LatestsNews
# পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনিয়ম ,রাষ্ট্রদূত সামিনার বিরুদ্ধে অভিযোগের পাহাড়, ক্ষমতার উৎস কী?# ধর্ষণ মামলার বিচার ৬ মাসের মধ্যে শেষ করতে বিচারকদের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত।# নৌ-পথে বাংলাদেশ-ভারত-ভুটান ট্রেডের নবযাত্রা# স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল পর্যন্ত রাজধানীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচ জন।# ঢামেকে প্রথমবারের মতো অ্যালোজেনিক বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট# গণতন্ত্র পুনরুদ্ধার ও মানুষের অধিকার রক্ষায় ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল # সব ধরনের সমুদ্র সম্পদ অর্থনীতিতে কাজে লাগানোর পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঝিনাইদহ থেকে চীনে রপ্তানি হচ্ছে গরুর ভুঁড়ি ও কুঁচে# হাতিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ পালিত# খানজাহান আলী থানা নিসচা’র মতবিনিময় সভা# বন্যা পরিস্থিতির আরও অবনতি ॥ নতুন নতুন এলাকা প্লাবিত গাইবান্ধায় ট্রেন চলাচল বন্ধ ॥# মৌলভীবাজারে ক্ষতিগ্রস্থ প্রত্যেক ঘর পাকা করে দেওয়া হবে: ত্রাণ প্রতিমন্ত্রী# কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি ব্রহ্মপূত্রের ভাঙনে রৌমারী-রাজিবপুর প্লাবিত# শিক্ষা সহায়ক স্বপ্নপূরন সংগঠনের উদ্যোগে দরিদ্র দুই শিক্ষার্থীকে সহায়তা প্রদান # শৈলকুপায় কৃকদের নিকট থেকে ধান কিনছেন ইউএনও# ঝিনাইদহ জেলা জুড়েই পোষ্ট অফিসের কর্মচারী কর্মকর্তাদের চলছে বেহালদশা# খুলনার শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতাল অচলাবস্থা রোগী ও তাদের স্বজনদের চরম ভোগান্তি# ময়মনসিংহের মুক্তাগাছায় আমবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা নিহত ২# ভারতের গুজরাটে ১৮ বছরের নিচে মোবাইল নিষিদ্ধ# একই পাঞ্জাবির দামে হেরফেরের দায়ে আড়ংয়ে আবারও পাঞ্জাবি কাণ্ড, ফের জরিমানা
আজ শুক্রবার| ১৯ জুলাই ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

টঙ্গীতে কারখানার বিষাক্ত বর্জ্যে কারনে মরে গেছে লাখ লাখ টাকার মাছ মৎস্য চাষিরা সর্বশান্ত



মো.রবিউল ইসলাম টঙ্গী : টঙ্গীতে ভিয়েলাটেক্স কারখানা থেকে নির্গত কেমিক্যাল মিশ্রিত বিষাক্ত বর্জ্য পানিতে মিশে মৎস্য খামারের কয়েক লাখ টাকার মাছ মরে ভেসে উঠেছে। আজ সোমবার সকাল থেকে মৎস খামারের মাছ মরে ভেসে উঠতে শুরু করে। সকাল গড়িয়ে দুপুর হওয়ার আগেই পানিতে থাকা ব্যাঙ, সাপ, পোকা-মাকড়ও মরতে শুরু করে। পানিতে নামলেই শরীর চুলকানি ও জ্বালাপোড়া শুরু হয়। বিষাক্ত কেমিক্যালের ঝাঁঝালো গন্ধ ও দুষিত পানি পায়ে লাগার কারণে স্কুল-মাদ্রাসার ছাত্র/ছাত্রী, পথচারি ও গার্মেন্টকর্মীরা ডায়রিয়া, আমাশয়, জ্বর, এলার্জি, খুশপাচড়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন।
মৎস্য চাষি মনির হোসেন, মো. জামাল হোসেন, মিন্টু মিয়া ও ওয়াশিম ক্ষোভের সাথে বলেন, আমরা বিগত ৮ বছর যাবত ১০বিঘা পুকুর লিজ নিয়ে মৎস্য চাষ করে আসছি। গত আট মাস আগে প্রায় ৭ লাখ টাকার বিভিন্ন জাতের মাছের পোনা মৎস্য খামারে ছেড়েছি। মাছগুলো কেবল খাওয়ার উপযুক্ত হয়ে উঠেছে। আগামী জানুয়ারি মাসে ইজতেমার সময় বিক্রি করার কথা ছিল। কিন্তু ভিয়েলাটেক্স কারখানার নির্গত কেমিক্যাল মিশ্রিত বিষাক্ত বর্জ্য মৎস্য খামারে ফেলায় সবগুলো মাছ মরে ভেসে উঠেছে। এর পূর্বেও ওই কারখানার বিষাক্ত পানি খামারে প্রবেশ করে অনেক মাছ মরে গিয়েছিল। তখন আমরা তাদেরকে বিষাক্ত পানি বন্ধের অনুরোধ করি। কিছুদিন বন্ধ থাকার পর পুণরায় তারা বিষাক্ত পানি ছেড়ে আমাদের খামারের সবগুলো মাছ মেরে ফেলেছে। আমরা এর প্রতিকার চাই। 
এব্যাপারে এলাকার মুরুব্বি নুরুল আমিন (৬৫) বলেন, ভিয়েলাটেক্স কারখানার বিষাক্ত কেমিক্যালের বিক্রিয়ায় আমার ঘরের টিনের চালা ঝাঝড়া হয়ে গেছে এবং আমার প্রতিবেশী কয়েকটি শিশুর ডায়রিয়া, আমাশয়, জ্বরসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে। 
এব্যাপারে যোগাযোগ করা হলে ভিয়েলাটেক্স কারখানার প্রশাসনিক কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, আমাদের নিজস্ব ইটিপি রয়েছে। আমরা পানি পরিশোধন করেই কেবল ড্রেনে ছাড়ি। অপরিশোধিত পানি ড্রেনে ফেলা হয় না।
এব্যাপারে যোগাযোগ করা হলে টঙ্গী সরকারি হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার মো. পারভেজ হোসেন বলেন, ডাইং কারখানার অপরিশোধিত বর্জ্যে প্রচুর পরিমাণে রোগ জীবানু থাকে। এগুলো মানুষের শরীরে লাগলে খুশপাচড়া, জ্বর, আমাশয়, ডায়রিয়া, শ্বাসকষ্ট, কিডনী সমস্যা, লিভার সমস্যাসহ নানা ধরনের রোগ হতে পারে।


1