LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

মুন্সীগঞ্জে শেষ মুহূর্তে জমে উঠেছে গরুর হাট



মো রুবেল মাদবর. মুন্সীগঞ্জ প্রতিনিধি :
আর মাত্র এক দিন বাকি। দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদ-উল-আযহা। ইব্রাহীম (আ:) আমল থেকে প্রিয় বস্তু কোরবানি প্রথা শুরু হয়েছে। এর পর থেকে মুসলমান সম্প্রদায়ের এ উৎসবের মূল অনুষঙ্গ পশু কোরবানি। আর তাই গরু-ছাগল, মহিষসহ কোরবানির সব পশুর আগমনে জমেছে মুন্সীগঞ্জ জেলার সব হাটে। কানায় কানায় পরিপূর্ণ, হাটগুলোতে পা ফেলার যেন জায়গা নেই।

গত বুধবার সকলা থেকেই জেলার বিভিন্ন হাটগুলোতে পুরোধমে জমে উঠেছে গরু বেচা- কেনা। দুপুরের পর জেলার অধিকাংশ হাটেই ক্রেতার ভিড় ছিল চোখে পড়ার মতো। তবে বিক্রি নিয়ে খুব বেশি সন্তুষ্টির কথা শোনাতে পারলেন না বিক্রেতারা। গতকাল বৃহস্পতিবার থেকে ক্রেতার সংখ্যা ও বিক্রি দুটোই বাড়বে বলে আশা করছেন ইজারাদার ও বেপারীরা।

তবে এবার দেশে ইন্ডিয়ান গরু আমদানি বেশি হওয়ায় দাম শেষ পর্যন্ত কমতির দিকে থাকতে পারে বলে মনে করছেন অনেক ক্রেতাই। অনেকে আবার বলছেন, গতবারের তুলনায় গরু ছাগলের দাম অনেক বেশি। ফলে বিক্রির পরিমাণ খুব বেশি বাড়ছে না। তাই শেষ পর্যন্ত কোরবানির পশুর দাম কমবে না বাড়বে তাই দেখার অপেক্ষায় জেলাবাসী।

এবার মুন্সীগঞ্জের বিভিন্ন স্থানে স্থায়ী-অস্থায়ী, বৈধ-অবৈধ এবং ছোট-বড় সব মিলিয়ে ৪২টি গরু-ছাগলের হাট বসেছে। এ বছর মুন্সীগঞ্জের কোরবানির হাটে ভারতীয় গরুর আধিপত্য কাটিয়ে দেশী গরুর স্থান পেয়েছে অনেকটাই। ছোট, মাঝারি, বড়সহ সব ধরনের দেশী গরু বাজারজুড়ে ছড়িয়ে আছে। তবে বিভিন্ন জেলার তুলনায় এবার মুন্সীগঞ্জে বিদেশী গরুর আমদানিও কম রয়েছে।

ব্যবসায়ীরা বলছেন, মুন্সীগঞ্জের হাটগুলোতে যে পরিমাণ গরু আসছে, তাতে সঙ্কট তো হবেই না বরং প্রত্যাশার তুলনায় এখনই গরু বেশি।

গতকাল বৃহস্পতিবার বিভিন্ন পশু হাট ঘুরে দেখা গেছে, জেলার অধিকাংশ হাটেই গরু রাখার নির্দিষ্ট জায়গা পূরণ হয়ে গেছে। ফলে আশপাশের সড়ক ও খালি জায়গা দখল করছেন ব্যাপারী ও খামারীরা। কোরবানির পশুতে ভরে গেছে সব হাট। এসব গরু যশোহর, খুলনা, ফরিদপুর, শরিয়তপুর, মাদারীপুরসহ আশেপাশে জেলা থেকে এসেছে।


মুন্সীগঞ্জ পৌরসবার মুন্সীরহাট, সদর উপজেলায় পঞ্চসার বিসিক মাঠ, মিরকাদিম পৌরসবার রিকাবি বাজার, গজারিয়া উপজেলার গজারিয়া পাইলট উচ্চ বিদ্যালয়, নতুন চাষী, ভাটেরচর, টঙ্গীবাড়ি উপজেলার টঙ্গীবাড়ি, আব্দুল্লাপুর, আলদি বাজার, সিরাজদিখান উপজেলায়, ইসাপুর, মালখা নগর, লৌহজং উপজেলার মাওয়া, খিদির পাড়া, শ্রীনগর উপজেলার ভাগ্যকুল মান্ডা, বেলতলী জি জে উচ্চ বিদ্যালয় মাঠসহ অধিকাংশ হাট কোরবানির পশুতে কানায় কানায় পূর্ণ। কোন কোন হাট নির্দিষ্ট সীমানা ছাড়িয়ে বহুদূর পর্যন্ত বিস্তৃত হয়েছে।

