LatestsNews
# সাভারের ঢাকা-আরিচা মহাসড়কে মহাসড়কে প্রাণ গেলো পাঠাও চালকের# কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত# যুবলীগ চেয়ারম্যানকে গণভবনে না ডাকার ব্যাখ্যা দিলেন ওবায়দুল কাদের# ঢাকার ট্রাফিক জ্যামকে ধন্যবাদ: ফিফা সভাপতি# বাংলাদেশ এখন বিশ্ব ফুটবলের রাজধানী : ফিফা সভাপতি# টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই মাদক কারবারি নিহত# ৭ম শ্রেনির স্কুলছাত্রী উমামার হত্যাকারীদের ফাঁসির দাবীতে আজও সোচ্চার মুক্তাগাছার সকল স্তরের জনগন।# সৌদিতে বাসে আগুন লেগে ৩৫ ওমরাহযাত্রী নিহত# ভোলায় চালু হল ক্যাবল ছাড়াই টিভি দেখার ডিটিএইচ সুবিধা # রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে যাচ্ছেন প্রধানমন্ত্রী# যেখানেই দুর্নীতি সেখানেই অভিযান: স্বরাষ্ট্রমন্ত্রী# যেখানেই দুর্নীতি সেখানেই অভিযান: স্বরাষ্ট্রমন্ত্রী# সোহরাওয়ার্দীতে ২২ অক্টোবর সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট# প্রাথমিকের আন্দোলনকারী শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে মন্ত্রণালয়# জাতীয় সংসদের ‘পঞ্চম অধিবেশন’ বসছে ৭ নভেম্বর# আবরার হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হচ্ছে: আইনমন্ত্রী# ক্ষুধা নিবারণে ভারত-পাকিস্তানের চেয়ে ভালো অবস্থানে বাংলাদেশ# যুবলীগের কমিটিতে বাদ পড়ছেন ওমর ফারুক-হারুণ # স্কুল থেকেই ট্রাফিক আইন জানতে হবে : প্রধানমন্ত্রী# ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
আজ রবিবার| ২০ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

কাপাসিয়ায় আমন ধানে অজানা রোগে আক্রমণ



আসাদুল্লাহ মাসুম, কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি: ধান পাকার মুহূর্তে কাপাসিয়া উপজেলার বিভিন্ন ধান খেতে অজানা রোগের আক্রমণ দেখা দিয়েছে। ফসল ঘরে তোলার এই সময়ে কৃষকেরা দিশেহারা হয়ে পড়ছেন।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা যায়, এবার উপজেলায় মোট ১১ হাজার ২ শত ৭৪ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। কোনো কোনো জমিতে ধান পাকতেও শুরু করেছে। এ অবস্থায় ধানখেতে মাজরা পোকার আক্রমণ দেখা দিয়েছে।

সরেজমিনে এলাকায় গিয়ে দেখা যায়, মাঠভর্তি শুধু ধান আর ধান। তবে সামান্য কিছু বাদে অধিকাংশ খেতের ধানের পাতা লাল হয়ে শুকিয়ে শীষ চিটা হয়ে গেছে।

টোক ইউনিয়নের পাঁচুয়া গ্রামের ধানচাষি শ্যামল চন্দ্র দাস বলেন, এবার ২ বিঘা জমিতে ধান চাষ করেছি। ধান ফলানোর জন্য নগদ অর্থ ও শ্রম সবই শেষ করেছি। এখন ফসল ঘরে তুলব। ধানের পাতা লাল হয়ে শুকিয়ে যাচ্ছে হঠাৎ করেই ধানখেতে মাজরার আক্রমণ দেখা যাচ্ছে। কীটনাশক ছিটিয়েও লাভ হচ্ছে না।’ এতে করে আমর ব্যাপক ক্ষতি হতে পারে।

উরুন গ্রামের কৃষক মনির হোসেন জানান, আমাদের ধানের পাতা লাল হয়ে শুকিয়ে যাচ্ছে। কৃষি কর্মকর্তাার কাছে গেলে ঔষধের নাম বলে দেয় কিন্তু কোন কাজে আসে না। তারা মাঠে এসে দেখে না।
দিগধা গ্রামের কৃষক খোকন মিয়া জানান, এবার আমাদের চাহিদা অনুযায়ী ফসল পাবনা রোগের কারণে। প্রতি ইউনিয়নে কৃষি উপসহকারী রয়েছে যারা মাঠে এসে কৃষকের কথা শুনে ঔষধ দেওয়ার কথা কিন্তু আমাদের এলাকায় আসে না।

কৃষক আতাউর রহমান বলেন, মাঠের ২০ থেকে ৩০ ভাগ জমিতে রোগের আক্রমণ হয়েছে। এতে প্রতি বিঘায় ৫ থেকে ১০ মণ কম ধান উৎপাদন হতে পারে।

তবে উপজেলার কৃষি কর্মকর্তারা মনে করছেন, ধান পাকার এই মুহূর্তে মাজরা পোকা আর খুব একটা ক্ষতি করতে পারবে না। তাঁরা কৃষকদের বিভিন্ন কলাকৌশল শেখাচ্ছেন। বিশেষ করে যেসব জমির ধান এখনো পাকতে শুরু করেনি, সেগুলো রক্ষায় চাষিদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন।

কাপাসিয়া উপজেলা কৃষি কর্মকর্তা আশীষ কুমার কর বলেন, ঝড়ো আবহাওয়ার কারণে এবছর এমন হয়েছে। তবে ধান পাকতে শুরু করায় এই আক্রমণ খুব একটা বিস্তৃত হওয়ার সময়ও পাবে না।


1