LatestsNews
# কুড়িগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৬জন গ্রেপ্তার# গাজীরহাট ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত সাধারণ মানুষের কাছে জনপ্রিয় # শিরোমণি স্পোর্টিং ক্লাব আয়োজিত ৮দলীয় মিনি ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন# শৈলকুপায় অর্ধশত বছরেও আলোর মুখ দেখেনি স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা!# কালীগঞ্জে পিতা হত্যার দায়ে পুত্রের যাবজ্জীবন কারাদন্ড# ‘আমলাতান্ত্রিক জটিলতায় শিল্প মন্ত্রণালয়ের কাজে মন্থর গতি’# রাজধানীর সদরঘাটে লঞ্চের ধাক্কায় ডিঙি নৌকা ডুবে নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।# ঢাকা-উত্তরবঙ্গ রেলরুটে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে সকল প্রকার ট্রেন চলাচল বন্ধ # পলিথিন থেকে জ্বালানি তেল উৎপাদন উদ্ভাবক জামালপুরের তৌহিদুল ইসলাম।# সিলিন্ডার পুনঃপরীক্ষার সনদ ছাড়া গ্যাস মিলবে না গাড়িতে# প্রতিযোগিতায় এগিয়ে রাখতে দেশীয় মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো প্রস্তাবিত বাজেটে বেশকিছু শুল্ক সুবিধা পাচ্ছে।# প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মান বন্ধ রয়েছে গ্রামবাসীদের আবেদন জায়গা পুনঃনির্ধারন# মেহেরপুরের গাংনীতে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত# ‘নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা# পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে দেশীয় শ্রমিকদের ক্ষোভের নেপথ্যে চীনাদের 'অকথ্য নির্যাতন'# চাঁপাইনবাবগঞ্জে মনিরুল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড# ডিআইজি মিজানের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ# খুলনা শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে লাগাতর কর্মসুচি শুরু# অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হারল বাংলাদেশ# দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে।
আজ বুধবার| ২৬ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

নদী উন্মুক্ত রাখার দাবীতে ডোমারে এলাকাবাসীর মানববন্ধন



মো: জিয়াউর রহমান
নীলফামারীর ডোমার উপজেলার দেওনাই নদী রক্ষা ও এবং নদীতে মাছ ধরা উন্মুক্ত রাখার দাবীতে মানববন্ধন করেছে ডোমার উপজেলার হরিণচড়া ইউনিয়ন বিকেলে ইউনিয়নের শেওটগাড়ি পুর্ব হাজিপাড়াস্থ দেওনাই নদীর পাড়ে হরিণচড়া ইউনিয়নবাসীর ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধনে ইউনিয়নের সকল পেশার মানুষ অংশ গ্রহণ করে।
ঘন্টা ব্যাপী মানববন্ধন চলকালে সেখানে হরিণচড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুল ইসলামের সভাপতিত্বে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, হরিণচড়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আরিফুর রহমান মিলন, ওই ইউনিয়নের শালমারা বছিরণ নেছা স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক ওয়াদুদ রহমান, হংসরাজ বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল জলিল, মৎস্যজীবী বেলাল হোসেন, আব্দুল খালেক, আমিনার রহমান প্রমুখ।

হরিনচাড়া শেওটগাড়ি পূর্ব হাজীপাড়া গ্রামের বাসিন্দা ওয়াদুদ রহমান জানান, দেওনাই নদী ডোমার উপজেলার হরিণচড়া ও নীলফামারী সদর উপজেলার লক্ষ্মীচাপ ইউনিয়নের উপড় দিয়ে প্রবাহিত।
 এই নদীতে বিভিন্ন প্রজাতির মাছ থাকায় র্দীঘদিন যাবত দুই ইউনিয়নের শতাধিক জেলে সম্প্রদায়সহ গরীব ও অসহায় মানুষ নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছে।
কিন্তু হঠ্যাৎ করে চলতি বছরের মে মাসে নীলফামারী সদর উপজেলার লক্ষ্মীচাপ ইউনিয়নের সুবজপাড়া যুব মৎস্য চাষী সমবায় সমিতির সদস্যরা অবৈধ ভাবে নদীতে বাঁশের ব্যারা দিয়ে দখল করে নদীতে মাছ চাষ শুরু করে।
 