সদর উপজেলার মুক্তারপুর বিসিক এলাকার মূল হাট ছেড়ে ফার্নিসারের দোকানসহ বিসিক এলাকার আশপাশের ফুটপাতের পাশে গরু রাখা হয়েছে। বিসিক এলাকার পাম্পের মোড়ে হাটের প্রবেশমুখে গরু-ছাগল বিক্রি করতে দেখা গেছে। লৌহজং খেতেরপাড়া হাটের গরু চলে এসেচে খেতেরপাড়া মাঠ ছেরে ব্রিজিরে প্রবেশের মুখের সামনে।

গত বুধবার ও বৃহস্পতিবার সরেজমিনে খেতেরপাড়া হাটে গিয়ে দেখা যায়, এ হাটে অস্ট্রেলিয়া, নেপাল, ভারত, ভুটান, পাকিস্তানীখ্যাত গরু ও মহিষ আনা হয়েছে। তবে এ হাটে দেশী জাতের গরুর সংখ্যাই সবচেয়ে বেশি রয়েছে। এছাড়াও মুন্সীগঞ্জের অধিকাংশ হাটে ছাগল দেখা জায়নি।

এ হাটের পরিচালনা কমিটি ইজারাদার আলহাজ¦ আনোয়ার হোসেনের সঙ্গে কথা বলে জানা যায়, বৃহস্পতিবার থেকে পুরোদমে জমে উঠবে বেচা-কেনা। চলবে ঈদের আগের রাত অর্থাৎ শুক্রবার ভোর রাত পর্যন্ত। এই হাটে রয়েছে প্রায় অর্ধশতাধিক সেচ্ছাসেবী দল। রয়েছে পুরো হাটজুড়ে সিসি ক্যামেরায় আওয়তায়। এছাড়া হাটে জাল টাকার প্রতারণ থেকে গরু ক্রেতা ও বিক্রেতাদের বাচাঁতে জালটাকা সনাক্ত করণ মেশিন রাখা হয়েছে। যাতে এই হাটে কেউ এসে প্রতারণার স্বীকার না হয়। ২৪ ঘন্টা পশু চিকিৎসা দিতে রয়েছে উপজেলা পশু মেডিকেল টিম। পশুর হাট রয়েছে তাবুর নিচে ঢাকা।

গরু বেপারিরা বলছেন, এবার ভারত থেকে এ জেলায় কোরবানির পশু আমদানি কম হওয়ায় দেশীয় গরু এসেছে অনেক। প্রতিটি হাটেই প্রচুর পরিমাণে কোরবানির পশু এসেছে। সে তুলনায় ক্রেতার সংখ্যা কম বলে জানান তারা।

খেতের পাড়া হাটে ফরিদপুর থেকে ১২টি গরু নিয়ে এসেছেন মো. জালল বেপারী (৪০) ও তার সঙ্গী রিটন বেপারী (৩২)। তাদের আনা স্বাস্থ্যবান একটি গরুর দাম চাচ্ছেন দুই লাখ টাকা। কিন্তু ক্রেতা বলছেন এক লক্ষ পয়তাল্লিশ হাজার টাকা। এই নিয়ে কিছুটা বিরক্ত হচ্ছে গরুর জাঙ্খিত মূল্য না পাওয়ায়। 

আর অন্যদিকে বিক্রেতা বলছেন, দাম চাওয়া হচ্ছে অনেক বেশি। এ রকম দাম চাইলে ছোট গরু কিনতে হবে।

এ হাটে গরু বিক্রি করতে আসা কার্তিক মন্ডল(৩৫) জানান, এবার তিনি ৪১টি গরু নিয়ে এসেছেন। প্রতিটি গরুর দাম হাঁকা হচ্ছে দেড় থেকে দুই লাখ টাকা। ইতোমধ্যে একটি গরু এক লাখ পচাশি হাজার টাকায় বিক্রি করেছেন। বাকিগুলো কম দামে বিক্রি করতে রাজি নয় কার্তিক মন্ডল ও তার সঙ্গীরা।

এ বছর গরুর দাম বেশি হওয়ায় একটি মাঝারি সাইজের গরু কিনতে ক্রেতাকে গুনতে হচ্ছে প্রায় ৭০ থেকে ৮০ হাজার টাকা।

পাভেল হাওলাদার (৪৬) নামের এক ক্রেতা জানান, কোন গরুর দাম ৭০ হাজার টাকা হলেও তা থেকে ১০ থেকে ২০ হাজার টাকা বেশি চাইছেন বেপারীরা। মুক্তারপুর বিসিক হাটে ছাগল বিক্রিও হচ্ছে যথেষ্ট। ৬ হাজার থেকে ৪০ হাজার টাকা দামের ছাগলের বিক্রি হচ্ছে বেশি।

এছাড়ও জেলার প্রতিটি হাটে রয়েছে পুলিশের বিশেষ নিরাপত্তার ব্যবস্থা। পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম এক সংবাদ বিজ্ঞপ্তির মধ্যে জানিয়েছেন, কোরবানির হাটে কোন প্রকার চাদাবাঁজি করা যাবে না। সমস্ত কোরবানির হাট জুড়ে রয়েছে পুলিমের টহল ব্যাবস্থা।


1