LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ১৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

তেল ভিত্তিক ১০টি বিদ্যুৎ কেন্দ্রের অনুমোদন



নতুন করে আরো প্রায় ১৮০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার ১০টি তেল ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের অনুমতি দিয়েছে সরকার। বর্তমানে প্রায় ৩০ শতাংশ বিদ্যুৎ তরল জ্বালানি থেকে উৎপাদন হওয়ার পরও নতুন করে তেল ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগকে সরকারের গৃহীত নীতির সঙ্গে সাংঘর্ষিক বলে মনে করেন বিশেষজ্ঞরা। জ্বালানি প্রতিমন্ত্রী বলছেন, বিদ্যুৎ মহাপরিকল্পনা অনুযায়ী বড় বড় বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে না আসায় ক্রমবর্ধমান চাহিদা মেটাতে তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের দিকে ঝুঁকতে হয়েছে।

চলতি বছরের গ্রীষ্মের ভয়াবহ লোডশেডিংয়ের পুনরাবৃত্তি যেন আগামী বছরেও না ঘটে, সেজন্য বেসরকারি উদ্যোগে ১ হাজার ৭৬৮ মেগাওয়াট ক্ষমতার ডিজেল ও ফার্নেল অয়েলভিত্তিক আরো ১০টি বিদ্যুৎ কেন্দ্রের অনুমতি দিয়েছে সরকার। বিদ্যুৎ বিভাগ বলছে, ক্রমবর্ধমান চাহিদার বিপরীতে দ্রুততম সময়ের মধ্যে উৎপাদন বাড়াতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

নতুন অনুমোদন পাওয়া ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র:

> কেরানীগঞ্জ ৩০০ মেগাওয়াট

> কেরানীগঞ্জ ২০০ মেগাওয়াট

> যশোর ১০০ মেগাওয়াট

> কুমিল্লা ২০০ মেগাওয়াট

নতুন অনুমোদন পাওয়া ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র:

> চট্টগ্রাম ১০০ মেগাওয়াট

> বগুড়া ১১৩ মেগাওয়াট

> চাঁদপুর ২০০ মেগাওয়াট

> ব্রাহ্মণবাড়িয়া ১৫০ মেগাওয়াট

> খুলনা ১০৫ মেগাওয়াট

> গাজীপুর ৩০০ মেগাওয়াট

পাওয়ার সেল মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বলেন, ‘নয় মাসের মধ্যে যদি নতুন জেনারেশন আনতে পারে তাহলে আগামী গ্রীষ্মের ভয়াবহ লোডশেডিংয়ের এর সমস্যা সমাধান হবে।’

সরকারের বিদ্যুৎ মহাপরিকল্পনা ও পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী, উৎপাদন ব্যয় বেশি হওয়ায় ধীরে ধীরে তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে সরে আসার কথা।

জ্বালানিভেদে বিদ্যুতের ইউনিট প্রতি উৎপাদন মূল্য

> ডিজেল ২৬.৫৭ টাকা

> ফার্নেল অয়েল ১১.৬৭ টাকা

> ফার্নেল অয়েল ১০.০০ টাকা

> কয়লা ৮.৯৩ টাকা

> ভারত থেকে আমদানি ৫.০৪ টাকা

> গ্যাস ৩.৩৮ টাকা

> গ্যাস ২.২৪ টাকা

> জলবিদ্যুৎ ১.১১ টাকা

২০২১ সালের মধ্যে তেলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন ১২ শতাংশে নামিয়ে আনার পরিকল্পনা থাকলেও বর্তমানে প্রায় ৩০ শতাংশ বিদ্যুৎ আসছে ডিজেল ও ফার্নেল অয়েল থেকে। তাই নতুন করে আবারো তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ সরকারের গৃহীত নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা।

জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ম. তামিম বলেন, ‘৫ বছরের পরিকল্পনা, পিএসপি পরিকল্পনাসহ কোনোটার সাথে তার তেলভিক্তিক বিদ্যুতের বৃদ্ধি তা সামঞ্জস্যপূর্ণ না। সরকার এখন যেটা করছে সেটি তারা বাধ্য হয়ে করছে। কারণ অন্য জায়গায় তারা ব্যর্থ হয়েছে।’

তবে পরিকল্পনার সঙ্গে তাল মিলিয়ে কয়লাভিত্তিক বড় বড় বিদ্যুৎ কেন্দ্র যথাসময়ে স্থাপন করতে না পারায় তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে হচ্ছে বলে জানান জ্বালানি প্রতিমন্ত্রী।

জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘আমাকে যেভাবেই হোক বিদ্যুৎ আনতে হবে। আর ক্ষণিকের জন্য তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে।’

তেলের ওপর অধিক নির্ভরশীলতা বিদ্যুতের গড় উৎপাদন ব্যয় আরেক দফা বাড়াতে পারে, বিশেষজ্ঞরা এমন আশংকা করলেও বিদ্যুৎ প্রতিমন্ত্রীর দাবি, বিশ্ববাজারে তেলের দাম কমে আসায় খুব একটা প্রভাব পড়বে না।


1