LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

সরকারী ক্রয় কেন্দ্রে পাট দিচ্ছেনা চাষিরা, কম দামে বিক্রি করছেন ব্যবসায়িদের কাছে উৎপাদন খরচ উঠছে না গাংনীর পাট চাষীদের



আল-আমীন সিনিয়র স্টাফ রিপোটার :
সময় মতো পাটের মুল্য না পাওয়ায় সরকারী পাট ক্রয় কেন্দ্রে পাট দিচ্ছেন না চাষিরা। তারা কমদামে পাট বিক্রি করছেন ফড়িয়া ও ব্যবসায়িদের কাছে। স্বল্প মুল্যে পাট বিক্রি করায় চাষিদের উৎপাদন খরচ উঠছে না। এখন পাটকাঠি বিক্রি করে কোন রকম উৎপাদন খরচ পুষিয়ে নিচ্ছে চাষিরা। ফলে অনেকেই আগামীতে পাট চাষ করবেন না বলে জানিয়েছেন।
চলতি মৌসূমে সরকার মন প্রতি পাটের মূল্য নির্ধারণ করেছেন ১৭৫০ টাকা। এতে চাষিরা আশার আলো দেখলেও তা ¤øান হয়ে গেছে। পাট বিক্রির ৬ মাস পরে মুল্য পরিশোধ করার ঘোষণায় কৃষকরা আগ্রহ হারিয়েছে পাট ক্রয় কেন্দ্রে পাট বিক্রয়ের। নগদ মূল্য পাওয়ায় চাষিরা স্বল্প দামেই পাট বিক্রি করছেন। বাজারে মণ প্রতি পাট বিক্রি হচ্ছে ৮শ টাকা থেকে ৯শ টাকা। এতে উৎপাদন খরচ উঠছে না। এক বিঘা জমিতে পাট উৎপাদনে খরচ হচ্ছে ১৩ থেকে ১৪ হাজার টাকা। অথচ ওই জমি থেকে উৎপাদিত পাট বিক্রি করে চাষিরা পাচ্ছেন মাত্র ৮ থেকে ৯ হাজার টাকা।
কৃষকদের অভিযোগ, প্রতি বছর সরকার ঘোষণা দেন কৃষকদের কাছে পাট কেনার। কিন্তু সময় মতো টাকা পরিশোধ না করায় চাষিরা আগ্রহ হারাচ্ছে। আর সুযোগ বুঝে ব্যবসায়িরা সরকারী পাটক্রয় কেন্দ্র ও বেসরকারি মিলগুলোতে বিক্রি করেন। এতে প্রতি বছরেই সোনালী আঁশ চাষিদের গলার ফাঁস হয়ে দাড়ায়। দাম না পাওয়ায় গত বছরের পাটও রয়েছে অনেক কৃষকের ঘরে । এখনও সে পাট বিক্রি করতে পারেননি।
গাংনীর শিমুলতলা গ্রামের মনিরুল ইসলাম জানান, গেল বছর তিনি ১০ বিঘা জমিতে পাট চাষ করেছিলেন। সেই পাট অর্ধেক বিক্রি হলেও বাকি অর্ধেক বিক্রি হয়নি। এবারও তিনি ৬ বিঘা জমিতে পাট চাষ করেছেন। পাট ক্রয় কেন্দ্রে পাট নিয়ে গেলে তারা ৬ মাস পরে পাটের মুল্য পরিশোধ করবে বলে জানালে পাট ব্যবসায়িদের কাছে স্বল্প মুল্যে বিক্রি করেন।
ব্যবসায়িদের অনেকেই জানান, মিলগুলেঅতে পাটের চাহিদা কম থাকায় তারা চাষিদের কাছ থেকে কম মূল্যে পাট কিনছেন।
গাংনীর আকুবপুরে সরকারী পাট ক্রয় কেন্দ্রের সহ ব্যবস্থাপক মোঃ ইব্রাহীম জানান, পাট কেনার ৬ থেকে ৭ মাস পর পাটের দাম দেওয়া হয় কৃষকদের। ফলে তারা পাট দিতে অনাগ্রহ প্রকাশ করেন। বাধ্য হয়েই ব্যবসায়ীদের কাছ থেকে পাট কিনতে হয় বলে জানান তিনি। তার পরেও বৈরী আবহাওয়ার কারণে যৎ সামান্য পাট কেনা হয়েছে।
গাংনী উপজেলা কৃষি অফিসার রইচ উদ্দীন জানান, উপজেলায় এবার ১৬ হাজার হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। এবার পাটের ফলন ভাল হয়েছে। তবে উত্তর ও দক্ষিণ বঙ্গের পাটের মান ভাল হওয়ায় ভাল দাম পাচ্ছেন। জেলায় পাটের মান ভাল করার জন্য কৃষকদের কাঁদামাটি দিয়ে পাট জাগ না দেবার পরামর্শ দিচ্ছেন তারা।


1