LatestsNews
# পশ্চিমবঙ্গে বজ্রপাতে ৬ বাংলাদেশিসহ আহত ২৪, নিহত ৭# রাজধানীর মিরপুরে চলন্তিকা মোড়ের বস্তির আগুন নিয়ন্ত্রণে# বিশ্বের গুরুত্বপূর্ণ আট শহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষ উদযাপন করার পরিকল্পনা নেওয়া হয়েছে।# ময়মনসিংহের গৌরীপুরে বাসের চাপায় প্রাণ গেল একই পরিবারের ৫ জনের# মসজিদে সন্ত্রাসী হামলা কারি নিউজিল্যান্ডের সেই খুনি জেলে বসেই অস্ত্র চাইলেন# বেনাপোল -বর্ডার ভোগান্তি টাকা টাকা খেলা নিরাপত্তা দেবে যারা, তারাই তো লুটেরা ?# জাতীয় শোক দিবস উপলক্ষে নোয়াখালীতে রেডক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে স্বোচ্ছায় রক্তদান# নড়াইলে দুদক কমিশনার প্রাইমারি স্কুলের ভিত্তি প্রস্তর উদ্বোধন করলেন# আগামী ২২ আগস্ট থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু প্রথম দফায় ৩৫৪০ রোহিঙ্গাকে ফেরত নেবে মিয়ানমার# কথাসাহিত্যিক রিজিয়া রহমান আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।# জনগণের সম্পৃক্ততা না থাকলে এককভাবে হরতাল বা অবরোধ করে সরকারবিরোধী আন্দোলনে কোন সুফল আসবে না : মির্জা ফখরুল# ঈদের আমেজ কাটিয়ে কর্মচঞ্চল হয়ে উঠতে শুরু করেছে রাজধানী# মাশরাফি বিন মুর্তজার বিদায়ী ম্যাচ আয়োজন নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।# বৃহস্পতিবার (১৫ আগস্ট) একদিনে সড়কে নিহত ৩০, আহত অর্ধশতাধিক# আজ শুক্রবার (১৬ আগস্ট) পহেলা ভাদ্র শরতের প্রথম দিন।# সৌদি আরবে সড়ক দুর্টনায় দুই বাংলাদেশি নিহত# নরেন্দ্র মোদিকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।# জাতির পিতা শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে - প্রধানমন্ত্রীর শ্রদ্ধা# ভারতজুড়ে স্বাধীনতা দিবস উদযাপিত# রাজধানীর লালবাগের চাঁদনিঘাটে প্লাস্টিক কারখানায় আগুনের ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস।
আজ শনিবার| ১৭ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

টাম্পাকো ট্রাজেডির এক বছর পূর্ণ হল আজ



মো.রবিউল ইসলাম,টঙ্গী
টাম্পাকো ফয়লস্ লিমিটেড কারখানায় ভয়াবহ অগ্নিকারে এক বছর পূর্ণ হল আজ । গত বছরের ১০ সেপ্টেম্বও ভোরের আলো ফোটার আগেই নিভে যায় ৪৩ শ্রমিকের তাজা প্রাণ। সেদিন কারখানার গ্যাস লাইন লিকেজ থেকে ভয়াবহ বিস্ফোরণের পর অগ্নিকুলিতে পরিণত হয় টাম্পাকো।। আগুনে পুড়ে ও ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে নিহত হন ৪২ জন। আহত হন প্রায় ৭৫ জন। কারখানার পাঁচ তলা ভবনসহ অধিকাংশ অবকাঠামো ভেঙ্গে ধুমরে মুচরে জায় ভয়াবহ বিস্ফোরণের।কারখানা কর্তৃপক্ষ ও সরকারের তরফ থেকে ক্ষতিপূরণ দেয়া হলেও শ্রমিক পরিবারগুলোর যে ক্ষতি হয়েছে তা পূরণ হওয়ার মত নয়। আহতদের মধ্যে অনেকে আজীবনের জন্য পঙ্গুগুত্ব বরণ করেন।
এই দুর্ঘটনায় মালিকপক্ষকে দায়ী করে নিহত শ্রমিক জুয়েলের বাবা আব্দুল কাদের গত বছর ১২ সেপ্টেম্বর ও পুলিশের পক্ষ থেকে ১৭ সেপ্টেম্বর পৃথক দুটি মামলা করা হয়। এছাড়া গাজীপুর জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, শ্রম মন্ত্রণালয় ও জাতীয় মানবাধিকার কমিশন (জামাক)  তদন্ত কমিটি গঠন করে। ধ্বংসপ্রাপ্ত কারখানার তিন কোটি টাকার মালামাল চুরির অভিযোগে কারখানার পক্ষ থেকে আরো একটি মামলা করা হয়। এসব মামলা ও তদন্ত কমিটির এখনো কোনো সুফল দেখাতে পারেনি।
এদিকে লাশের পরিচয় শনাক্ত না হওয়ার অজুহাতে নিহতদের মধ্যে পাঁচ শ্রমিকের পরিবারগুলোকে ঘোষিত ক্ষতিপূরণের টাকা এখনো দেয়া হয়নি। গত এক বছর ধরে ডিএনএ টেস্টের অপেক্ষায় পাঁচটি লাশ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পড়ে রয়েছে।
তারা হলেন- নাজিম উদ্দিন, মাসুদ আহমেদ, জহিরুল ইসলাম, আনিসুর রহমান ও জয়নুল ইসলাম। এছাড়াও দুর্ঘটনার পাঁচ মাস পর গত ফেব্রুয়ারিতে ডিএনএ টেস্টে পরিচয় নিশ্চিত হওয়ার পর রফিকুল ইসলাম, রিয়াজ হোসেন মুরাদ, রেদওয়ান আহমেদ ও আল-মামুনের লাশ স্বজনদের কাছে হস্তন্তর করা হয়। পরে শনাক্ত হওয়া চার শ্রমিকের স্বজনদের কাছে গাজীপুর-২ আসনের সাংসদ মো. জাহিদ আহসান রাসেলের উপস্থিতিতে ক্ষতিপূরণের টাকা দেওয়া হয়। খোঁজকরে দেখা জায় নিহত পরিবারের অনেকেই মানবেতর জীবনযাপন করছেন
উলে­খ্য, টঙ্গী বিসিক শিল্প এলাকায় সিলেট-৬ (গোলাপগঞ্জ) আসনের সাবেক সংসদ সদস্য ড. সৈয়দ মকবুল হোসেনের মালিকানাধীন টাম্পাকো ফয়েলস কারখানায় গত বছর ১০ সেপ্টেম্বর সকালে বিস্ফোরণে আগুন ধরে যায়। এতে প্রতিষ্ঠানটির চারটি ভবনের তিনটি ধসে পড়ে। এই দুর্ঘটনায় ৪২ জনের মৃত্যু হয়। আহত হন ৭৫ জন। নিখোঁজ ছিলেন মোট নয়জন। পরে ডিএনএ টেস্টে চারজনের পরিচয় শনাক্ত হলে নিখোঁজের তালিকায় থাকেন আরো পাঁচজন।


1