LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

জয়পুরহাটে-চাল নিয়ে চালবাজি-মূল্য বৃদ্ধি অব্যাহত-নিয়ন্ত্রন নেই প্রশাসনের।



জেলা ব্যুারো প্রধান:জয়পুরহাট:- চালের মূল্য বৃদ্ধি, চাল কল মালিকগনের চাল সংরক্ষন,সরকারী খাদ্য গুদামে চাহিদার চেয়ে কম মজুত সহ চাল নিয়ে জয়পুরহাটে চলছে চালবাজী।

গত ১৮-২০ সেপ্টেম্বর তিন দিনে জয়পুরহাট  বাজারে সব রকম চাল কেজি প্রতি ৫-৮ টাকা মূল্য বৃদ্ধি পেয়েছে।

আজ ২১ সেপ্টেম্বার বৃহস্পতিবার জয়পুরহাট আমতলী পাইকারি চাল বাজারে নাজিরশাল চাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬৫ টাকা, হাইব্রিড ৫৫, বিআর(২৮) ৪৮, স্বর্না ৫৮,লোকাল মোটা চাল ৪৩ টাকা দরে। যা গত সপ্তাহের তুলনায় ৫-৮ টাকা বেশী।

জয়পুরহাট জেলায় চালের মূল্য বৃদ্ধির সঠিক কারন কেউ বলতে না পারলেও খুচরা বিক্রেতা পাইকারী বিক্রেতাকে, পাইকারী বিক্রেতা চাল কল মালিক গনকে দায়ী করছে নিয়মিত। এছাড়াও সরকারি গুদামে চাল মজুত না থাকা এবং সেই সুযোগ নিয়ে জয়পুরহাটের চাল কল মালিকগন সিন্ডিকেটের মাধ্যমে চালের মূল্য বৃদ্ধি করছে বলেও জানান -কিছু ছোট ছোট চাল ব্যবসায়ীগন।

জেলা খাদ্য  গুদামের দায়িত্বরত সংরক্ষন ও চলাচল কর্মকর্তা(এসএমও) সৈয়দ আতিকুল হক জানান- এ মৌসুমে চাল সংরক্ষনের টার্গেট ছিল ৪৭৭০ মেট্রিক টন। যার বিপরিতে চাল কলের সাথে চুক্তি হয় মাত্র ২০৮২ মেট্রিক টন।যার বিপরিতে আজ পর্যন্ত সংগ্রহ হয় ১৫৩৫ মেট্রিক টন। যার মধ্যে বর্তমান(২১ সেপ্টেম্বর) চাল সংরক্ষিত আছে ১৩৬১.৩১৮ মেট্রিক টন।যা গত কয়েক বছরের তুলনায় কম।

এক প্রশ্নের জবাবে তিনি জানান-জয়পুরহাট জেলায় চুক্তি ভূক্ত চাল কলের মধ্যে *মন্ডল এগ্রো অটো রাইস মিল* তার চুক্তির ৫৩৯.১০০ মেট্রিক টন চাল সরবরাহ করেছে। প্রত্যেক চুক্তি ভুক্ত চাল কলের চাল সংরক্ষন মৌসুমে সরকারি খাদ্য গুদামে চাল দেওয়ার নিয়ম থাকলেও* মন্ডল এগ্রো অটো রাইস মিল* ছাড়া কোন মিলই তার চুক্তি মোতাবেক চাল জয়পুরহাট সরকারী খাদ্য গুদামে এখনও সরবরাহ করে নাই। এর মধ্য *আরাফাত আটো রাইস মিলের* সাথে ৪৩২.২৪০ মেট্রিক টন চালের চুক্তি থাকলেও তার বিপরিতে এক টন চালও সরবরাহ করে নাই।

এর কারন হিসাবে তিনি সরকার নির্ধারিত মূল্য কম থাকার কারনে এ মৌসুমে চাল কল মালিকগন সরকারী গুদামে চাল না দেওয়া এবং বেশী মুনাফার আশায় তা খোলা বাজারে বিক্রি করাকে দায়ী করলেন।

