LatestsNews
# কুড়িগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ৬জন গ্রেপ্তার# গাজীরহাট ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত সাধারণ মানুষের কাছে জনপ্রিয় # শিরোমণি স্পোর্টিং ক্লাব আয়োজিত ৮দলীয় মিনি ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন# শৈলকুপায় অর্ধশত বছরেও আলোর মুখ দেখেনি স্বতন্ত্র এবতেদায়ী মাদরাসা!# কালীগঞ্জে পিতা হত্যার দায়ে পুত্রের যাবজ্জীবন কারাদন্ড# ‘আমলাতান্ত্রিক জটিলতায় শিল্প মন্ত্রণালয়ের কাজে মন্থর গতি’# রাজধানীর সদরঘাটে লঞ্চের ধাক্কায় ডিঙি নৌকা ডুবে নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে।# ঢাকা-উত্তরবঙ্গ রেলরুটে আন্তঃনগর রংপুর এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে সকল প্রকার ট্রেন চলাচল বন্ধ # পলিথিন থেকে জ্বালানি তেল উৎপাদন উদ্ভাবক জামালপুরের তৌহিদুল ইসলাম।# সিলিন্ডার পুনঃপরীক্ষার সনদ ছাড়া গ্যাস মিলবে না গাড়িতে# প্রতিযোগিতায় এগিয়ে রাখতে দেশীয় মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো প্রস্তাবিত বাজেটে বেশকিছু শুল্ক সুবিধা পাচ্ছে।# প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মান বন্ধ রয়েছে গ্রামবাসীদের আবেদন জায়গা পুনঃনির্ধারন# মেহেরপুরের গাংনীতে দু’পক্ষের গোলাগুলিতে মাদক ব্যবসায়ী নিহত# ‘নারী ও কন্যা শিশুর প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা# পায়রা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে দেশীয় শ্রমিকদের ক্ষোভের নেপথ্যে চীনাদের 'অকথ্য নির্যাতন'# চাঁপাইনবাবগঞ্জে মনিরুল হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড# ডিআইজি মিজানের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ# খুলনা শিরোমণি বিএনএসবি চক্ষু হাসপাতালের ডাক্তার-ষ্টাফদের দুই দফা দাবীতে লাগাতর কর্মসুচি শুরু# অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হারল বাংলাদেশ# দিনাজপুরের হিলিতে দেশের প্রথম লৌহ খনির সন্ধান পাওয়া গেছে।
আজ মঙ্গলবার| ২৫ জুন ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

“দেশের বৃহৎ শিল্প এলাকা হিসেবে খ্যাত গাজীপুর জেলা”



টি.আই সানি,শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধিঃ
উত্তরে গফরগাঁও উপজেলা ও ভালুকা উপজেলা, পুর্বে কাপাসিয়া উপজেলা ও কালীগঞ্জ উপজেলা, দক্ষিণে গাজীপুর সদর উপজেলা ও পশ্চিমে কালিয়াকৈর উপজেলা ও টাঙ্গাইলের কালিহাতি ... অভিধানিক অর্থে শ্রী-অর্থ সৌর্ন্দয্য,পুর -অর্থ নগরী অর্থাৎ সৌন্দর্য্যের নগরী। এদের মধ্যে গার্মেন্টস, টেক্সটাইল, সিরামিক, কাচ ও কেমিক্যাল শিল্প উল্লেখযোগ্য।

এর ধারাবাহীকতায় শ্রীপুর উপজেলার সকল কলকারখানায় রয়েছে বিভিন্ন এলাকা থেকে আগত শ্রমজীবী মানুষ,কিন্তু বেকারত্ব বাড়ছে স্থানীয় যুবকদের, স্থানিয় শিল্পে চাকরি না দেওয়াই বাড়ছে চাঁদাবাজি, ছিনতাই,ধর্ষন ও মাদক সেবন। দেশের বৃহৎ শিল্প এলাকা হিসেবে খ্যাত গাজীপুর জেলার শ্রীপুর উপজেলাতেও রয়েছে টেক্সটাইল, স্পিনিং,গার্মেন্টস ও সোয়েটার সহ অনেক কল-কারখানা।

