LatestsNews
# বহিষ্কার যেন স্থায়ী হয়: আবরারের বাবা# ফের উত্তপ্ত বুয়েট, নতুন করে শিক্ষার্থীদের বিক্ষোভ# ‘আবরার হত্যাকে কেন্দ্র করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় অশুভ শক্তি’# এজাহারভুক্ত বুয়েটের ১৯ আসামিকে সাময়িক বহিষ্কার করেছে বুয়েট কর্তৃপক্ষ।# ‘পাগলা মিজানে’র বাসা থেকে ৬ কোটি ৭৭ লাখ টাকার চেক উদ্ধার# আবরার হত্যায় কারো সংশ্লিষ্টতা থাকলেই গ্রেফতার# বুয়েটে প্রশাসন সতর্ক থাকলে আবরার হত্যা হতো না : স্বরাষ্ট্রমন্ত্রী# আবরার হত্যা: অমিত-তোহা ৫ দিনের রিমান্ডে# বুয়েটে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ: উপাচার্য# আবরার হত্যার প্রতিবাদে বিএনপির কর্মসূচি# স্কুলছাত্রী রিশা হত্যায় ওবায়দুলের মৃত্যুদণ্ড# আমি তো অন্যায় করিনি, পদত্যাগ করবো কেন : বুয়েট ভিসি# আবরার হত্যা মামলা দ্রুত নিষ্পত্তি করা হবে : আইনমন্ত্রী# আবরারকে হত্যার কথা স্বীকার করলেন সকাল# আবরারের হত্যাকারীরা উপযুক্ত শাস্তি পাবে: আইনমন্ত্রী# বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ চান আনিসুল হক# সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, অপরাধীদের শাস্তি পেতেই হবে। # আবরার হত্যাকে পুঁজি করে সাম্প্রদায়িক রাজনীতি হচ্ছে: শিক্ষা উপমন্ত্রী# সময়মত চিকিৎসা পেলে বেঁচে যেত আবরার !# গ্রামের বাড়িতে নেয়া হয়েছে আবরারের মরদেহ, পারিবারিক কবরস্থানে দাফন আজ
আজ সোমবার| ১৪ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বাংলাবান্ধা-পঞ্চগড় জাতীয় মহাসড়কে বাড়ছে দূর্ঘটনা, শ্বাসকষ্টে পাথর শ্রমিকরা



বাংলাবান্ধা-পঞ্চগড় জাতীয় মহাসড়কে বাড়ছে দূর্ঘটনা, শ্বাসকষ্টে পাথর শ্রমিকরা
 সড়কের দু’ধারে পাথরের স্তুপ ও বেপরোয়া ট্রলি ও অটোরিক্সার কারনে বাড়ছে দূর্ঘটনা
 পাথরভাঙা মেশিনের ধূলোয় স্বাস্থ্য ঝুঁকিতে হাজার হাজার শ্রমিক
 মুরগীর বিষ্ঠার গন্ধে পথচারীর দূর্ভোগ