এতে করে হরিণচড়া ও লক্ষ্মীচাপ ইউনিয়নের শতাধিক জেলে সম্প্রদয়সহ গরীব ও অসহায় মানুষ যারা নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছিল তারা সকলে কর্মহীন হয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন্ন করছে।
দুই ইউনিয়নের মানুষজন নদীতে মাছ ধরতে নামলে ওই সমবায় সমিতির সভাপতি নুরন্নবী ও সাধারণ সম্পাদক ফজলার তাদের বাহিনী নিয়ে নদীতে মাছ ধরা লোকজনকে মারধর করে।
নদী দখলমুক্তসহ করার জন্য চলতি বছরের ২ আগস্ট জেলা প্রশাসক এবং ১০ সেপ্টেম্বর রংপুর বিভাগীয় কমিশনার বরাবরে স্মারক লিপি দিয়েছে হরণিচড়া ইউনিয়নবাসী।
বিষয়টি সমাধানে আজ পর্যন্ত জেলা প্রশাসক কিংবা বিভাগীয় কমিশনার কোন পদক্ষেপ গ্রহন না করায় যে কোন সময় বরধনের সংঘর্ষসহ প্রাণহানির ঘটনা আশঙ্কা রয়েছে।
হরিণচড়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আরিফুর রহমান মিলন জানান, নদী রাষ্ট্রীয় সম্পদ। এটি কাহারো পৈত্রিক সম্পত্তি নয়, এটি সকলের জন্য উন্মুক্ত। কিন্তু লক্ষ্মীচাপ ইউনিয়নের সুবজপাড়া যুব মৎস্য চাষী সমবায় সমিতির সদস্যরা অবৈধভাবে নদী দখল করে রেখেছে। নদী দখল মুক্ত করতে গেলে ওই সমিতির লোকজন আমাদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানী করে চলছে। আমরা হানাহানি চায়না, আমরা শান্তি চাই। তাই নদী দখলমুক্তসহ সকলের জন্য উন্মুক্ত করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।
হরিণচড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুল ইসলাম জানান, নদীতে মাছ ধরা বন্ধ করতে গত ১৪ সেপ্টেম্বর নীলফামারী সদর উপজেলার লক্ষ্মীচাপ ইউনিয়নের সুবজপাড়া যুব মৎস্য চাষী সমবায় সমিতির সদস্যরা বাঁশের ব্যারা দিতে আসলে হরিণচাড়া ইউনিয়নের শেওটগাড়ি পুর্ব হাজিপাড়া গ্রামবাসীর সাথে সংঘর্ষ বাধে। এতে উভয় পক্ষের অন্তত ৪০জন আহত হন।
চেয়ারম্যান আরো জানান, সংঘর্ষের ঘটনা ঘটার দিন ডোমার ও নীলফামারী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি সমাধানের আশ^াস দিয়েছেন। তবে কবে তা তাঁরা বাস্তবায়ন করবেন তা আমার জানানেই।
এদিকে লক্ষ্মীচাপা ইউনিয়নের সুবজপাড়া যুব মৎস্য চাষী সমবায় সমিতির সভাপতি নুরন্নবী জানান, আমরা কোন নদী দখল করিনি। জেলে সম্পদয়ের লোকজনসহ গ্রামের গরীব ও অসহায় মানুষ মিলে আমাদের লক্ষ্মীচাপ ইউনিয়ন পরিষদের এই খাল লিজ নিয়ে মাছ চাষ করছি।
বরং হরিণচড়া ইউনিয়নের শেওটগাড়ী গ্রামের লোকজন জোরপূর্বক এটিকে নদী দাবি করে আমাদের মাছ ধরে নিয়ে যায়। তাদের মাছ ধরতে নিষেধ করতে গেলে বরং তারাই তারা আমাদের ওপড় বেশ কয়েক বার হামলা চালিয়েছে।


1