানি করতে না পারায় ভারতে পেঁয়াজের বাজারে ধ্বস!# আল-জাজিরায় বাংলাদেশি ফ্রিল্যান্সারদের সফলতার গল্প# আজ থেকে ৯ ইঞ্চির ছোট সাইজের ইলিশ ধরা নিষিদ্ধ থাকবে# ব্যাংকে ১০ হাজার টাকা পর্যন্ত সার্ভিস চার্জ ফ্রি# যুক্তরাষ্ট্রে ‘সঙ্কটাপন্ন’ খোকার জীবন শেষ ইচ্ছেটিও পূরণ হচ্ছে না পাসপোর্ট না থাকায়# সড়কে শৃঙ্খলা আনতেই নতুন আইন : কাদের# 'দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতেই ভোলার ঘটনা ঘটানো হয়েছে'# ন্যাম সম্মেলন শেষে দেশের পথে প্রধানমন্ত্রী# এমপিওভুক্তিতে অসঙ্গতি, বিকালে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী# সরকারের গুণগানে দেশে নতুন বুদ্ধিজীবী শ্রেণীর উদয় হয়েছে : গয়েশ্বর# সিটি ব্যাংক ও বিকাশের মধ্যে চুক্তি স্বাক্ষর
আজ মঙ্গলবার| ১২ নভেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

দেশীয় পদ্ধতিতে গরু মোটা তাজা করণে ব্যাস্ত মুন্সীগঞ্জের খামারীরা



রুবেল মাদববর মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধি :
আসন্ন কুরবানির ঈদকে সামনে রেখে ব্যাস্ত হয়ে পড়েছে মুন্সীগঞ্জের গরুর খামারীরা। দেশীয় পদ্ধতিতে গরু মোটা তাজা করণে ব্যাস্ত সময় পার করছে জেলার অসংখ্য খামারী। দেশীয় পদ্ধতিতে এ অঞ্চলের গবাদী পশুর মোটা তাজা করণ করায় কোরবানির হাটে চাহিদাও থাকে অনেক বেশী। তাই বরাবরের মতো এবারও এ খানকার খামারীরা বলছে এবার ভারত থেকে গরু আসা বন্ধ থাকলে লাভবান হবেন বলে আশা রাখেন। 
মুন্সীরহাট, পঞ্চসার ও মিরকাদিম পৌরসভা এলাকার বেশ কয়েকটি গরুর খামারে গিয়ে দেখা যায়, পরম যতেœ গরুগুলো দেখ ভাল করছেন খামরীরা। তারা গরুর সুঠাম দেহ আর সৌন্দর্য্য বৃদ্ধিতে ব্যাস্ত সময় পার করছেন। তার কারণ হিসাবে খামারীরা বলেন, গরু দেখতে যতো আকর্ষনীয় হবে, তার দাম হবে তত বেশী। তাই গরুর খাদ্য তালিকা বেশ সমৃদ্ধ। তবে কিছু অসাধু ব্যবসায়ীরা কৃত্রিম উপায়ে গরু মোটা তাজা করছে।
মিরকাদিম পৌর এলাকার বাসিন্ধারা বলছেন, এ অঞ্চলের বেশির ভাগ খামরীরা দেশীয় পদ্ধতিতে গবাদী পশু মোটা তাজা করছেন। ইনজেকশন  ও মোটা তাজা করণে ট্যাবলেট পরিহার করে ঘাস খড়ের পাশাপাশি কৈল গুড়া, ভূষি খাদ্য হিসাবে খায়োনো হচ্ছে। আর বেশির ভাগ খামারে রয়েছে দেশীয় গরু। বাজারে দেশীয় গরুর ব্যাপক চাহিদা থাকায়  ছোট বড় খামারের পাশাপাশি প্রতিটি কৃষক পরিবারে ঈদকে সামনে রেখে গরু মোটা তাজা করেছে। কৃষক পরিবারের যারা গরু লালন পালন করেন তারাও দেশী পদ্ধতিতে মোটা তাজা করে ব্যাস্ত সময় পার করছেন। 
মুন্সীগঞ্জে সদর উপজেলার খামারী জাকির হোসেন বলেন, বর্তমানে আমার খামারে ৫০টি গরু রয়েছে। এর মধ্যে ৪০টি গরু আসনন্ন কোরবানির হাটে বিক্রির উদ্দেশ্যে যতœ নেওয়া হচ্ছে। ঈদের আর মাত্র কয়েকদিন বাকি। তাই এখন থেকে গরুর বেশি যতœ নিচ্ছি। যাতে ভালো দামে বিক্র করতে পারি।
স্থানীয় খামারীরা প্রিয়.কম-কে বলেন, গো খাদ্যের দাম বেড়ে যাওয়ায় এবার কুরবানির হাটে দেশী গরুর দাম তুলনা মূলক বৃদ্ধি পাবে। কিছু অসাধু ব্যবসায়ী গরু মোটা তাজা করণে ডেকাসন, পিকটিম জাতীয় এ ধরনের ঔষধ ব্যবহার করছেন বেশি লাভের আশায়। 
খামারী জালাল হোসেন জানান, গরুর পেছনে দৈনিক তিন’শ টাকা খরচ লাগছে। আগে যেভাবে ঈদকে সামনে রেখে গরুর খামারগুলোতে গবাদী পশু লালন পালনে প্রতিযোগতিা শুরু হতো তা এখন আর নেই। অনেকেই গরু লালন পালনে খরচ বেড়ে যাওয়ায় এই পেশা ছেড়ে সরে দাঁড়াচ্ছেন। তাছাড়া আগের মতো গরু লালন পালন করার জন্য রাখালও পাওয়া যাচ্ছেনা।
জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. ফজলুল হক শেখ জানান, খামারী ও কৃষকরা যাতে বিষাক্ত কোন রাসানিক ব্যবহার না করে সে জন্য নানা রকম পরামর্শ দেওয়া হচ্ছে । পাশাপাশি তাদের গরুর সঠিক চিকিৎসা দেওয়া জন্য আমরা খোঁজ নিচ্ছি


1