LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ মঙ্গলবার| ২৩ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

নদী উন্মুক্ত রাখার দাবীতে ডোমারে এলাকাবাসীর মানববন্ধন



মো: জিয়াউর রহমান
নীলফামারীর ডোমার উপজেলার দেওনাই নদী রক্ষা ও এবং নদীতে মাছ ধরা উন্মুক্ত রাখার দাবীতে মানববন্ধন করেছে ডোমার উপজেলার হরিণচড়া ইউনিয়ন বিকেলে ইউনিয়নের শেওটগাড়ি পুর্ব হাজিপাড়াস্থ দেওনাই নদীর পাড়ে হরিণচড়া ইউনিয়নবাসীর ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধনে ইউনিয়নের সকল পেশার মানুষ অংশ গ্রহণ করে।
ঘন্টা ব্যাপী মানববন্ধন চলকালে সেখানে হরিণচড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুল ইসলামের সভাপতিত্বে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, হরিণচড়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আরিফুর রহমান মিলন, ওই ইউনিয়নের শালমারা বছিরণ নেছা স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক ওয়াদুদ রহমান, হংসরাজ বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল জলিল, মৎস্যজীবী বেলাল হোসেন, আব্দুল খালেক, আমিনার রহমান প্রমুখ।

হরিনচাড়া শেওটগাড়ি পূর্ব হাজীপাড়া গ্রামের বাসিন্দা ওয়াদুদ রহমান জানান, দেওনাই নদী ডোমার উপজেলার হরিণচড়া ও নীলফামারী সদর উপজেলার লক্ষ্মীচাপ ইউনিয়নের উপড় দিয়ে প্রবাহিত।
 এই নদীতে বিভিন্ন প্রজাতির মাছ থাকায় র্দীঘদিন যাবত দুই ইউনিয়নের শতাধিক জেলে সম্প্রদায়সহ গরীব ও অসহায় মানুষ নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছে।
কিন্তু হঠ্যাৎ করে চলতি বছরের মে মাসে নীলফামারী সদর উপজেলার লক্ষ্মীচাপ ইউনিয়নের সুবজপাড়া যুব মৎস্য চাষী সমবায় সমিতির সদস্যরা অবৈধ ভাবে নদীতে বাঁশের ব্যারা দিয়ে দখল করে নদীতে মাছ চাষ শুরু করে।
 
এতে করে হরিণচড়া ও লক্ষ্মীচাপ ইউনিয়নের শতাধিক জেলে সম্প্রদয়সহ গরীব ও অসহায় মানুষ যারা নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করে আসছিল তারা সকলে কর্মহীন হয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন্ন করছে।
দুই ইউনিয়নের মানুষজন নদীতে মাছ ধরতে নামলে ওই সমবায় সমিতির সভাপতি নুরন্নবী ও সাধারণ সম্পাদক ফজলার তাদের বাহিনী নিয়ে নদীতে মাছ ধরা লোকজনকে মারধর করে।
নদী দখলমুক্তসহ করার জন্য চলতি বছরের ২ আগস্ট জেলা প্রশাসক এবং ১০ সেপ্টেম্বর রংপুর বিভাগীয় কমিশনার বরাবরে স্মারক লিপি দিয়েছে হরণিচড়া ইউনিয়নবাসী।
বিষয়টি সমাধানে আজ পর্যন্ত জেলা প্রশাসক কিংবা বিভাগীয় কমিশনার কোন পদক্ষেপ গ্রহন না করায় যে কোন সময় বরধনের সংঘর্ষসহ প্রাণহানির ঘটনা আশঙ্কা রয়েছে।
হরিণচড়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আরিফুর রহমান মিলন জানান, নদী রাষ্ট্রীয় সম্পদ। এটি কাহারো পৈত্রিক সম্পত্তি নয়, এটি সকলের জন্য উন্মুক্ত। কিন্তু লক্ষ্মীচাপ ইউনিয়নের সুবজপাড়া যুব মৎস্য চাষী সমবায় সমিতির সদস্যরা অবৈধভাবে নদী দখল করে রেখেছে। নদী দখল মুক্ত করতে গেলে ওই সমিতির লোকজন আমাদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানী করে চলছে। আমরা হানাহানি চায়না, আমরা শান্তি চাই। তাই নদী দখলমুক্তসহ সকলের জন্য উন্মুক্ত করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।
হরিণচড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিজুল ইসলাম জানান, নদীতে মাছ ধরা বন্ধ করতে গত ১৪ সেপ্টেম্বর নীলফামারী সদর উপজেলার লক্ষ্মীচাপ ইউনিয়নের সুবজপাড়া যুব মৎস্য চাষী সমবায় সমিতির সদস্যরা বাঁশের ব্যারা দিতে আসলে হরিণচাড়া ইউনিয়নের শেওটগাড়ি পুর্ব হাজিপাড়া গ্রামবাসীর সাথে সংঘর্ষ বাধে। এতে উভয় পক্ষের অন্তত ৪০জন আহত হন।
চেয়ারম্যান আরো জানান, সংঘর্ষের ঘটনা ঘটার দিন ডোমার ও নীলফামারী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি সমাধানের আশ^াস দিয়েছেন। তবে কবে তা তাঁরা বাস্তবায়ন করবেন তা আমার জানানেই।
এদিকে লক্ষ্মীচাপা ইউনিয়নের সুবজপাড়া যুব মৎস্য চাষী সমবায় সমিতির সভাপতি নুরন্নবী জানান, আমরা কোন নদী দখল করিনি। জেলে সম্পদয়ের লোকজনসহ গ্রামের গরীব ও অসহায় মানুষ মিলে আমাদের লক্ষ্মীচাপ ইউনিয়ন পরিষদের এই খাল লিজ নিয়ে মাছ চাষ করছি।
বরং হরিণচড়া ইউনিয়নের শেওটগাড়ী গ্রামের লোকজন জোরপূর্বক এটিকে নদী দাবি করে আমাদের মাছ ধরে নিয়ে যায়। তাদের মাছ ধরতে নিষেধ করতে গেলে বরং তারাই তারা আমাদের ওপড় বেশ কয়েক বার হামলা চালিয়েছে।


1