LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ রবিবার| ২৫ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

কালীগঞ্জে দু’জনের নামে তথ্যপ্রযুক্তি আইনে থানায় মামলা



শাহিনুর ইসলাম প্রান্ত, লালমনিরহাট প্রতিনিধি:

লালমনিরহাটে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে দুই ফেসবুক আইডি ব্যবহারকারীর বিরুদ্ধে কালীগঞ্জ থানায় তথ্যপ্রযুক্তি আইনে মামলা দায়ের করা হয়েছে। গতকাল বুধবার দিবাগত রাতে ওই উপজেলার কাকিনা ইউনিয়নের হরবানীনগর এলাকার আবুল কালাম আজাদের ছেলে কামরুজ্জামান রাজু (২৮) বাদী হয়ে এই মামলাটি দায়ের করেন।

 

মামলার এজাহার ভূক্ত আসামীরা হলেন, কাকিনা ইউনিয়নের হরবানীনগর চওড়াটারী এলাকার চিত্ত রঞ্জন রায়ের ছেলে শ্যামল চন্দ্র রায় শিমুল (২৪) ও অজ্ঞাত ঠিকানাধারী মহম্মদ সাফেক উদ্দিন। 

 

এলাকাবাসী ও মামলার বিবরণ সূত্রে জানা গেছে, বুধবার দিবাগত রাতে কালীগঞ্জের শান্তিগঞ্জ বাজার এলাকার জনৈক এমদাদুল হক মিলন নামে এক ব্যক্তির ফ্লেক্সিলোড ও বিকাশের দোকানে বসে ছিলেন হরবানীনগর এলাকার আবুল কালাম ছেলে কামরুজ্জামান রাজু। এমন সময় স্থানীয় শ্যামল কুমার রায় শিমুলের ফেসবুক আইডিতে কাবা শরীফের একটি ছবি ও কিছু লেখা পোষ্ট দেখতে পান।

 

এতে মুসলমানদের ধর্মী চরম আঘাত করে আজেবাজে বিষয় দেখতে পান। ছবির বিবরণ ও পোষ্টের বিষয় পত্রিকায় ছাপার অযোগ্য। এই বিষয়টি নিয়ে স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভ প্রকাশ বাড়তে থাকে। এক পর্যায়ে কালীগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকা থেকে মুসুল্লিরা দলে দলে মিছিলসহকারে শান্তিগঞ্জ বাজারে আসতে থাকে। এক পর্যায়ে কয়েক হাজার মানুষের সমাগমে উত্তাল হয়ে ওঠে। খবর পেয়ে লালমনিরহাট পুলিশ সুপার ও কালীগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থল গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেন।

 

পরে মামলা ও আসামী গ্রেফতারের আশ্বাসে পরিস্থিতি কিছুটা উন্নতি ঘটলেও এখনও থমথমে বিরাজ করছে। তবে ঘটনাস্থলে সাদা ও পোষাকধারী অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।   

 

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত সরে জমিনে গিয়ে দেখা যায় শান্তিগঞ্জ বাজারে অশান্তির বাতাস। তবে সনাতন ধর্মালম্বীদের পরিবারের বাড়ী গুলোতে পুলিশের আইন-শৃঙ্খলা টহল জোরদার করা হয়েছে। অপর দিকে শ্যামল কুমার রায় শিমুলের পরিবারের সদস্যরা আত্মগোপনে থাকায় বাড়ীতে কাউকেই পাওয়া যায়নি। তবে শান্তিগঞ্জ বাজারে ঔষধ বিক্রেতা শ্যামলের জ্যাঠ্যা মনোরঞ্জন চন্দ্র রায়কে বাড়ীতে পাওয়া যায়। পড়াশুনার পাশাপাশি শ্যামল কুমার রায় শিমুল ওই দোকান পরিচালনা করতেন। শ্যামল স্থানীয় উত্তরবাংলা কলেজে ডিগ্রি দ্বিতীয় বর্ষের ছাত্র।

 

শ্যামল কুমার রায় শিমুল নামে ফেসবুক আইডিতে অপর মহম্মদ সাফেক উদ্দিন নামে এক ব্যক্তির ফেসবুক আইডিতে পোষ্ট করা একটি ছবি ও লেখা শ্যামল নিজের টাইমলাইনে শেয়ার করেন। ধর্মীয় আঘাত করার মতো এই ছবি ও পোষ্ট শেয়ার করার কারণে স্থানীয় মুসুল্লীরা ক্ষিপ্ত হয়ে আন্দোলনে শুরু করেন। এ ঘটনার পর থেকে শ্যামল চন্দ্র রায় এবং তার পরিবার পলাতক রয়েছে।

 

মামলার বাদী কামরুজ্জামান রাজু বলেন, ‘বিষয়টি ধর্মীয় স্বার্থে আমি বাদী হয়ে মামলা দায়ের করেছি। আসামীকে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না করা পর্যন্ত মুসুল্লিদের শান্তিপূর্ণ আন্দোলন অব্যাহত থাকবে।’

 

কালীগঞ্জ থানার ওসি মকবুল হোসেন মামলার সত্যতা নিশ্চিত করে বলেন, বুধবার দিবাগত রাতে কালীগঞ্জের শান্তিগঞ্জ বাজার এলাকায় ধর্মীয় অনুভূতিতে আঘাতের ঘটনায় স্থানীয় জনসাধারণের আন্দোলন-বিক্ষোভ জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হক মহোদয়ের আশ্বাসে এক পর্যায়ে পুলিশ নিয়ন্ত্রণে নেয়। ফেসবুকে কাবা শরীফ, আল্লাহ ও নবীকে (সাঃ) অবমাননা এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে শ্যামল কুমার রায় শিমুল ও অজ্ঞাত পরিচয়ের মহম্মদ সাফেক উদ্দিন নামে দুই ব্যক্তির বিরুদ্ধে ২০০৬ সালের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭(২) তৎসহ ২৯৫(ক) পেনাল কোর্ডে মামলা করা হয়েছে। আসামী গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।’

 

লালমনিরহাট পুলিশ সুপার এসএম রশিদুল হক বলেন, ‘বর্তমানে পরিস্থিতি সম্পূর্ণ পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। শান্তিগঞ্জ বাজারসহ কালীগঞ্জ উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ঘটনাস্থলে উপস্থিত থেকে পুলিশের প্রত্যেকটি মোবাইল দলকে সমন্বয় করছেন অতিরিক্ত পুলিশ সুপার এনএম নাসিরুদ্দিন। আসামীকে গ্রেফতারে পুলিশি তৎপরতা অব্যাহত রয়েছে।’


1