জয়পুরহাট সরকারি জেলা খাদ্য গুদামের তালিকা অনুযায়ী জয়পুরহাট জেলায় সরকার কর্তৃক চুক্তি ভুক্ত চাল কল আছে ৬ টি। এর মধ্যে ১/২ টি ছাড়া প্রায় সব চাল কল সরকার কর্তৃক চুক্তি ভুক্ত হওয়ার পরও চাল সরকারী খাদ্য গুদামে না দিয়ে তা বেশী মুনাফার উদ্দ্যেশে  সংরক্ষন করে রেখেছে বলেও অভিযোগ পাওয়া গেছে।

এ ব্যপারে জয়পুরহাট (নাম প্রকাশ না করার শর্তে) এক অটো রাইস মিল মালিক বলেন বেশী মুনাফার উদ্দ্যেশে চাল সংরক্ষনের কথা সঠিক না। এ বছর প্রাকৃতিক দূর্যোগ, চাহিদা মতো বিদ্যুৎ সরবরাহ না থাকা, সরকার নির্ধারিত মুল্য কম থাকা সহ বেশ কিছু কারনে অটো রাইস মিল মালিকগন সময় মতো চাল উৎপাদন করতে না পারায় সাময়িক চালের বাজার একটু অস্থির।

তবে উক্ত অটো রাইস মিল  মালিকের কথা আর বাস্ত্যব চিত্র আলাদা। খোজ নিয়ে জানা যায়-বাজারে চালের সরবরাহ কম থাকলেও প্রায় প্রতিটি চাল কলের গুদামে যথেষ্ঠ পরিমান চাল মজুত আছে।

এ দিকে চাল মজুত করা এবং বেশী দামে তা বাজারজাত করার অপরাধে সরকার নঁওগা,কুষ্টিয়া,যশোহর সহ বেশ কিছু জেলার চাল কল মালিক এবং প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানূগ ব্যবস্থা গ্রহন করার প্রতিবাদে অনেক মালিকগন সর্ম্পুন নিজ ইচ্ছায় সিন্ডিকেটের মাধ্যমে বাজারে চাল সরবরাহ কমিয়ে কৃত্রিম ভাবে চালের মুল্যবৃদ্ধি করছে বলেও জানা যায়।

এক প্রশ্নের জবাবে (নাম না প্রকাশের শর্তে) জয়পুরহাট সরকারি খাদ্যগুদামের এক কর্মকর্তা জানান জয়পুরহাট জেলার চাহিদা অনুযায়ী সরকারি খাদ্যগুদামে চাল সংরক্ষিত না থাকলেও জেলার প্রায় সব চাল কলে চাল মজুত আছে যথেষ্ট।সরকারের সঠিক তদারকির অভাবে এবং কিছু কর্মকর্তা ও সরকার দলীয় কিছু নেতার অসৎ কর্মকান্ডের কারনেই মুলোতো জয়পুরহাট জেলায় চালের মুল্য বৃদ্ধি পাচ্ছে।

এক প্রশ্নের জবাবে বাজার কমিটি জানায়-সরকার তার নির্ধারিত বাজার মনিটরিং সংস্থা,আইনশৃঙ্খলা বাহিনি এবং জেলা প্রশাসনের মাধ্যমে প্রতিটি চাল কল পরিদর্শন নিয়মিত করন এবং অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন সহ দুর্নিতীমুক্ত বাজার মনিটরিং করলে চাল সহ সব ধরনের খাদ্য সামগ্রীর মূল্য নিয়ন্ত্রন করা সম্ভব।

এদিকে চাল সহ প্রায় সব ধরনের খাদ্য সামর্গ্রীর দাম উর্ধোগতির কারনে জয়পুরহাট জেলার নিম্ন ও মধ্য আয়ের মানুষ পড়েছে বিপাকে। অনেকে চালের মূল্য বৃদ্ধির কারনে পরিবারে খাবারের পরিমান কমিয়ে ফেলতেও বাধ্য হচ্ছেন।

এমন পরিস্থিতিতে এখনই চালের মূল্য নিয়ন্ত্রন করতে না পারলে সরকার আগামী নির্বাচনে সমস্যায় পড়তে পারে বলেও মনে করেন অনেকে।


1