LatestsNews
# কুড়িগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৬জন গ্রেপ্তার# গাজীরহাট ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত সাধারণ মানুষের কাছে জনপ্রিয় # শিরোমণি স্পোর্টিং ক্লাব আয়োজিত ৮দলীয় মিনি ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন# শৈলকুপায় অর্ধশত বছরেও আলোর মুখ দেখেনি স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা!# কালীগঞ্জে পিতা হত্যার দায়ে পুত্রের যাবজ্জীবন কারাদন্ড# ‘আমলাতান্ত্রিক জটিলতায় শিল্প মন্ত্রণালয়ের কাজে মন্থর গতি’# রাজধানীর সদরঘাটে লঞ্চের ধাক্কায় ডিঙি নৌকা ডুবে নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।# ঢাকা-উত্তরবঙ্গ রেলরুটে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে সকল প্রকার ট্রেন চলাচল বন্ধ # পলিথিন থেকে জ্বালানি তেল উৎপাদন উদ্ভাবক জামালপুরের তৌহিদুল ইসলাম।# সিলিন্ডার পুনঃপরীক্ষার সনদ ছাড়া গ্যাস মিলবে না গাড়িতে# প্রতিযোগিতায় এগিয়ে রাখতে দেশীয় মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো প্রস্তাবিত বাজেটে বেশকিছু শুল্ক সুবিধা পাচ্ছে।# প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মান বন্ধ রয়েছে গ্রামবাসীদের আবেদন জায়গা পুনঃনির্ধারন# মেহেরপুরের গাংনীতে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত# ‘নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা# পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে দেশীয় শ্রমিকদের ক্ষোভের নেপথ্যে চীনাদের 'অকথ্য নির্যাতন'# চাঁপাইনবাবগঞ্জে মনিরুল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড# ডিআইজি মিজানের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ# খুলনা শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে লাগাতর কর্মসুচি শুরু# অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হারল বাংলাদেশ# দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে।
আজ বুধবার| ২৬ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

