LatestsNews
# জাতীয় সংসদের ‘পঞ্চম অধিবেশন’ বসছে ৭ নভেম্বর# আবরার হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হচ্ছে: আইনমন্ত্রী# ক্ষুধা নিবারণে ভারত-পাকিস্তানের চেয়ে ভালো অবস্থানে বাংলাদেশ# যুবলীগের কমিটিতে বাদ পড়ছেন ওমর ফারুক-হারুণ # স্কুল থেকেই ট্রাফিক আইন জানতে হবে : প্রধানমন্ত্রী# ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী# সন্ত্রাস বন্ধে বুয়েটে গণশপথ, মাঠপর্যায়ে আন্দোলন সমাপ্ত ঘোষণা# বড়পুকুরিয়া খনি দুর্নীতির ২০ আসামির জামিন, কারাগারে ৩# নিয়ম ভেঙে বুকার পুরস্কার পেলেন দুজন# বান্দরবানে জনপ্রিয় কণ্ঠশিল্পীর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা# ঢাকা শহরের রাস্তায় প্রতিটি এলইডি বাতি স্থাপনে খরচ ধরা হয়েছে ৬৪ হাজার ৮৫৪ টাকা।# ‘বুয়েট ছাত্র হত্যার আসামি অনিককে কারাগারে পেটানোর খবর মিথ্যা’# নতুন সরকারি কোয়ার্টারে গ্যাস সংযোগ নয় : প্রধানমন্ত্রী# কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটি ঘোষণা কথা রাখতে পারেনি ছাত্রদল# বহিষ্কার যেন স্থায়ী হয়: আবরারের বাবা# ফের উত্তপ্ত বুয়েট, নতুন করে শিক্ষার্থীদের বিক্ষোভ# ‘আবরার হত্যাকে কেন্দ্র করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় অশুভ শক্তি’# এজাহারভুক্ত বুয়েটের ১৯ আসামিকে সাময়িক বহিষ্কার করেছে বুয়েট কর্তৃপক্ষ।# ‘পাগলা মিজানে’র বাসা থেকে ৬ কোটি ৭৭ লাখ টাকার চেক উদ্ধার# আবরার হত্যায় কারো সংশ্লিষ্টতা থাকলেই গ্রেফতার
আজ বুধবার| ১৬ অক্টোবর ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

টঙ্গীতে কারখানার বিষাক্ত বর্জ্যে কারনে মরে গেছে লাখ লাখ টাকার মাছ মৎস্য চাষিরা সর্বশান্ত



মো.রবিউল ইসলাম টঙ্গী : টঙ্গীতে ভিয়েলাটেক্স কারখানা থেকে নির্গত কেমিক্যাল মিশ্রিত বিষাক্ত বর্জ্য পানিতে মিশে মৎস্য খামারের কয়েক লাখ টাকার মাছ মরে ভেসে উঠেছে। আজ সোমবার সকাল থেকে মৎস খামারের মাছ মরে ভেসে উঠতে শুরু করে। সকাল গড়িয়ে দুপুর হওয়ার আগেই পানিতে থাকা ব্যাঙ, সাপ, পোকা-মাকড়ও মরতে শুরু করে। পানিতে নামলেই শরীর চুলকানি ও জ্বালাপোড়া শুরু হয়। বিষাক্ত কেমিক্যালের ঝাঁঝালো গন্ধ ও দুষিত পানি পায়ে লাগার কারণে স্কুল-মাদ্রাসার ছাত্র/ছাত্রী, পথচারি ও গার্মেন্টকর্মীরা ডায়রিয়া, আমাশয়, জ্বর, এলার্জি, খুশপাচড়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন।
মৎস্য চাষি মনির হোসেন, মো. জামাল হোসেন, মিন্টু মিয়া ও ওয়াশিম ক্ষোভের সাথে বলেন, আমরা বিগত ৮ বছর যাবত ১০বিঘা পুকুর লিজ নিয়ে মৎস্য চাষ করে আসছি। গত আট মাস আগে প্রায় ৭ লাখ টাকার বিভিন্ন জাতের মাছের পোনা মৎস্য খামারে ছেড়েছি। মাছগুলো কেবল খাওয়ার উপযুক্ত হয়ে উঠেছে। আগামী জানুয়ারি মাসে ইজতেমার সময় বিক্রি করার কথা ছিল। কিন্তু ভিয়েলাটেক্স কারখানার নির্গত কেমিক্যাল মিশ্রিত বিষাক্ত বর্জ্য মৎস্য খামারে ফেলায় সবগুলো মাছ মরে ভেসে উঠেছে। এর পূর্বেও ওই কারখানার বিষাক্ত পানি খামারে প্রবেশ করে অনেক মাছ মরে গিয়েছিল। তখন আমরা তাদেরকে বিষাক্ত পানি বন্ধের অনুরোধ করি। কিছুদিন বন্ধ থাকার পর পুণরায় তারা বিষাক্ত পানি ছেড়ে আমাদের খামারের সবগুলো মাছ মেরে ফেলেছে। আমরা এর প্রতিকার চাই। 
এব্যাপারে এলাকার মুরুব্বি নুরুল আমিন (৬৫) বলেন, ভিয়েলাটেক্স কারখানার বিষাক্ত কেমিক্যালের বিক্রিয়ায় আমার ঘরের টিনের চালা ঝাঝড়া হয়ে গেছে এবং আমার প্রতিবেশী কয়েকটি শিশুর ডায়রিয়া, আমাশয়, জ্বরসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে। 
এব্যাপারে যোগাযোগ করা হলে ভিয়েলাটেক্স কারখানার প্রশাসনিক কর্মকর্তা মো. কামরুজ্জামান বলেন, আমাদের নিজস্ব ইটিপি রয়েছে। আমরা পানি পরিশোধন করেই কেবল ড্রেনে ছাড়ি। অপরিশোধিত পানি ড্রেনে ফেলা হয় না।
এব্যাপারে যোগাযোগ করা হলে টঙ্গী সরকারি হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার মো. পারভেজ হোসেন বলেন, ডাইং কারখানার অপরিশোধিত বর্জ্যে প্রচুর পরিমাণে রোগ জীবানু থাকে। এগুলো মানুষের শরীরে লাগলে খুশপাচড়া, জ্বর, আমাশয়, ডায়রিয়া, শ্বাসকষ্ট, কিডনী সমস্যা, লিভার সমস্যাসহ নানা ধরনের রোগ হতে পারে।


1