LatestsNews
# খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে চিকিৎসকদের অবাধ ও নিরপেক্ষ প্রতিবেদন দাখিল নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপি# মুজিববর্ষের (২০২০) অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা আসবেন মোদি, প্রণব ও সোনিয়া# মহেশপুরের ঐতিহ্যবাহী ইছামতি নদী দখল করে মাছ চাষ # আজ যশোর মুক্ত দিবস# ইনজেকশন দেওয়ার পর প্রসূতির মৃত্যু, স্বজনদের অভিযোগ ভুল চিকিৎসা# প্রকল্প সংশ্লিষ্টরা বলছে চলতি মাসেই বসছে মেট্রোরেলের লাইন# সব জল্পনার অবসান সৃজিত-মিথিলার বিয়ে সন্ধ্যায়# ভুটানকে ১০ উইকেটে হারাল বাংলাদেশ# সিদ্ধেশ্বরীতে হত্যার শিকার তরুণীর পরিচয় জানা গেছে মিলেছে ধর্ষণের পর হত্যার আলামত# গণধর্ষণের পর পশু চিকিৎসককে নির্মমভাবে পুড়িয়ে হত্যার ঘটনায় অভিযুক্ত চারজনই পুলিশের গুলিতে নিহত । # নোয়াখালী হাতিয়ায় অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার-১# অভাবের সঙ্গে যুদ্ধ করে অবহেলিত ফাতেমা এখন স্বাবলম্বী# ঝিনাইদহে অসহায় নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ # কালীগঞ্জে আন্তঃজেলা ডাকাত দলের ৮ সদস্য আটক# প্রশিক্ষণ আমাদের জ্ঞান ও কাজের দক্ষতা বাড়ায় - উপসচিব মোহাম্মদ শওকত ওসমান# নোয়াখালীতে এলজি ও দেশীয় অস্ত্রসহ ডাকাত গ্রেফতার# নোয়াখালীতে প্রথমবারের মতো খোলাবাজারে পেঁয়াজ বিক্রি করছে টিসিবি# শ্বাসরুদ্ধকর ও সংকটময় সেই ১২ ঘণ্টা# হলি আর্টিজান মামলার ৮ আসামি আদালতে# ভারতের পুশ ইনের বিষয়টি পত্রিকায় দেখেছি : পররাষ্ট্রমন্ত্রী
আজ শুক্রবার| ০৬ ডিসেম্বর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

ত্যাগের মহিমায় সমুজ্জ্বল পবিত্র ঈদুল আজহা



পবিত্র ঈদুল আজহা আজ- শনিবার। ত্যাগের মহিমায় সমুজ্জ্বল মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।

ভোগ নয়, সর্বশক্তিমান আল্লাহর সন্তুষ্টির জন্য নিজেদের সাধ্যমতো পশু কোরবানি দিয়ে ত্যাগের পরীক্ষায় অবতীর্ণ হয়েছেন ধর্মপ্রাণ মুসলমানরা। ইসলামের বিধান অনুযায়ী মাংস বিলিয়ে দেন দুঃস্থ-অসহায়দের মধ্যে। আত্মত্যাগের দীক্ষার সঙ্গে বিসর্জন দেন কুপ্রবৃত্তিকেও।

বান্দা তার সৃষ্টিকর্তার জন্য কতটা ত্যাগ স্বীকার করতে পারেন; তারই পরীক্ষা নিয়েছিলেন মহান আল্লাহ তাআলা। হজরত ইব্রাহিমের (আ.) ওপর নির্দেশ ছিলো কোরবানি করতে হবে তার সবচেয়ে প্রিয় বস্তুকে। আল্লাহর সন্তুষ্টি লাভ আর আনুগত্যের নিদর্শন হিসেবে উদ্যোগ নেন প্রিয়তম সন্তান হজরত ইসমাইলকে কোরবানি করার। কিন্তু তার বদলে কোরবানি হয় একটি দুম্বা।

এরপর থেকেই মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় জিলহজ মাসের ১০ তারিখ পশু কোরবানির মধ্য দিয়ে ঈদুল আযহার আনুষ্ঠানিকতা পালন করেন মুসলমানরা।

তবে, ১১ ও ১২ জিলহজেও কোরবানি দেয়ার বিধান রয়েছে। পশু কোরবানি দেয়ার বিষয়টি আসলে প্রতীকী; মূলত আত্মত্যাগের শিক্ষা আর মানুষের ক্রোধ, মোহ, লোভসহ যাবতীয় কুপ্রবৃত্তি বিসর্জন দেয়াই কোরবানির মূল উদ্দেশ্য।

মূল উদ্দেশ্যের ব্যত্যয় ঘটিয়ে উৎসর্গের মানসিকতার বাইরে যেন ভোজনের উৎসব না হয় কোরবাননি- এমন নির্দেশও রয়েছে হাদিসে। নির্দেশনা আছে অসহায়-দুঃস্থদের যথাযথ প্রাপ্যটুকু বুঝিয়ে দেয়ারও।

শুধু পশু জবাই নয়, কোরবানির মধ্য দিয়ে ত্যাগ আর মহান সৃষ্টিকর্তার প্রতি আনুগত্যই হয়ে উঠুক মুখ্য-এটাই ইসলামের শিক্ষা।


1