সরেজমিনে দেখা গেছে কল-কারখানা গুলোতে দূরদূরান্ত জেলা উপজেলা থেকে শ্রমজীবীরা এসে জীবীকা অর্জনে ব্যাস্ত। কিন্তু বেড়েই চলছে স্থানীয় যুবকদের বেকারত্ব, সমাজের সচেতন নাগরিকদের মনে করেন,এই কারনেই এলাকায় বাড়ছে চাঁদাবাজি, ছিনতাই,ধর্ষন ও মাদক সেবন, মাদক বিক্রিসহ অসামাজিন কর্ম কান্ড। এইসব কর্ম কান্ডে জরিত বেশিরভাগই বেকার যুবকরা।

এদের জন্যই এলাকায় আসা ভাড়াটিয়ারা নির্ভয়ে পথ চলতে পারেনা। রাতে যেখানে সেখানে হচ্ছে ছিনতাই,পথ আটকিয়ে পকেটের টাকা পয়সা নেওয়াসহ মারপিটের ঘটনাও ঘটে অনেক সময়। শ্রীপুর উপজেলাতে বিভিন্ন এলাকা থেকে আসা শ্রমজীবীদের হার অধিক বেশি থাকার জন্য, শাকসবজি, প্রয়োজনীয় পন্য ও ঘর ভাড়া অধিক বেশি।

উপজেলার অনেক যুবকদের দাবি স্থানিয় কল-কারখানাতে চাকরীর জন্য গেলে, যখন কাগজ পত্রে দেখে যে এরা স্থানীয় লোক তখন যে কোন উপায়ে তাদের বের করে দেওয়া হয়। অনেকে নকল কাগজ পত্র তৈরি করে দীর্ঘ দিন যাবৎ চাকরী করে যাচ্ছে কারখানা গুলোতে।

নাম প্রকাশে অনিচ্ছুক নোমান গ্রুপে সাধারন কর্মচারী হিসেবে কর্মরত এক যুবকের সাথে কথা বলে যানা যায়।সে স্থানীয় লোক হয়ে অন্য জেলা ও উপজেলার পরিচয় পত্র দিয়ে চাকরী করছে আজ পাঁচ বছর। কিন্তু এর আগে যখন সে স্থানিয় পরিচয় পত্র দিয়ে চাকরী নিতে চেয়েছিল তখন তার চাকরী হয়নি। এমনি আরো কয়েকজনের সাথে কথা বলে যানা যায় তারা বিভিন্ন জেলা উপজেলার পরিচয় পত্র নকল তৈরি করা অন্যায় যেনেও সংসারের হাল ধরতে তারা অন্যায় ভাবে কাগজ তৈরি করে চাকরী করে আসছে। তবু তাদের ভেতর সবসময় একটি ভয় কাজ করে যে আমরা নকল সার্টিফিকেট দিয়ে চাকরী নিয়েছি যে কোন সময় চলে যেতে পারে চাকরী। তাই এই কর্মজীবী যুবকদের দাবি তারা যেন নির্ভয়ে নিজের জেলা উপজেলার কাগজ পত্র দিয়ে কর্ম করে যেতে পারে সে ব্যাবস্থা করারা জন্য উর্ধতম কর্মকর্তাদের প্রতি বিশেষ অনুরোধ জানান তারা ।

অনেকে চাকরীর জন্য ঘুড়ে ফিরে চাকরী না পেয়ে, এলাকার বখাটেদের সাথে চলাফেরা করতেছে এবং বিভিন্ন মাদকসহ হামলা চালাচ্ছে দূর থেকে আসা শ্রমিকদের উপর লুটেপুটে নিচ্ছে তাদের সহাই সম্বল। এইসব কল-কারখানাতে আবার স্থানিয় মেয়েদের চাকরি ঠিকই অভাব নেই বলে জানা গেছে।তাই অনেকের মা,মেয়ে,বউ চাকরী করছে সংসার সামলাচ্ছে পুরুষরা।

শ্রীপুর উপজেলাতে রয়েছে ছোট বড় অনেক কলকারখানা।উপজেলার কয়েটি শিল্প কারখানার দায়িত্বরত কর্মচারী (নাম প্রকাশে অনিচ্ছুক) রিপোর্টারর কে বলেন স্থানীয় ছেলেরা চাকরীতে ঢুকেই স্থানীয় প্রভাব বিস্তার করতে চায়। ফ্যাক্টরীর ভিতরে শ্রমিকদের নেতৃত্ব দিয়ে নানা ঝামেলার সৃষ্টি করে এতে মালিক পক্ষ ক্ষতিগ্রস্ত হয়। অনেকটা এ সকল কারনেই স্থানীয় পুরুষ শ্রমিক নিতে চায়না এমনটিই তাদের বক্তব্য।


1