LatestsNews
# খুলনার শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতাল অচলাবস্থা রোগী ও তাদের স্বজনদের চরম ভোগান্তি# ময়মনসিংহের মুক্তাগাছায় আমবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা নিহত ২# ভারতের গুজরাটে ১৮ বছরের নিচে মোবাইল নিষিদ্ধ# একই পাঞ্জাবির দামে হেরফেরের দায়ে আড়ংয়ে আবারও পাঞ্জাবি কাণ্ড, ফের জরিমানা# যুক্তরাষ্ট্র থেকে এক বাংলাদেশি অভিবাসন ইস্যুতে বহিষ্কার।# রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশকে গঠনমূলক সহায়তার আশ্বাস দিয়েছে চীন।# রোহিঙ্গা সংকটের জন্য মিয়ানমার সরকারই দায়ী বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার।# নরসিংদীতে জমি সংক্রান্ত বিরোধের জেরে ১৩ দিন লড়াই করে হার মানলেন দগ্ধ ফুলন# নোয়াখালীতে ২ জনের যাবজ্জীবন কারাদন্ড # ঝিনাইদহে প্রভাবশালীরা ঘের ও পুকুর কেটে চলেছেন, অবৈধ পুকুর খননে কৃষকরা হচ্ছে ক্ষতিগ্রস্ত# লোহাগড়ায় ৫’শ পিস ইয়াবাসহ মাদক কারবারী আটক# বিএনএসবি চক্ষু হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা মাহমুদুলকে যোগদানে দিনভর উত্তেজনা # শিরোমনি উত্তরপাড়ায় খেলতে গিয়ে পুকুরে ডুবে দুই শিশুর মর্মান্তিক মৃত্যুঃ এলাকায় শোকের ছায়া# নোয়াখালীর চৌমুহনীতে আধিপত্য বিস্তারের জেরে প্রতিপক্ষ সন্ত্রাসীদের গুলিতে যুবকের মৃত্যু# কুড়িগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৬জন গ্রেপ্তার# গাজীরহাট ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত সাধারণ মানুষের কাছে জনপ্রিয় # শিরোমণি স্পোর্টিং ক্লাব আয়োজিত ৮দলীয় মিনি ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন# শৈলকুপায় অর্ধশত বছরেও আলোর মুখ দেখেনি স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা!# কালীগঞ্জে পিতা হত্যার দায়ে পুত্রের যাবজ্জীবন কারাদন্ড# ‘আমলাতান্ত্রিক জটিলতায় শিল্প মন্ত্রণালয়ের কাজে মন্থর গতি’
আজ বুধবার| ১৭ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

