LatestsNews
# ব্যাচেলর খ্যাত সালমান খান অবশেষে বিয়ের জন্য নায়িকা পাত্রী খুঁজে পেয়েছেন# সন্ত্রাসীদের অতর্কিত হামলায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহত # নকশা জালিয়াতির অভিযোগে কাসেম ড্রাইসেলের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার।# ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তুচ্ছ বিষয়কে কেন্দ্র করে নার্স ও স্টাফদের সঙ্গে সংঘর্ষের ঘটনা# রোহিঙ্গা প্রত্যাবাসনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে মিয়ানমারকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ।# হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির বিভক্তি আরো স্পষ্ট হয়ে উঠছে।# ডেঙ্গু মোকাবিলায় সতর্কতা ও সচেতনতা আরো বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা# ঈদের আগে পরে মোট ১৩ দিনে এবার সড়ক, নৌ ও রেল পথে ২৪৪টি দুর্ঘটনায় মোট ২৫৩ জন নিহত ও ৯০৮ জন আহত।# গাইবান্ধা আধুনিক হাসপাতালের বেহাল অবস্থা # ভারতে নিহত মাইনুল ও তানিয়া মরদেহ দেশে আনা হয়েছে# যেভাবে চামড়ার দাম কমানো হয়েছে তা দূরভিসন্ধিমূলক:মসিউর রহমান রাঙ্গা।# বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প দেশের দ্বিতীয় মুক্তিযুদ্ধ।# চলনবিলে পর্যটকের ঢল# চলনবিলে পর্যটকের ঢল# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# সৌদি আরবে বাংলাদেশি হাজিদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন# পশ্চিমবঙ্গের কলকাতায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন বাংলাদেশের দুজন নাগরিক। # জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ফ্রেন্ড অব দ্য ওয়ার্ল্ড’ বা ‘বিশ্ববন্ধু’ হিসেবে আখ্যা দেয়া হলো# ডেঙ্গু প্রতিরোধ-সচেতনতায় 'স্টপ ডেঙ্গু' অ্যাপ চালু # অবশেষে টাইগারদের নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গাকে।
আজ সোমবার| ১৯ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

বাকেরগঞ্জে এসএসসি ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ



উত্তম কুমার, বাকেরগঞ্জ
বরিশাল শিক্ষা বোর্ডের নির্দেশ অমান্য করে বাকেরগঞ্জ উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরণে পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে। দরিদ্র শিক্ষার্থীরা অর্থাভাবে ফরম ফিলাপ করতে না পেরে চরম হতাশা আর অনিশ্চয়ায় ভূগছেন। এতে অভিভাবকরাও দিশেহারা হয়ে পড়েছেন। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সরকারি নীতিমালা অনুযায়ী বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১৫৯৫ টাকা এবং মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১৫০৫ টাকা ফরম পূরণ ফি নেওয়ার কথা; কিন্তু উপজেলার ১৭৬টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে রঙ্গশ্রী ইউনিয়নের ছোফরোননেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও নিয়ামতি ইউনিয়র মধ্য মহেশপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি ফরম পূরণের নামে অতিরিক্ত ফি আদায় করছে। ওই সকল বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ স্বয়ং বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতিরা এই অতিরিক্ত ফি আদায়ের সঙ্গে জড়িত। ফলে এ ব্যাপারে অভিযোগ করেও কোনো ফল হচ্ছে না। ভুক্তভোগী অভিভাবকরা বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতিদের সঙ্গে যোগসাজশে পরীক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণ ফি বাবদ সর্বনিম্ন ৩ হাজার ৫ শত টাকা থেকে ৪ হাজার ৫ শত টাকা পর্যন্ত আদায় করছে। তবে ওই ফি আদায় সংক্রান্ত কোনো রশিদ দেওয়া হচ্ছে না। এমনকি অভিভাবকরা অতিরিক্ত ফি আদায়ের ব্যাপারে প্রধান শিক্ষকদের প্রশ্ন করেও কোনো সদুত্তর পাচ্ছে না। অতিরিক্ত ফি আদয়ের বিষেয় ছোফরোননেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রধান শিক্ষক মো. খলিলুর রহমান জানান, শিক্ষার্থীদের ফাইনাল কোচিং ও বিদ্যালয়ের উন্নয়নের জন্য অতিরিক্ত ফি নেয়া হচ্ছে। এছাড়াও যে সকল শিক্ষার্থীরা সকল বিষয়ে উত্তীর্ণ হয়নি তাদের কাছ থেকে বিষয় প্রতি ৫ শত টকা জরিমানা ফি আদায় করা হচ্ছে। তবে ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক এ টাকা ধার্য করা হয়েছে। এ বিষয়ে মধ্য মহেশপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, আমাদের বিদ্যালয়ে অতিরিক্ত ৪জন শিক্ষক নিয়োজিত আছে। তাদের বেতন ও স্কুলের উন্নয়নের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে। অভিভাবকেরা অভিযোগ করে বলেন, বেশিরভাগ বিদ্যালয়ে বিশেষ ক্লাসের নামে জোর পূর্বক অতিরিক্ত টাকা আদায় করছে। কিন্তু এখন পর্যন্ত কোনো বিদ্যালয়ে কোচিং বা বিশেষ কোনো ক্লাস শুরু হয়নি। তবে যারা একাডেমিকভাবে দুর্বল তাদের বিশেষ ক্লাসের জন্য অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে। এছাড়াও শিক্ষকরা শিক্ষার্থীদের ইচ্ছাকৃতভাবে পরীক্ষায় উত্তীর্ণ না করে অতিরিক্ত ফি আদায় করছে। এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা খন্দকার আমিনুল ইসলাম বলেন, শিক্ষা বোর্ড নির্ধারিত অতিরিক্ত ফরম পূরণ ফি নেওয়া শিক্ষা নীতিমালার পরিপন্থি। কাজেই তদন্ত পূর্বক সংশ্লিষ্ট বিদ্যালয়ের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষকদের কোচিং, মডেল টেস্ট, উন্নয়ন ও বিবিধ খাতের ছদ্মনামে শিক্ষার্থী ও অভিভাবকদের ওপর চাপিয়ে দেয়া হচ্ছে হাজার হাজার টাকার চাহিদাপত্র। এ টাকা সংগ্রহ করতে হিমশিম খেতে হচ্ছে অভিভাবকদের। হাতে গোনা দুয়েকটি বাদে বাকেরগঞ্জের অধিকাংশ স্কুলে এ অর্থ বাণিজ্য চলছে। এভাবে চলতে থাকলে অচীরেই শিক্ষার মান ভেঙ্গে পড়বে। অতিরিক্ত ফি আদায়ের হাত থেকে রক্ষা পেতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সু-দৃষ্টি কামনা করছেন ভুক্তভোগীরা।


1