LatestsNews
# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের। # ফিল্মি স্টাইলে মেহেদিকে ছিনিয়ে নেয়ার পরিকল্পনা, গ্রেফতার ৪# মুন্সীগঞ্জে প্রতিদিন শাপলা তুলে লাখ টাকা আয় করে কৃষক শ্রেণীর লোকেরা# ব্যাচেলর খ্যাত সালমান খান অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন# সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহত # নকশা জালিয়াতির অভিযোগে কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার।# ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে নার্স ও স্টাফদের সঙ্গে সংঘর্ষের ঘটনা# রোহিঙ্গা প্রত্যাবাসনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।# হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির বিভক্তি আরো স্পষ্ট হয়ে উঠছে।
আজ বুধবার| ২১ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

ছাতকে ইসলামপুর ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র এখন অপরাধিদের অভয়ারণ্য



চান মিয়া,, ছাতক
ছাতকে ভারতীয় সীমান্তবর্তি, সারা দেশের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন, অত্যন্ত দূর্গম পাহাড়ি এলাকা খ্যাত ইসলামপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি এখন মাদকসেবিসহ বিভিন্ন অপরাধিদের অভয়ারণ্যে পরিনত হয়েছে। দীর্ঘ একযুগ বছর থেকে বন্ধ ও পরিত্যাক্ত অবস্থায় পড়ে থাকা এ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মুল ভবনটি বর্তমানে মাদক সেবন, জুয়া খেলা ও অসামজিক কর্মকান্ডের নিরাপদ আস্তানা হিসেবে ব্যবহৃত হচ্ছে। সন্ধ্যার পর থেকে গভীর রাত পর্যন্ত এখানে অপরাধিদের আসা-যাওয়া চলতে থাকে। এদিকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি পুনঃ চালু করার দাবীতে একাধিকবার সংশি¬ষ্ট দপ্তরে আবেদন করেও কোন ফল পাচ্ছেনা বলে স্থানীয়রা জানিয়েছেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি বন্ধ থাকায় ইউনিয়নের ২০টি গ্রামের প্রায় ১৫হাজার মানুষ সহজ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয়েছে। উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভার মধ্যে ভৌগোলিক দিক থেকে ইসলামপুর ইউনিয়নের অবস্থান অনেকটাই জটিল। ছোট-বড় টিলা, পাহাড়ী নদী ও বালু মহালের কারনে এখানে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠতে পারেনি। অত্যন্ত নাজুক যোগাযোগ ব্যবস্থা কারনে সীমান্ত ঘেঁষা এ ইউনিয়নের মানুষ সরকারী অনেক সুযোগ সুবিধা থেকেই বঞ্চিত রয়েছে। যোগাযোগ ব্যবস্থা জটিল হওয়ায় সীমান্তবর্তী গ্রামগুলোর সেবাভোগী মানুষ ১৪কিলোমিটার দূরে অবস্থিত উপজেলা হাসপাতালে সময়মতো এসে স্বাস্থ্যসেবা গ্রহন করা তাদের পক্ষে অনেকটাই দুরহ। যার ফলে ঝাঁড়-ফুক ও হাতুড়ে ডাক্তারের স্মরনাপন্ন হওয়া ছাড়া তাদের আর কোন গত্যান্তর থাকে না। জানা যায়ূ ভৌগোলিক জটিলাতার বিষয়টি বিবেচনা করে সীমান্তবর্তী ছনবাড়ীবাজার সংলগ্ন এলাকায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রটি চালু হয় ১৯৯০ সালে। তৎকালীন সময়ে চিকিৎসা সেবাভোগি এলাকার প্রায় ১৬হাজার মানুষের মধ্যে আসার আলো সৃষ্টি হয়। ইউনিয়নের নিজগাঁও, রতনপুর, ধনিটিলা, রাসনগর, বনগাঁও, দারোগাখালী, লুভিয়া, গাংপার-নোয়াকোট, পুরান নোয়াকোট, বৈশাকান্দি, বাহাদুরপুর গ্রামসহ কোম্পানীগঞ্জের কয়েকটি গ্রামের মানুষ চিকিৎসেবায় এ স্বাস্থ্য কেন্দ্রের উপর নির্ভশীল হয়ে উঠে। কিন্তু ভুমির মালিকানা ও মামলা সংক্রান্ত কারনে স্বাস্থ্য কেন্দ্রটি ২০০৪ সালে বন্ধ হয়ে পড়ে। দীর্ঘ প্রায় একযুগ ধরে স্বাস্থ্যকেন্দ্রটি বন্ধ থাকায় স্বাস্থ্যসেবা গ্রহন করা এলাকার সাধারণ মানুষের স্বপ্ন দুঃস্বপ্নে পরিনত হয়। স্বাস্থ্যসেবা বঞ্চিত সীমান্তবর্তী এসব গ্রামের মানুষ বিকল্প ব্যবস্থায় স্বাস্থ্য কেন্দ্রটি চালু করার দাবীও জানিয়ে আসলেও তাদের এ আর্তনাদ কেউ আমলে নিচ্ছেন না। এদিকে গত ১৬ অক্টোবর ছনবারড়ী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রক্ষা কমিটির নামে স্বাস্থ্য কেন্দ্রটি পুনঃ চালু বা বিকল্প ব্যবস্থায় চালু করার দাবীতে উপজেলা নির্বার্হী কর্মকর্তা ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বরাবরে পৃথক স্মারকলিপি প্রদান করে। কমিটির আহবায়ক নুরুজ্জামাল, সদস্য সচিব জাহাঙ্গির আলম রাসেল, স্থানীয় ইউপি সদস্যা হেলিমা বেগম, সদস্য লাল মিয়াসহ লোকজন জানান, স্বাস্থ্য কেন্দ্রটি বন্ধ হয়ে পড়ায় এখানে গর্ভবর্তী মা ও শিশু মৃত্যুর হার ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। সীমান্তবর্তী গ্রামের মানুষ জটিল যোগাযোগ ব্যবস্থার কারনে প্রায় ১৪ কি.মি. দুরে অবস্থিত সদর হাসপাতালে সময় মতো যেতে পারছেনা। ফলে হাতুরী ডাক্তার ও দাইমার সেবা নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাদের।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র চালুর ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অভিজিৎ শর্ম্মা জানান, এ কেন্দ্রটি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের নিয়ন্ত্রাধীন। এ ছাড়া ভবনের ভূমি নিয়ে মামলা সংক্রান্ত জটিলতা রয়েছে। মামলার বিষয়টি নিস্পত্তি হলে পরিবার কল্যাণ কেন্দ্রটি আবারও চালু হবে। তবে বিকল্প ব্যবস্থায় চালু করার বিষয়ে আলোচনা চলছে।


1