কিশোরগঞ্জে গলাকাটা হোল্ডিং ট্যাক্স আদায়



শাহ মো: জিয়াউর রহমান,নীলফামারী :
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার গাড়াগ্রাম ইউনিয়নে কোন নিয়ম ছাড়াই গলাকাটা ট্যাক্স আদায় করেছে ইউনিয়ন পরিষদ।
সরকারের কোন নীতি নিয়মের তোয়াক্কা না করে গাড়াগ্রাম ইউনিয়ন পরিষদের সচিব মোঃ তাহিরুল ইসলাম,প্যানেল চেয়ারম্যান মোছাঃ হাছিনা বেগম ও কয়েকজন ইউপি সদস্য মিলে রেজুলেশনের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স আদায় করেন।
এ নিয়ে ওই ইউনিয়নের সাধারণ মানুষের মাঝে চাপা ক্ষোভের বিরাজ করছে। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এ স্পষ্ট ভাবে উল্লেখ আছে যে, কোন বে-সরকারী প্রতিষ্ঠানকে দিয়ে কর,ট্যাক্স হোল্ডিং এ্যাসেসমেন্ট ও নাম্বার প্লেট প্রদানের কোন সুযোগ নেই।
তারপরও গাড়াগ্রাম ইউনিয়ন পরিষদ নীলফামারী জেলার সৈয়দপুর প্রান্তিক এ্যাসেসর নামক একটি এনজিও প্রতিষ্ঠানের মাধ্যমে কোন এ্যাসেসমেন্ট ছাড়াই গাড়াগ্রাম ইউনিয়নের ১নং ওয়ার্ডের দোলাপাড়া থেকে কোন নোটিশ বা মাইকিং ছাড়াই গ্রাম পুলিশকে সাথে নিয়ে প্রান্তিক এ্যাসেসরের আবু রায়হান ইউনিয়ন পরিষদের রশিদ দিয়ে হোল্ডিং ট্যাক্স আদায় করেছে।
ওই এলাকার সাধারণ মানুষ “ নতুন সময টিভি”কে জানায়, এখনো এই এলাকায় বন্যার রেশ কাটতে না কাটতেই গ্রাম পুলিশকে সাথে নিয়ে ভয় দেখিয়ে ট্যাক্স আদায়ের বিষয়টি গরীব দুঃখী মানুষের মাঝে হতাশার বানী হয়ে দাড়িয়েছে।
এলাকাবাসীর কাছ থেকে নোটিশ ও মাইকিংয়ের বিষয়ে জানতে চাওয়া হলে তারা জানায় আমরা কিছু জানি না। হঠাৎ গ্রাম পুলিশ নিমাই চন্দ্র ও প্রান্তিক এ্যাসেসরের আবু রায়হান এসে ট্যাক্সের টাকার জন্য নানান ধরনের ভয়ভীতি দেখিয়ে ট্যাক্স উত্তোলন করেন।
যাহা স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনের পরিপন্থি। স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনে বলা হয়, যে সমস্ত এলাকায় ট্যাক্স উত্তোলন করা হবে সে এলাকার মানুষকে ট্যাক্স উত্তোলনের পূর্বেই তাদেরকে নোটিশ দিয়ে ট্যাক্সের টাকার পরিমান নিশ্চিত করতে হবে এবং কিসের উপরে ট্যাক্স আদায় হচ্ছে তা নির্দিষ্ট করে জানাতে হবে।
এতে ট্যাক্স প্রদানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের কোন অভিযোগ বা আপত্তি থাকলে তা ইউনিয়ন পরিষদের নিস্পত্তির পর তার ট্যাক্সের টাকা উত্তোলন করতে হবে।
কিন্ত ইউনিয়ন পরিষদের গলাকাটা সিদ্ধান্তে কোন নোটিশ ছাড়াই অনুমান করে প্রান্তিক এ্যাসেসর এনজিওর মাধ্যমে ট্যাক্স উত্তোলন করা হয়।
গাড়াগ্রাম দোলাপাড়া এলাকার ফজলুল হকের ছেলে সামসুজ্জামান জামান,আফছার আলীর ছেলে আবদার আলী ও ছালামুদ্দিনের ছেলে আবুল কালাম ও আব্দুস সামাদ জানান,আমাদের কাছে  নোটিশ ছাড়াই ট্যাক্সের টাকা নিয়ে গেছে।
 কারও শুধু ঘর আছে তার ১৪০ টাকা। আর কারও পাকা বাড়ী তার ১২০ টাকা উত্তোলন করা হয়। এ ট্যাক্সের আদায় যেন গলাকাটা। আমরা এ বিষয়ে কোন কিছু জানিনা।
হঠাৎ গ্রাম পুলিশ নিমাই চন্দ্র কয়েকজন লোককে নিয়ে এসে আমাদেরকে ভয় দেখিয়ে ট্যাক্সের টাকা নিয়ে গেছে। তারা জানায় আমরা নাকি ট্যাক্সের টাকা না দিলে আমাদের নাকি গরু বাছুর নিয়ে যাবে।
 এর কারণে সাধারণ মানুষ ভয়ে ট্যাক্সের টাকা দিয়েছে। আবার নাম প্রকাশ না করার শর্তে এলাকাবাসী জানায় বর্তমান প্যানেল চেয়ারম্যান ও ইউপি সচিব টাকা উত্তোলন করে পকেট ভর্তি করার চেষ্টায় ব্যস্ত।

এ ব্যাপারে গাড়াগ্রাম ইউনিয়ন পরিষদের সচিব তাহিরুল ইসলামের সাথে কথা হলে তিনি বলেন,পরিষদ থেকে ট্যাক্স আদায় না করলে এবং পরিষদের এ্যাকাউন্টে আয় না দেখালে সামনে কোন বরাদ্দ আসবে না। তাই নিয়ম মেনেই প্রান্তিক এ্যাসেসর সৈয়দপুর একটি এ্যাসেসর দিয়ে ট্যাক্স আদায় করা হচ্ছে এবং তাদের সাথে আমাদের পরিষদের চুক্তি করা হয়েছে।
গাড়াগ্রাম ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান হাসিনা বেগমের সাথে কথা হলে তিনি বলেন,এটা আমার না জানা শর্তে ভূল হয়েছে আমি উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেনে বিষয়টি নিয়ে কাজ শুরু করবো।

প্রান্তিক এ্যাসেসর সৈয়দপুরের পরিচালক আবু রায়হানের মুঠো ফোনে কয়েকবার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
কিশোরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার এস এম মেহেদী হাসানের সাথে কথা হলে তিনি বলেন,বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ায় আমি গাড়াগ্রাম ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যানকে ট্যাক্স আদায় করতে নিষেধ করেছি।
তবে তারা পরিষদের মাধ্যমে এ্যাসেমেন্ট করতে পারেন কিন্তু কোন এনজিও প্রতিষ্ঠানকে দিয়ে ট্যাক্স আদায় করতে পারবে না। তিনি ট্যাক্স আদায়ের বিষয়টি জানেন না। কেউ লিখিত অভিযোগ দিলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।


1