নওগাঁ বদলগাছীতে নতুন ইটভাটা নির্মাণের শুরুতেই গ্রামবাসী ভেঙে দিলেন।



গত বুধবার নওগাঁর বদলগাছী উপজেলার মিঠাপুর ইউনিয়নের উজালপুর গ্রামের ফসলি কৃষি জমিতে অবৈধ ভাবে নতুন ইটভাটা স্থাপনা নির্মাণ কাজের শুরুর মুখেই ভেঙে দিয়েছেন গ্রামবাসী। বছরে যেখানে এসব জমিতে তিন থেকে চারটি ফসল ফলে থাকে সেখানে ইটভাটার প্রস্তুতি নেয়ায় গ্রামবাসী সবাই একতাবদ্ধ হয়ে গত বুধবার সকালে ইটভাটার চিমনি তৈরির জন্য করা ভীত ভেঙে দেয়।
গ্রামবাসী জানাই টাকা আর ক্ষমতাশীল কিছু ব্যক্তিদের ছত্রছায়ায় থেকে তাদের গরমে খাদাইল গ্রামের সফির উদ্দীন ও দেলোয়ার হোসেন ঝাড়ঘড়ীয়া মৌজায় বিএল ব্রিকস নামে কৃষি জমিতে অবৈধভাবে ইটভাটা নির্মাণের চেষ্টা চালালে। সেখানে স্থানীয় লোকজনের বাঁধার মুখে পরে জনগণের ভয়ে অবশেষে মালামাল নিয়ে সরে যেতে বাধ্য হতে হয়। পরবর্তীতে মিঠাপুর ইউনিয়নের উজালপুর গ্রামে ফসলি জমিতে ইটভাটা তৈরির জন্য মালামাল ফেলেন। এর পার্শবর্তী জমিগুলোতে বছরে সাধারণত তিন থেকে চারটি ফসল ফলানো হয়ে থাকে। সেখানে ভাটার মালিক সফির উদ্দীন ও দেলোয়ার হোসেনের নিজস্ব কোনো জায়গা-জমি ও নেই। তারা স্থানীয় দুই কৃষকের নিকট থেকে ১০-১৫ কাঠা জমি বছর চুক্তি পত্তন নিয়ে ইটভাটার চিমনি তৈরির প্রস্তুতি হিসেবে ভীট দিলে। বিষয়টি নিয়ে গ্রামবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরে। জমি নষ্ট হওয়ার আশঙ্কায় কৃষকেরা বাঁশ কেটে জমি ঘিরে নেন। সেখানে ইটভাটা উচ্ছেদ করতে গ্রামবাসী একতাবদ্ধ হয়ে বাদলগাছী-মহাদেবপুর আসনের স্থানীয় জাতীয় সংসদ সদস্য জনাব:- মোঃ ছলিম উদ্দীনের নিকট সহযোগিতা চাইলে সংসদ সদস্য সেখানকার স্থাপনা ভেঙে দেয়ার আদেশ দেন বলে গ্রামবাসী জানাই। গত বুধবার সকালে ইটভাটার চিমনি তৈরির জন্য ভীট দিলে গ্রামবাসী সেটি ভেঙে দাই।
উক্ত তথ্য সংগ্রহকালে গ্রামবাসীর ইউপি মেম্ববার  নিখিল চন্দ্র মন্ডল, ইউপি চেয়ারম্যান ফিরোজ হোসেন, ও ইউপি মহিলা সদস্যরা নাজমা বেগম ও আকতার বানুসহ অন্তত দশজন গ্রামবাসী বলেন, তারা গরীব মানুষ। যেখানে ইটভাটা তৈরি করার জন্য আসছে তার আশেপাশে কারো ১০ কাঠা, কারো ৫ কাঠা আবার কারো ১৫ কাঠা ও কারো এক বিঘা জমি রয়েছে। তারা বছরে তিন থেকে চারটি ফসল উৎপাদন করেন। এর মধ্যে সবজি খেত প্রধান। যা দিয়ে তারা সংসার পরিচালনা করেন তাদের জীবন জীবীকা চালাই  । সেখানে জোর করে কীভাবে ইটভাটা নির্মাণ করে। ইটভাটা বন্ধের দাবিতে গত ২ অক্টোবর নওগাঁ জেলা প্রশাসন বরাবর লিখিত অভিযোগ করেন গ্রামবাসী। একই অভিযোগ করেন পরিবেশ অধিদফতরেও। অপরদিকে ইটভাটা স্থাপনা নির্মাণ শুরুর মুখে ভেঙে দেয়ায় ইটভাটার মালিক সফির উদ্দীন বাদী হয়ে কয়েকজন গ্রামবাসীর বিরুদ্ধে থানায় অভিযোগ করেন। এই বিষয়ে বদলগাছী থানার ওসি (তদন্ত) শাহিনুল ইসলাম জানান, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে গতকাল সকালে তিনি নিজেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এবং ইটভাটার মালিক সফির উদ্দীনদের সাথে কথা বলেন এবং তদন্ত করে দাখেন ইটভাটা নির্মাণের তার কাছে কোন অনুমতিপত্র নেই বলে স্বীকারও করেন।
ইটভাটা মালিকের বৈধতা সম্পর্কে জানতে রাজশাহী বিভাগীয় পরিবেশ অধিদফতরের পরিচালক আশরাফুজ্জামান কে মোবাইল ফোনে জানালে তিনি বলেন বিষয়টি তার জানা নেই। তবে অভিযোগ পেলে খতিয়ে দেখবেন। এছাড়াও তিনি আরো বলেন কৃষি জমির উপর ইটভাটা নির্মাণে কোন ছাড়পত্র দেয়ার নিয়মও আমাদের নেই এটা পুরোটা অবৈধ।


1