এসকে দোয়েলঃ বাংলাবান্ধা-পঞ্চগড় জাতীয় মহাসড়ক যেন বিভিন্ন কারনে প্রতিনিয়ত বাড়ছে দূর্র্ঘটনা। এসব দূর্ঘটনায় কেউ হারাচ্ছেন স্বজন, কেউ পঙ্গু হয়ে কাটাচ্ছেন দুর্বীষহ জীবন। অন্যদিকে জেলার তেঁতুলিয়া উপজেলায় পাথর শ্রমিকরা শ্রমের উপর জীবন ধারণ করলেও যান্ত্রিক শক্তি পাথরভাঙ্গা মেশিনের ধূলোয় স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে হাজার হাজার শ্রমিক। তাছাড়া মহাসড়কের ধারেই কেউ কেউ মুরগীর লিটারের বস্তা রেখে দিব্বি ব্যবসা চালালেও এসব মুরগীর বিষ্ঠার দূর্গন্ধে হরহামেশায় দূর্ভোগেই ভুগছেন পথচারীরা। এই সমস্যাগুলো সমাধানে যেন হাইওয়ে পুলিশ কিংবা সওজ বিভাগের কারো এ বিষয়ে মাথা ব্যথা নেই?
সরেজমিন ঘুরে দেখা যায়, তেঁতুলিয়া সদর হতে বাংলাবান্ধা জিরোপয়েন্ট ২০ কিলোমিটার। এই ২০কিলোমিটার রাস্তা দু’ধারেই পাথর স্তূপ। বিশেষ করে তেঁতুলিয়া চৌরাস্তা বাজার হতে কবি নজরুল বাইপাস পর্যন্ত সুরু সড়কের দু’পাশে পাথরের স্তুপ থাকায় ট্রাক-ট্রলি লোড আনলোডের কারণে সাধারণ পথচারী ও স্কুল শিক্ষার্থীদের চলাচলে পোহাতে হয় নিদারুন দূর্র্ভোগ। এছাড়া কাজী নজরুল বাইপাস হতে বাংলাবান্ধা জিরোপয়েন্ট মহাসড়কের দু’ধারে পাথরের স্তূপ ছাড়াও বিভিন্ন স্থানে ধান, পাট, গম, মরিচ তিল মাড়াইসহ বিভিন্ন গৃহস্থালী কাজের চালা হিসেবে ব্যবহার করা হচ্ছে এই জাতীয় মহাসড়ক। এদিকে বেপরোয়া ট্রলি ও অটোরিক্সা কারণে বাড়ছে দূর্ঘটনা।
তথ্যমতে-চলতি বছরে গত ৮ মাসে বাংলাবান্ধা-তেঁতুলিয়া মহাসড়কে প্রায় ডজন খানেক সড়ক দূর্ঘটনার প্রাণহানি ঘটেছে কমপক্ষে ১০ জনের এবং আহত হয়েছে অর্ধ শতাধিক। এ ছাড়া অটোবাইক, অটো রিক্সা-ভ্যানের ছোট দূর্ঘটনা নিয়মিত ঘটেই চলেছে, যার কোন পরিসংখ্যান নেই। মহাসড়কটি কৃষকের গৃস্থালি কাজকর্মের সময় মৃত্যু হয়েছে অনেক কৃষক-কৃষানীর। এ ছাড়া হালকা মোটযান ও মটরসাইকেল আরোহী দূর্ঘটনার শিকার হয়েছে। অন্যদিকে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী জনসাধারণকে রীতিমত জিম্মি করে মহাসড়কের উপর অবৈধ পাথর-বালু, মুরগীর লিটার রেখে চালিয়ে যাচ্ছে ব্যবসা। মাঝে মাঝে ভ্রাম্যমান আদালতের অভিযান চললেও বন্ধ হচ্ছে না এই অবৈধ কার্যক্রম।
মহাসড়কে দূর্ঘটনা এড়াতে সম্প্রতি তেঁতুলিয়ায় উপজেলা অনুষ্ঠিত হয়েছে ট্র্রাফিক আইন বিষয়ে অবহিতকরণ কর্মশালা। কর্মশালায় মহাসড়কের যাবতীয় সমস্যা সমাধানের বিষয় উঠে আসে। অবশ্য এর আগে এ বিষয়ে হাইওয়ে থানার কর্মকর্তা ইনচার্জ এনামুল হক প্রধান ‘কবি নজরুল স্মরণী হতে তেঁতুলিয়া চৌরাস্তা বাজার পর্যন্ত সড়কটি দেখার দায়িত্ব তেঁতুলিয়া থানা পুলিশের। এ ছাড়া মহাসড়কের দু’ধারে অবৈধ স্থাপনা সরানোর ব্যাপারে হাইওয়ে পুলিশ নিয়মিত কাজ করছে।
উপজেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল করিম শাহীন বলেন, প্রতি মাসের আইন-শঙ্খলা সভায় সড়ক-মহাসড়কের বিষয়টি আলোচনায় আসে এবং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একাধিকবার মাইকিং করে পাথর-বালুর স্তুপ সরানোর কথা বলা হয়েছে। কিন্তু একশ্রেণির ব্যবসায়ীরা বিষয়টি আমলে নিচ্ছে না।
এদিকে মহাসড়কের দূর্ঘটনা ছাড়াও উপজেলার প্রধান খনিজ সম্পদ পাথর শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িয়ে আছে প্রায় লক্ষাধিক মানুষ। এদের অধিকাংশই নারী শ্রমিক। পাথরের উপর নির্ভরশীল এসব শ্রমিকরা সকাল সাতটা থেকে সন্ধ্যা পর্যন্ত পাথর ভাঙা মেশিনের উচ্চ শব্দ আর ধুলোবালির মধ্যে কঠোর পরিশ্র্রম করতে হয় তাদের। এ সময় ভাঙা মেশিন থেকে নির্গত পাথরের গুঁড়ো ও ধুলোবালি নাক ও শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে শরীরের ভেতরে ঢুকে পড়ে। সারাদিন কাজ করার পর রাতে মাথাব্যথা, সর্দি, কাশি, শ্বাসকষ্ট, ক্ষুধাহীনতা ও নিদ্রাহীনতায় ভুগছেন তারা। স্বাস্থ্য সম্পর্কে শ্রমিক-মালিক সচেতন না থাকায় ধুলোবালিবাহিত সিলিকোসিসসহ ভয়াবহ রোগ ও স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে হাজার হাজার শ্রমিক।
এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আবাসিক মেডিক্যাল অফিসার ডা. সুমন চন্দ্র রায় জানান, ইদানীং প্রচুর শ্রমিক ধূলোবালিবাহিত রোগ-বালাই নিয়ে হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হচ্ছেন। পাথর ভাঙা মেশিন থেকে উৎপন্ন পাথরের গুঁড়ো ও ধুলোবালি সরাসরি নিশ্বাস এবং নাক ও মুখের মাধ্যমে শ্রমিকদের শরীরে প্রবেশ করছে। এটি স্বাস্থ্যের জন্য দীর্ঘমেয়াদি ক্ষতিকর। এ কারণে শ্রমিকরা শ্বাসকষ্ট, কাশি, সর্দি এমনকি ভয়াবহ সিলিকোসিস রোগে আক্রান্ত হতে পারে। তিনি পাথর ভাঙা মেশিনে কাজ করার সময় মুখে মাস্ক ব্যবহার করার পরামর্শ দেন। শ্রমিকদের অনেকেই দীর্ঘদিন কাজ করার পর শ্বাসকষ্ট, সর্দিজ্বরসহ জটিল রোগে আক্রান্ত হলেও মালিকদের পক্ষ থেকে কোনো সচেতনতামূলক ব্যবস্থা নেওয়া হয় না বলে অভিযোগ করেন শ্রমিকরা। তবে এ বিষয়ে ২৬ আগস্ট পাথর মালিক ও শ্রমিকদের স্বাস্থ্য ঝুঁকি প্রতিরোধে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে স্থানীয় সরকার বিভাগের উপজেলা পরিচালন ও  উন্নয়ন প্রকল্প জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী (জাইকা)।


1