LatestsNews
# বহিষ্কার যেন স্থায়ী হয়: আবরারের বাবা# ফের উত্তপ্ত বুয়েট, নতুন করে শিক্ষার্থীদের বিক্ষোভ# ‘আবরার হত্যাকে কেন্দ্র করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় অশুভ শক্তি’# এজাহারভুক্ত বুয়েটের ১৯ আসামিকে সাময়িক বহিষ্কার করেছে বুয়েট কর্তৃপক্ষ।# ‘পাগলা মিজানে’র বাসা থেকে ৬ কোটি ৭৭ লাখ টাকার চেক উদ্ধার# আবরার হত্যায় কারো সংশ্লিষ্টতা থাকলেই গ্রেফতার# বুয়েটে প্রশাসন সতর্ক থাকলে আবরার হত্যা হতো না : স্বরাষ্ট্রমন্ত্রী# আবরার হত্যা: অমিত-তোহা ৫ দিনের রিমান্ডে# বুয়েটে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ: উপাচার্য# আবরার হত্যার প্রতিবাদে বিএনপির কর্মসূচি# স্কুলছাত্রী রিশা হত্যায় ওবায়দুলের মৃত্যুদণ্ড# আমি তো অন্যায় করিনি, পদত্যাগ করবো কেন : বুয়েট ভিসি# আবরার হত্যা মামলা দ্রুত নিষ্পত্তি করা হবে : আইনমন্ত্রী# আবরারকে হত্যার কথা স্বীকার করলেন সকাল# আবরারের হত্যাকারীরা উপযুক্ত শাস্তি পাবে: আইনমন্ত্রী# বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ চান আনিসুল হক# সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, অপরাধীদের শাস্তি পেতেই হবে। # আবরার হত্যাকে পুঁজি করে সাম্প্রদায়িক রাজনীতি হচ্ছে: শিক্ষা উপমন্ত্রী# সময়মত চিকিৎসা পেলে বেঁচে যেত আবরার !# গ্রামের বাড়িতে নেয়া হয়েছে আবরারের মরদেহ, পারিবারিক কবরস্থানে দাফন আজ
আজ মঙ্গলবার| ১৫ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

রোহিঙ্গা সংকট: এমন ভয়াবহ পরিস্থিতি বিশ্ব দেখেনি



মাত্র এক মাসের মধ্যে প্রায় ৬ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। বিশ্ব এমন ভয়াবহ শরণার্থী সঙ্কট আর দেখেনি বলে মন্তব্য করেছেন জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএমের মহাপরিচালক উইলিয়াম লেসি সুইং।

রোহিঙ্গাদের সংকট পরিদর্শনে কক্সবাজারে ৩ দিনের সফর শেষে বুধবার এ কথা বলেন তিনি।

এদিকে, রাখাইনে রোহিঙ্গা নিধনের জন্য যুক্তরাষ্ট্র মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ নেতৃত্বকে দায়ী করছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

এছাড়া ট্রাম্প প্রশাসনের কাছে এক চিঠিতে মিয়ানমারের শীর্ষ সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা জারির আহ্বান জানিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা।

থামছেই না রোহিঙ্গা ঢল। কেউ নদী পার হয়ে, কেউ দুর্গম পাহাড়ি পথ পাড়ি দিয়ে ঢুকছে বাংলাদেশে। রাখাইনে নির্যাতন আর নিধনযজ্ঞের ভয়ে দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন বলে পালিয়ে আসা রোহিঙ্গারা অভিযোগ করছেন।

এপর্যন্ত প্রায় ৬ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এমন ভয়াবহ শরণার্থী সঙ্কট বিশ্ব আর দেখেনি বলে মন্তব্য করেছেন জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা- আইওএমের মহাপরিচালক উইলিয়াম লেসি সুইং।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে রোহিঙ্গাদের ক্যাম্প পরিদর্শন শেষে বুধবার তিনি এ কথা বলেন।

রোহিঙ্গাদের ত্রাণ সহায়তা কার্যক্রম আরো জোরদারের আশ্বাস দেন আইওএম প্রধান।

তিনি বলেন, রাখাইন থেকে কক্সবাজার পর্যন্ত যে দুর্দশা বিরাজমান তা খুবই কষ্টদায়ক। বিপুল সংখ্যক মানুষের ভোগান্তি লাঘবে মিলছে অপ্রতুল ত্রাণ সহায়তা।

সফরে লেসি সুইং বাংলাদেশের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। তাদের সঙ্গে আলোচনায় রোহিঙ্গাদের জীবনরক্ষায় আরো কী সহায়তা দেয়া যায় সে বিষয়ে কথা বলেন তিনি।

এদিকে, রাখাইনে রোহিঙ্গা নিধনের জন্য মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ নেতৃত্বই দায়ী বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

তবে যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেবে কিনা তা স্পষ্ট করেননি তিনি। বুধবার ওয়াশিংটনে এক অনুষ্ঠানে টিলারসন বলেন, রাখাইনে চলমান এই নিধনযজ্ঞ প্রত্যক্ষ করে বিশ্ব নিশ্চুপ থাকতে পারে না।

এছাড়া ট্রাম্প প্রশাসনের কাছে এক চিঠিতে মিয়ানমারের শীর্ষ সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা জারির আহ্বান জানিয়েছেন ৪৩ জন মার্কিন আইনপ্রণেতা। রোহিঙ্গা সঙ্কটের জন্য যারা সুনির্দষ্টভাবে দায়ী তাদের বিরুদ্ধে আলাদাভাবে নিষেধাজ্ঞা আরোপের দাবিও জানান তারা।

অপরদিকে, রাখাইনে দ্রুত সহিংসতা বন্ধে মিয়ানমারের নেত্রী অং সান সুচিকে টেলিফোনে আহ্বান জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনি।

বুধবার তিনি সুচিকে জানান, পররাষ্ট্রবিষয়ক কাউন্সিলে গত সোমবার রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা হয়েছে। সেখানে মন্ত্রীরা রাখাইনে অবাধ ত্রাণ সরবরাহ এবং বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরুর তাগিদ দিয়েছেন।

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বৃদ্ধির আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের সাংসদরা।

তারা মঙ্গলবার পার্লামেন্টে এক বিতর্কে রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের নিপীড়নকে জাতিগত নিধন আখ্যা দিয়ে একটি প্রস্তাবও পাস করেন।


1